দৃষ্টিশক্তি উন্নত করতে কাজে লাগান এই টোটকা, ৬০ বছর বয়সেও লাগবে না চশমা

আপনি যদি চোখের যত্ন নিতে চান তবে শরীরের পাশাপাশি চোখের সঙ্গে সম্পর্কিত যোগাসন করুন। নিয়মিত যোগাসন করলে দৃষ্টিশক্তি বৃদ্ধি পাবে এবং চোখের অন্যান্য সমস্যাও দূর হবে।

 

deblina dey | Published : Apr 27, 2023 10:11 AM IST / Updated: Aug 13 2023, 04:57 AM IST

আমাদের এই জীবনযাত্রার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব পড়ে। যারা দীর্ঘ সময় ধরে কম্পিউটার বা ল্যাপটপে কাজ করেন, তাদের চোখ দুর্বল হতে শুরু করে। আজকাল মানুষ সারাদিন ফোন, ল্যাপটপ ও কম্পিউটারে কাটায়। এমন অবস্থায় চোখের জন্য যত্ন নেওয়ার সময়ও নেই, দুশ্চিন্তাও নেই। 

কিন্তু আপনি কি জানেন যে, এই কারণেই দৃষ্টিশক্তির সমস্যা দেখা দেয়। এর কারণে চোখে জ্বালাপোড়া, শুষ্কতা, চোখ থেকে জল পড়াসহ নানা সমস্যা দেখা দেয়। আপনি যদি চোখের যত্ন নিতে চান তবে শরীরের পাশাপাশি চোখের সঙ্গে সম্পর্কিত যোগাসন করুন। নিয়মিত যোগাসন করলে দৃষ্টিশক্তি বৃদ্ধি পাবে এবং চোখের অন্যান্য সমস্যাও দূর হবে।

১) হাতের তালু দিয়ে চোখ ঢাকুন- যখনই আপনি কাজ থেকে বিরতি নেবেন তখনই এটি করুন। এর জন্য চোখ বন্ধ করে বসুন এবং গভীর শ্বাস নিন। এবার উভয় হাতের তালু এক সঙ্গে জোরে ঘষুন। হাতের তালু গরম হয়ে গেলে চোখের পাতায় লাগান। এটি আপনাকে ৩-৪ বার করতে হবে।

২) সামনের দিকে তাকান- এই যোগব্যায়াম করতে পা সামনে রেখে বসুন। এবার বাম হাত মুঠো করে মুঠির ওপরের বুড়ো আঙুলটি বের করুন। আপনাকে চোখ বাঁ হাতের বুড়ো আঙুলের উপর নিবদ্ধ রাখতে হবে এবং চোখের লাইনের উচ্চতায় বিন্দুতে নিয়ে যেতে হবে এবং ফোকাস করতে হবে। আপনাকে ডান হাতের বুড়ো আঙুল দিয়েও একই প্রক্রিয়া করতে হবে। এই যোগব্যায়াম করার পর চোখ শিথিল করুন।

৩) বিন্দুর দিকে তাকান- চোখ সুস্থ রাখতে সময় পেলেই এই ব্যায়াম করুন। এ জন্য শরীরের সঙ্গে পা মিলিয়ে বসতে হবে। এবার মুঠি বন্ধ করুন এবং থাম্ব আপ রেখে হাত তুলুন। এবার চোখের সামনের যে কোনও একটি বিন্দুতে মনোযোগ দিয়ে দেখুন এবং তারপর চোখের পুতুলকে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ফোকাস করুন। এটি অন্তত দশবার করুন।

৪) দ্রুত চোখের পাতা ফেলা- এই ব্যায়াম করা খুব সহজ। আপনি শুধু আপনার চোখ বন্ধ এবং খুলতে হবে. অথবা বলুন কাজ করার সময় দশগুণ দ্রুত চোখের পলক ফেলতে হয়। এটি করার পরে, প্রায় ২০ সেকেন্ডের জন্য আপনার চোখ বন্ধ করুন। আপনার এটি ৩-৫ বার করা উচিত

Share this article
click me!