UPF: চিপস-কেক কিনে খাবার আগে সাবধান! বিশেষজ্ঞরা বলছেন তামাকজাত দ্রব্যের মত সতর্কতা দিয়ে বিক্রি করতে হবে

UPF বা অতি প্রক্রিয়াজাত খাবারগুলি দ্রুত পরিবর্তিত হয়। সাধারণের তুলনায় এতে প্রচুর পরিমাণ চিনি বা লবণ থাকে। প্রচুর চর্বিও ব্যবহার করা হয়।

 

Saborni Mitra | Published : Jun 27, 2024 3:21 PM IST

সিগারেট বা পান মশলায় যে ধরনের তামাক - সতর্কতা থাকে তেমনই সতর্কতা দিয়ে বিক্রি করা উচিৎ অতি-প্রক্রিয়াজাত খাবার। তেমনই আবেদন জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের কথায় প্রক্রিয়াজাত খাবার স্বাস্থ্য়ের জন্য খুব ক্ষতিকর। সাও পল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কার্লোস মন্টিরোও বলেছেন, এই জাতীয় খাদ্য সামগ্রী ও তাজা পণ্য বিক্রি কমাতে রাষ্ট্রের বেশি করে কর আরোপ করা প্রয়োজন। তিনি আরও বলেছেন, এজাতীয় খাবার ভর্তুকি দেওয়াই উচিৎ নয়। মন্টেইরো আল্ট্রা প্রসেসড ফুড বা UPF শব্দটি তৈরি করেছেন।

UPF বা অতি প্রক্রিয়াজাত খাবারগুলি দ্রুত পরিবর্তিত হয়। সাধারণের তুলনায় এতে প্রচুর পরিমাণ চিনি বা লবণ থাকে। প্রচুর চর্বিও ব্যবহার করা হয়। এজাতীয় খাবার প্রচুর রাসায়নিক মেশান হয়। এই ধরনের খাবারের আইটেমগুলির মধ্যে রয়েছে প্যাকেটজাত চিপস, কেক, চিনিযুক্ত সিরিয়াল, বেকড পণ্য, কোমল পানীয়, বেকন, চিকেন নাগেটস, হট ডগস, হিমায়িত পিজা ইত্যাদি। এই অতি-প্রক্রিয়াজাত খাবারগুলি তেল, চর্বি, চিনি, স্টার্চ, প্রোটিন এবং সোডিয়াম।

মন্টিরো বলেছেন, এইজাতীয় খাবারগুলিতে দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়ায়। এগুলি স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। এই খাবারগুলি স্থূলতা এবং ডায়াবেটিসের মতো রোগের ঝুঁকি বাড়ায়। মহামারীর আকার নিতে পারে বলেও বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছেন।

তি-প্রক্রিয়াজাত খাবারগুলি সরাসরি স্বাস্থ্যের উপর ৩২টি ক্ষতিকারক প্রভাবের সঙ্গে যুক্ত, যার মধ্যে রয়েছে হৃদরোগ, ক্যান্সার, টাইপ 2 ডায়াবেটিস, প্রতিকূল মানসিক স্বাস্থ্য এবং প্রাথমিক মৃত্যুর উচ্চ ঝুঁকি। "আল্ট্রা-প্রসেসড ফুড এক্সপোজার এবং প্রতিকূল স্বাস্থ্যের ফলাফল: এপিডেমিওলজিকাল মেটা-বিশ্লেষণের ছাতা পর্যালোচনা" শীর্ষক গবেষণাটি বিএমজে-তে প্রকাশিত হয়েছিল। মন্টিরো বলেছেন, 'ইউপিএফ-এর বিপদ রোধ করার জন্য তামাকের বিরুদ্ধে জনস্বাস্থ্য প্রচারণার মতোই প্রয়োজন। এই ধরনের প্রচারাভিযানের মধ্যে ইউপিএফ-এর সেবনের স্বাস্থ্যের বিপদ অন্তর্ভুক্ত হবে।' বিশেষজ্ঞদের কথায় এজাতীয় অর্থাৎ অতিপ্রক্রিয়াজাত খাবারের প্যাকেটে তামাকজাত দ্রব্যের প্যাকেটে যে ধরনের সতর্কতা থাকে সেই একই ধরনের সতর্কতা লেখা বা ছবি দেওয়ার ব্যবস্থা করার কথা বলেন।

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Sukanta Majumdar : কেন হকার উচ্ছেদ! খেলা ধরে ফেললেন সুকান্ত, কারণ জানলে চমকে উঠবেন! দেখুন
Taki Hawker Eviction: মুখ্যমন্ত্রীর একমাস সময় দেওয়ার পরও, হাসনাবাদ বাজারে হকার উচ্ছেদ অভিযান পুলিশের
Suvendu Adhikari : 'সুজিত চোর আর আপনি সাধু এটা হতে পারে না' মমতাকে তীব্র কটাক্ষ শুভেন্দুর
NEET Scam: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষার প্রশ্নফাঁসকাণ্ডে মহরাষ্ট্র থেকে প্রথম গ্রেফতার
Gold Robbery : ফের দুষ্কৃতীদের টার্গেট সোনার দোকান,আবার দুঃসাহসিক ডাকাতির খবর সামনে এলো