অল্প বয়সীদের মধ্যে বাড়ছে টাইপ ২ ডায়াবেটিস, রোগ নিয়ন্ত্রণে আনতে মেনে চলুন এই বিশেষ টিপস

রোগে একবার আক্রান্ত হলে তা অন্ধত্ব, কিনডির সমস্যা, হার্টের রোগ সহ একাধিক জটিল রোগের কারণ হতে পারে। তাই সময় থাকতে সতর্ক হন। যুক্তরাজ্যের মতো সারা বিশ্ব জুড়ে বেড়ে চলেছে এই রোগ। এই রোগ নিয়ন্ত্রণে আনতে মেনে চলুন এই বিশেষ টিপস।

Sayanita Chakraborty | Published : Nov 2, 2022 5:11 AM IST

ডায়াবেটিস নিয়ে ইউকে-তে সদ্য প্রকাশিত একটি রিপোর্ট চিন্তার ভাঁজ ফেলেছে সকলের কপালে। এই রিপোর্টে দেখা গিয়েছে, যুক্তরাজ্য ৪০ বছরের কম বয়সীদের মধ্যে দ্রুত মাত্রায় প্রসার লাভ করতে টাইপ ২ ডায়াবেটিস। রিপোর্ট অনুসারে, আগের তুলনায় ২৩ শতাংশ বেড়ছে টাইপ ২ ডায়াবেটিস। আর এই রোগ অল্প বয়সীদের মধ্যে দ্রুত মাত্রায় বেড়ে চলেছে। এই রোগে একবার আক্রান্ত হলে তা অন্ধত্ব, কিনডির সমস্যা, হার্টের রোগ সহ একাধিক জটিল রোগের কারণ হতে পারে। তাই সময় থাকতে সতর্ক হন। যুক্তরাজ্যের মতো সারা বিশ্ব জুড়ে বেড়ে চলেছে এই রোগ। এই রোগ নিয়ন্ত্রণে আনতে মেনে চলুন এই বিশেষ টিপস। জেনে নিন কী কী।

অধিকাংশ বাড়িতে সারা বছর ফ্রিজে মজুত থাকে কোল্ড ড্রিংক্স। এই কোল্ড ড্রিংক্স বা প্যাকেটজাত ফলের রস বৃদ্ধি করে একাধিক শারীরিক জটিলতা। বিশেষ করে টাইপ ২ ডায়াবেটিসের প্রধান কারণ হল এটি। তাই এমন ধরনের খাবার যতটা দ্রুত পারবেন ত্যাগ করুন।

প্রতিদিন ব্যায়াম করুন। ডায়াবেটিস ১ ও ডায়াবেটিস ২ দুই নিয়ন্ত্রণে রাখতে ব্যায়াম করা প্রয়োজন। সারা দিন অধিকাংশই এক জায়গায় বসে থাকেন। বসে বসে অফিসের কাজ করার কারণে দেখা দেয় নানা রোগ। এর মধ্যে অন্যতম হল ডায়াবেটিস টাইপ ২।

ভিটামিন ডি যুক্ত খাবার যোগ করুন খাদ্যতালিকায়। ভিটামিন ডি ওষুধ খেতে পারেন। ভিটামিন ডি-এর অভাবে এই রোগের ঝুঁকি কিছুটা হলেও বৃদ্ধি পায়। তেমনই রক্তে শর্করা ব্যবস্থা উন্নত হয় ভিটামিন ডি যুক্ত খাবার গ্রহণে।

পুষ্টিকর খাবার খান। রোজ টমেটো, সবজি, মুসুর ডাল, গোটা শস্য রাখুন তালিকাতে। এতে টাইপ ২ ডায়াবেটিসের ঝোঁক কমবে। মেনে চলুন এই বিশেষ টিপস। রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে পুষ্টিকর খাবার খাওয়া দরকার।

তেমনই টাইপ ২ ডায়াবেটিস থেকে বাঁচতে চাইলে বন্ধ করতে হবে ধূমপান। ধূমপানের কারণে বৃদ্ধি পায় এই রোগ। ধূমপান একাধিক শারীরিক জটিলতা তৈরি করে। সঙ্গে রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। টাইপ ২ ডায়াবেটিসে যারা আক্রান্ত তারা একেবারে বন্ধ করুন ধূমপান। এতে শরীর থাকবে সুস্থ। মুক্তি মিলবে এই কঠিন রোগ থেকে। বিশেষজ্ঞদের মতে অল্প বয়সীদের মধ্যে বাড়ছে টাইপ ২ ডায়াবেটিস। রোগ নিয়ন্ত্রণে আনতে মেনে চলুন এই বিশেষ কয়টি টিপস। মিলবে উপকার। 

 

আরও পড়ুন- পুজোর মরশুমে সোনায় সোহাগা,হু হু করে দাম কমছে সোনার, রূপোর দামে বড় চমক

আরও পড়ুন- সকালের জলখাবারে নিয়ম করে কর্নফ্লেক্স খাচ্ছেন? বাড়ছে একাধিক রোগের ঝুঁকি, জেনে নিন কী কী

আরও পড়ুন- ত্বক উজ্জ্বল হবে কোরিয়ান স্ক্রাবারের গুণে, জেনে নিন কীভাবে বানাবেন এই স্ক্রাবার

 

Share this article
click me!