স্লিম থাকতে কাজে লাগান জাপানিদের বিশেষ ফর্মুলা, এটা মেনে চললে স্থূলতা আপনাকে স্পর্শ করতে পারবে না

জাপানিরা, যাদের দীর্ঘায়ুর মালিক বলা হয়, তারা দেখতে যতটা ফিট, ততটাই সুস্থ এবং চটপটে। চলুন আজকে জেনে নিই জাপানিদের স্লিম ও কর্মচাঞ্চল্যের রহস্য কী। চলুন জেনে নেওয়া যাক

Web Desk - ANB | Published : May 15, 2023 1:52 AM IST

আজকাল স্থূলতা সবার জন্য একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যা খুশি খাওয়া এবং স্বাস্থ্যকর না খাওয়ার কারণে কখন কোমরে মেদ জমে যায় তা জানা যায় না। তারপরে যখন পেটের চর্বি দেখা দিতে শুরু করে তখন আমরা ব্যায়াম এবং ডায়েটিংয়ের দিকে মনোনিবেশ করি। আপনি কি কখনও জাপানিদের দেখেছেন, দেখতে একেবারে স্লিম এবং স্বাস্থ্যকর।

জাপানিরা, যাদের দীর্ঘায়ুর মালিক বলা হয়, তারা দেখতে যতটা ফিট, ততটাই সুস্থ এবং চটপটে। চলুন আজকে জেনে নিই জাপানিদের স্লিম ও কর্মচাঞ্চল্যের রহস্য কী। এর রহস্য হল তাদের খাবারের একটি নির্দিষ্ট ফর্মুলা, যা মেনে চললে জীবনে কখনও স্থূলতা শরীরে প্রাধান্য পাবে না। জাপানিরা দেখতে এত স্বাস্থ্যকর এবং পাতলা (ওজন হ্রাস) শুধু এই সূত্রটি অনুসরণ করে। আজ আমরা আপনাদের বলি এই খাওয়ার ফর্মুলা কি?

হারা হাচি বু স্থূলতা দূর করবে-

এই জাপানি ফর্মুলার নাম হারা হাচি বু। হারা হাচি বু খাওয়ার একটি বিশেষ উপায় যা আমাদের বড়রাও বিশ্বাস করতেন। কিন্তু আজকের ভিড়ে মানুষ তা ভুলে গেছে। এই ফর্মুলার অধীনে খাওয়ার সময় কিছু অভ্যাসের দিকে মনোযোগ দেওয়া উচিত, যা ওজন নিয়ন্ত্রণে রাখে। হারা হাচি বু মানে যখন ক্ষুধা প্রবল তখনই খাওয়া উচিত। সেই সঙ্গে ৮০ শতাংশ পেট ভরে গেলেই খাবার বন্ধ করতে হয়। এটি শুধুমাত্র একটি স্বাস্থ্যকর খাওয়ার পদ্ধতি নয়, এটি আপনাকে একটি সুস্থ এবং দীর্ঘ জীবনযাপন করতে সাহায্য করতে পারে। হারা হাচি বু পুরো জাপানে প্রচলিত এবং লোকেরা এটি অনুসরণ করে খাবার খায়, সম্ভবত এই কারণেই জাপানিরা বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী এবং সুস্থ এবং ফিট মানুষ।

হারা হাচি বু এর নিয়ম

হারা হাচি বু কিছু বিশেষ নিয়ম আছে। এই নিয়মগুলো মেনে চললে আপনার বাড়তি ওজন কমে যাবে এবং আপনি যদি আগে থেকেই ফিট থাকেন তাহলে মোটা হওয়ার সম্ভাবনা কমে যাবে।

১) মাত্র ৮০ শতাংশ পেট ভরে খান-

পেট ৮০ শতাংশ পূর্ণ হলে খাবারের প্লেটটি সরাতে হবে। পেটকে এমনভাবে খালি রাখুন যে আপনার হজমের আগুন সেই খাবারটিকে চর্বির পরিবর্তে শক্তিতে পরিণত করতে পারে।

২) খাবারের প্লেট ছোট হতে হবে

এই নিয়ম অনুযায়ী আপনার খাবারের প্লেট ছোট হতে হবে। এটি দিয়ে আপনি সীমিত খাবার গ্রহণ করতে পারবেন। আপনি যদি বেশি ক্ষুধার্ত বোধ করেন তবে আপনি অন্য পাত্র থেকে আরও খাবার নিতে পারেন, তবে আপনি অনুভব করতে পারবেন যে আপনি আরও খাবার নিচ্ছেন। এটি আপনাকে আপনার ক্ষুধা নিয়ন্ত্রণ করার একটি সুযোগ দেবে।

৩) খাবারের দিকে মনোযোগ দিন

আজকাল মানুষ টিভি বা মোবাইল দেখে খাবার খায়, এটা ভুল উপায়। হারা হাচি বু বলেছেন যে আপনি যখন খেতে বসবেন তখন আপনার মনোযোগ কেবল খাওয়ার দিকেই থাকতে হবে। এটির মাধ্যমে, আপনি আপনার খাদ্য গ্রহণ সম্পর্কে সতর্ক থাকবেন এবং আপনার প্রয়োজনের চেয়ে বেশি খেতে পারবেন না।

৪) ছোট কামড়, কম ওজন-

মুখে একবারে অনেক খাবার না নিয়ে ছোট ছোট গ্রাসে খেতে হবে। কয়েকবার চিবিয়ে খাওয়ার পরই প্রতিটি খাবারের দলা গিলতে হবে। এই ছোট ছোট গ্রাস দিয়ে, আপনার খাবার সঠিকভাবে চিবানো যায় এবং এটি সঠিকভাবে হজম করা যায়।

Share this article
click me!