হাই ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন, আয়ুর্বেদ মতে একবার কাজে লাগান তুলসী পাতা মিলবে দ্রুত উপকার

এই আয়ুর্বেদিক উপায় অবলম্বন করে আপনি ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ করতে পারেন। হ্যাঁ, এই আয়ুর্বেদিক রেসিপিটি তুলসী পাতার। জেনে নিন কীভাবে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে সাহায্য করে তুলসি পাতা। এটি ব্যবহারের সঠিক উপায়ও জেনে নিন।

 

Web Desk - ANB | Published : Jan 18, 2023 2:07 AM IST / Updated: Jan 18 2023, 11:37 AM IST

আজকাল বেশিরভাগ মানুষই ইউরিক অ্যাসিডে ভুগছেন। এর সমস্যায় ভুগছেন দেশে এই সংক্রান্ত সমস্যা দিন দিন বাড়ছে। শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে গেলে নানা সমস্যায় পড়তে হতে পারে। এর বৃদ্ধি আপনার জয়েন্টে ব্যথা, শরীরে ফুলে যাওয়ার মতো অনেক সমস্যা তৈরি করতে পারে। সময় মতো নিয়ন্ত্রণ করা না গেলে ভবিষ্যতে বড় সমস্যা হতে পারে। এমতাবস্থায়, আপনি যদি ইউরিক অ্যাসিডের বৃদ্ধির মাত্রা কমাতে চান, তবে আজ আমরা আপনাকে একটি আয়ুর্বেদিক রেসিপি সম্পর্কে বলব, যা অবলম্বন করে আপনি ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ করতে পারেন। হ্যাঁ, এই আয়ুর্বেদিক রেসিপিটি তুলসী পাতার। জেনে নিন কীভাবে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে সাহায্য করে তুলসি পাতা। এটি ব্যবহারের সঠিক উপায়ও জেনে নিন।

 

হাই ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে কার্যকরী তুলসী পাতা

ঔষধি গুণে ভরপুর তুলসী স্বাস্থ্যের দিক থেকে খুবই উপকারী বলে মনে করা হয়। এতে প্রচুর পরিমাণে অ্যাসোলিক অ্যাসিড, ইউজেনল এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। এটি সর্দি, জ্বর ইত্যাদি সাধারণ রোগ নিরাময়ে খুবই সহায়ক। কিন্তু জানেন কি শরীর থেকে ইউরিক অ্যাসিড বের করে দেওয়ার ক্ষমতা আছে তুলসীর? হ্যাঁ, যদি তুলসি নিয়মিত খাওয়া হয় এবং আপনার খাদ্যাভ্যাসের দিকে মনোযোগ দেওয়া হয়, তাহলে তুলসি ইউরিক অ্যাসিডের সমস্যা দূর করতে পারে।

 

ইউরিক অ্যাসিডের রোগীদের এভাবে তুলসী পাতা ব্যবহার করা উচিত-

ইউরিক এসিডের রোগীরা প্রথমে ৫ থেকে ৬টি তুলসী পাতা নিয়ে জল দিয়ে ধুয়ে নিন।

এরপর এই পাতাগুলো কালো গোলমরিচ ও দেশি ঘি মিশিয়ে খান।

এটি নিয়মিত ব্যবহার করলে অনেক উপকার পাওয়া যাবে।

 

তুলসী খাওয়ার অন্যান্য উপকারিতা

হজম শক্তি শক্তিশালী হবে-

ঔষধিগুণে ভরপুর তুলসীতে ভিটামিন এ, ভিটামিন ডি, আয়রন, ফাইবারের মতো অনেক পুষ্টি উপাদান রয়েছে। এই সমস্ত উপাদান হজম প্রক্রিয়াকে শক্তিশালী করতে সাহায্য করে। এ ছাড়া এতে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-এজিং এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়। এমন পরিস্থিতিতে তুলসী পাতা থেকে তৈরি একটি ক্বাথ প্রতিদিন খাওয়া হলে তা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করবে।

আরও পড়ুন- এই ৫ সুপারফুড দীর্ঘ জীবনের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়, এই উপকারগুলি গুনতে গুনতে ক্লান্ত হয়ে যাবেন

আরও পড়ুন- মটরশুঁটি খাওয়ার অনেক উপকারিতা রয়েছে, তবে এই সমস্যাগুলিতে এটি খেলে ক্ষতি হতে পারে

ব্লাড সুগারের রোগীদের জন্য

স্বাস্থ্য বিশেষজ্ঞরা ব্লাড সুগার নিয়ন্ত্রণে তুলসী পাতা খাওয়ার পরামর্শ দেন। কারণ এর পাতায় হাইপোগ্লাইসেমিক লেভেল নিয়ন্ত্রণকারী বৈশিষ্ট্য রয়েছে যা রক্তে শর্করার মাত্রা কমাতে কাজ করে। এটি ব্যবহার করতে, কয়েকটি তুলসী পাতা নিয়ে এক গ্লাস জলে সারারাত ভিজিয়ে রাখুন। তারপর পরদিন সকালে খালি পেটে খান। এতে করে আপনি অনেক উপকার পাবেন।

শীতের মৌসুমে তুলসী খাওয়া সর্দি ও ফ্লুতে খুবই উপকারী। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এর পাতা চিবিয়ে খেলে ঠান্ডা ও ফ্লু দূরে থাকে। অন্যদিকে, আপনি যদি প্রায়ই ঠাণ্ডা-সর্দির সমস্যায় ভুগে থাকেন, তাহলে নিয়মিত তুলসী পাতা চিবিয়ে খান।

Share this article
click me!