মাত্র ২০ সেকেন্ড ধরে হাত ধুয়ে ফেলুন, এই ৩টে রোগ ধারে কাছে ঘেঁষবে না

গ্লোবাল হ্যান্ডওয়াশিং ডে-তে আমরা জানব কীভাবে মাত্র ২০ সেকেন্ডের জন্য সাবান দিয়ে হাত পরিষ্কার করা আপনাকে অনেক রোগ থেকে বাঁচাতে পারে।

Parna Sengupta | Published : Oct 15, 2023 1:56 PM IST

বিশ্বজুড়ে সবচেয়ে বড় আতঙ্ক এখন সংক্রামক রোগ। আপনি হাঁচি দিয়েছেন, আপনার হাঁচির একটি ফোঁটা কারও কাছে পৌঁছেছে এবং সে অসুস্থ হয়ে পড়েছে। এভাবেই একে অপরের সংক্রামক রোগ ছড়ায়। এটা শুধু করোনা ভাইরাসের মত রোগ নয়, ঋতু পরিবর্তনের সাথে সাথে এমন অনেক রোগ আসে যা ছড়িয়ে পড়ার ভয় থাকে এবং আপনার নোংরা হাত এতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এমন পরিস্থিতিতে, গ্লোবাল হ্যান্ডওয়াশিং ডে-তে আমরা জানব কীভাবে মাত্র ২০ সেকেন্ডের জন্য সাবান দিয়ে হাত পরিষ্কার করা আপনাকে অনেক রোগ থেকে বাঁচাতে পারে।

ভাইরাল ফ্লু: আপনি যদি প্রতিবার খাবার খাওয়ার পরে বা বাইরে থেকে বাড়িতে আসার পরে আপনার হাত ধুয়ে ফেলতে পারেন তবে আপনি মরসুমের ভাইরাসজনিত রোগগুলি এড়াতে পারবেন। আসলে আবহাওয়া পরিবর্তন হলে ভাইরাসজনিত রোগের ঝুঁকি বেড়ে যায়। এমন পরিস্থিতিতে, আপনি অসুস্থ হতে পারেন। তাই মৌসুমি ভাইরাসজনিত রোগ এড়াতে হাতের পরিচ্ছন্নতার বিশেষ যত্ন নিতে হবে।

পেটের সংক্রমণ: পেটের সংক্রমণ হাতের মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়তে পারে। আসলে, আপনার হাতের জীবাণু আপনার মুখের মাধ্যমে আপনার পেটে পৌঁছায়। এগুলি তখন সংক্রমণ ঘটায় যা পেটে ব্যথা, ডায়রিয়া, বমি বমি ভাব এবং বমি হতে পারে। তাই হাত না ধুয়ে কিছু খাবেন না। এই জিনিসগুলিকে আপনার অভ্যাস করুন যাতে আপনি রোগ থেকে নিরাপদ থাকতে পারেন।

শ্বাসযন্ত্রের রোগ: শ্বাসযন্ত্রের রোগ দ্রুত ছড়াতে পারে। বিশেষ করে নোংরা হাতের মাধ্যমে। আসলে, যদি আপনার হাত সংক্রমিত হয় এবং আপনি বারবার এই হাত দিয়ে আপনার মুখ, নাক এবং চোখ স্পর্শ করেন, তাহলে এই সংক্রমণ শরীরে পৌঁছাতে পারে। এতে সহজেই কাশি, সর্দি এবং অ্যালার্জির মতো অনেক সমস্যা হতে পারে। সুতরাং, এই সমস্ত রোগ থেকে বাঁচতে, প্রতিদিন ২০ সেকেন্ড ধরে সাবান এবং জল দিয়ে সঠিকভাবে হাত পরিষ্কার করুন।

Share this article
click me!