বেড়ে চলেছে বায়ু দূষণের মাত্রা, ঘরের ভিতরের বাতাস দূষণ মুক্ত রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস

শীতের সময় বাড়তে থাকে দূষণের সমস্যা। এবার নিজের ঘরের বায়ু রাখুন দূষণ মুক্ত। জেনে নিন কী কী করবেন।

Web Desk - ANB | Published : Jan 18, 2023 6:45 AM IST

দিল্লি দূষণের কথা কারও অজানা নয়। বারে বারে খবরে আসছে দূষণের কথা। শুধু দিল্লি নয়, সর্বত্র দেখা দিচ্ছে বায়ু দূষণ। আর এই দূষণ নানান রোগের কারণ। অন্যান্য শহরেও দেখা দিচ্ছে এমন চিত্র। দূষণের মাত্রা দিল্লি শহরের মতো না হলেও, বায়ু দূষণ যে নেই তা বলা কঠিন। শ্বাসকষ্ট, বারে বারে বমি ভাব, বুকে চাপ, পিঠে ব্যথা, মাথা ঘোরা ও কাশির মতো সমস্যায় ভুগছেন অনেকেই। সংবাদ সংস্থা আইএএনএস সূত্রে খবর, ‘গুরগাঁওয়ের আটেমিস হাসপাতালের চিকিৎসক ড. বিপুল গুপ্তা জানান, ক্ষতিকর ধুলোকণা, গ্যাস ঘরের বাতাসে থাকলে বিভিন্ন হৃদযন্ত্র সংক্রান্ত রোগ, ফুসফুস সংক্রান্ত রোগ বা সংক্রমণ ঘটাতে পারে।’ বায়ু দূষণ বাড়াচ্ছে রোগের প্রকোপ। শীতের সময় বাড়তে থাকে দূষণের সমস্যা। সমস্যা থেকে মুক্তি পাওয়া বেশ কঠিন। কারণ একার উদ্যোগে বায়ু দূষণ বন্ধ করা সম্ভব নয়। তবে, বাইরে না হোক, ঘরের ভিতরের বায়ু দূষণ মুক্ত রাখা আপনার হাতে। এবার নিজের ঘরের বায়ু রাখুন দূষণ মুক্ত।

এয়ার পিউরিফায়ার লাগাতে পারেন ঘরে। ঘরের বাতাস দুষণ মুক্ত রাখার এটি সব থেকে উপকারী টোটকা। বিভিন্ন দামের পিউরিফায়ার পাওয়া যায়। তেমনই সর্বত্র পাওয়া যায় এমন জিনিস। তাই দেরি না করে কিনে নিন। ঘরের বাতাস দূষণ মুক্তি রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস।

গাছ রাখুন ঘরে। গাছ কার্বনডাই অক্সাইড শোষণ করে। ঘরের বায়ু দূষণ মুক্ত করতে চাইলে গাছ রাখতে পারেন। এতে মিলবে উপকার। তবে, আগে জেনে নিন কোন গাছ ঘরে রাখার জন্য উপযুক্ত। তা না হলে দেখা দিতে পারে সমস্যা

তেমনই দূষণ মুক্ত রাখতে চাইলে অবশ্যই বাড়ি পরিষ্কার রাখুন। ঘরে জমে থাকা পোকা মাকড়, ধুলোর কারণে দূষিত হয়। তেমনই মশার ধূপ না জ্বালানোই ভালো। এতে দূষণের মাত্রা বাড়তে থাকে। মেনে চলুন এই বিশেষ টিপস।

রান্না ঘরের ঝাঁঝ, তেলচিলে ও ধোঁয়ার কারণে ঘরের বাতাস দুষিত হয়। এবার থেকে রান্না করার সময় এগজস্ট বা চিমনি চালিয়ে রাখুন। এতে দূষণ হবে না। বাতাস থাকবে পরিষ্কার

তেমনই দরজা জানলা বন্ধ রাখুন। দূষণের মাত্রা বেরে গেলে সারাদিন দরজা জানলা বন্ধ রাখাই ভালো। এতে বাইরের বাতাস ধরে প্রবেশ করতে পারবে না। এতে মিলবে উপকার। 

 

আরও পড়ুন-

পিঠ থেকে কোমর পর্যন্ত অসহ্য যন্ত্রণায় কাতরাচ্ছেন, গ্যাসের ব্যথা ভেবে এড়িয়ে গেলে চরম ভুল করবেন

রাতে ঘুমানোর আগে এই ছোট্ট কাজ করলেই সহবাসের সুখ মিলবে দ্বিগুণ, শারীরিক সমস্যাও মিটবে নিমেষে

হাই ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন, আয়ুর্বেদ মতে একবার কাজে লাগান তুলসী পাতা মিলবে দ্রুত উপকার

 

 

Share this article
click me!