পেঁয়াজের খোসা ডাস্টবিনে ফেলার দেন, জেনে নিন কত রকমভাবে কাজে লাগাতে পারে এটি

পেঁয়াজের খোসা ছাড়ানোর পর আমরা প্রায়শই এর খোসাকে অকেজো ভেবে ডাস্টবিনে ফেলে দেই, কিন্তু আপনি যদি এর উপকারিতা সম্পর্কে জানতে পারেন তবে আপনি কখনই তা করবেন না। আসুন জেনে নিই কিভাবে পেঁয়াজের খোসা ব্যবহার করতে পারেন।

 

Web Desk - ANB | Published : Jan 23, 2023 12:05 PM IST

পেঁয়াজ এমন একটি সবজি যা সারা বিশ্বের মানুষ অনেক রেসিপি তৈরিতে ব্যবহার করে থাকে। এই সবজি যদি বাজারে দামি হয়ে যায়, তাহলে অনেকের রুচি নষ্ট হয়ে যেতে। এর খোসা ছাড়তে গিয়ে চোখে জল চলে আসলেও, দাম বাড়লেও কেনা চাই। পেঁয়াজের খোসা ছাড়ানোর পর আমরা প্রায়শই এর খোসাকে অকেজো ভেবে ডাস্টবিনে ফেলে দেই, কিন্তু আপনি যদি এর উপকারিতা সম্পর্কে জানতে পারেন তবে আপনি কখনই তা করবেন না। আসুন জেনে নিই কিভাবে পেঁয়াজের খোসা ব্যবহার করতে পারেন।

পেঁয়াজের খোসার উপকারিতা

১) পেঁয়াজের খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়, যা দৃষ্টিশক্তি বাড়াতে কাজ করে এবং রাতকানা রোগ প্রতিরোধ করে। এর জন্য পেঁয়াজের খোসার চা বানিয়ে পান করুন, এটি ত্বকের গঠনও উন্নত করে।

২) পেঁয়াজের খোসার মধ্যেও ভিটামিন সি পাওয়া যায়, যার সাহায্যে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, যা ভাইরাল সংক্রমণের ঝুঁকি কমায়। এ কারণে সর্দি-কাশি, সর্দি-কাশির মতো সমস্যা দেখা দেয় না।

আরও পড়ুন- এদেশে কাজের ফাঁকে অফিসে ঘুমানোর যায়, জেনে নিন ২০ মিনিট পাওয়ার ন্যাপের উপকারিতা

আরও পড়ুন- কমলা আপেল এবং আঙ্গুর-সহ এই ফল, জেনে নিন এইগুলো খাওয়ার উপযুক্ত সময়

৩) চুলের স্বাস্থ্যের উন্নতিতে পেঁয়াজের খোসাও ব্যবহার করা যেতে পারে। এজন্য জলতে পেঁয়াজের খোসা রেখে প্রায় এক ঘণ্টা পর এই জল দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এতে চুল পড়ার সমস্যা দূর হবে।

৪) পেঁয়াজের খোসা হৃদরোগীদের জন্য এক বর হতে পারে। এজন্য পেঁয়াজের খোসা ধুয়ে একটি প্যানে রেখে গরম জলতে ফুটিয়ে নিন। এর পরে, এটি ছেঁকে পান করুন, এতে হৃদরোগের ঝুঁকি হ্রাস পাবে।

Share this article
click me!