১ সপ্তাহে ওজন কমানোর দারুণ উপায়! ডিমের সঙ্গে খান এই কয়েকটা খাবার- মেদ কমবে হুড়মুড়িয়ে

ডিমের সঙ্গে এই কয়েকটা খাবার খেলে আপনার শরীরের বাড়তি ওজন কমে যাবে অনেকটাই। তাই সেই টিপস জেনে ডিম খান। দেখবেন ফ্যাট থেকে ফিট হতে বেশি সময় লাগবে না।

Parna Sengupta | Published : Oct 15, 2023 6:23 AM IST

ডিম খেতে কে ভালোবাসেন? এই প্রশ্নের উত্তরে সবাই হাত তুলবেন। তবে অনেকেই ডিম খেতে ভয় পান ওজন বেড়ে যাবে বলে। তবে আজ থেকে সেই ভয় কাটিয়ে বিন্দাস মন খুলে ডিম খান। কারণ জানা গিয়েছে ডিমের সঙ্গে এই কয়েকটা খাবার খেলে আপনার শরীরের বাড়তি ওজন কমে যাবে অনেকটাই। তাই সেই টিপস জেনে ডিম খান। দেখবেন ফ্যাট থেকে ফিট হতে বেশি সময় লাগবে না।

গোলমরিচ

গোলমরিচে এমন উপাদান রয়েছে, যা কোলেস্টেরল কমায় এবং ওজন কমাতেও সাহায্য করে। ডিমের অমলেট বা পোচে অনেকেই গোলমরিচ গুঁড়ো ব্যবহার করেন। এতে খাবারের স্বাদ তো বাড়েই, পাশাপাশি স্বাস্থ্যেরও অনেক উপকার হয়।

রঙবেরঙের ক্যাপসিকাম

হলুদ, সবুজ এবং লাল রঙের ক্যাপসিকাম দেখতে তো ভালোই, সেইসঙ্গে এর পুষ্টিগুণও অনেক। এগুলি ভিটামিন সি সমৃদ্ধ, যা মেদ ঝরাতে সাহায্য করে এবং এনার্জি বাড়ায়।

নারকেল তেল

সাদা তেলে ডিমের অমলেট বা পোচ বানালে ক্যালোরি অনেক বাড়ে। ফলে ওজন বাড়তে থাকে। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে ডিম ভাজুন নারকেল তেলে। ভিটামিন ই, অ্যান্টিঅক্সিড্যান্ট, পলিফেনল সমৃদ্ধ নারকেল তেল শরীরে মেদ ঝরিয়ে ওজন কমাতে সাহায্য করে। এই তেলে স্যাচুরেটেড ফ্যাটও থাকে না।

পালং শাক

ডিমের অমলেট বা ভুজিয়া বানানো সময় এতে পালং শাকও যোগ করতে পারেন। পুষ্টিগুণে ভরপুর পালং শাক। ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিড্যান্ট প্রচুর পরিমাণে থাকে। এতে ক্যালোরির পরিমাণও একেবারে কম। ফলে দ্রুত মেদ ঝরিয়ে ওজন কমাতে সাহায্য করে।

ওটমিল

ডিম ও ওটমিল দুইয়েই রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ডিমের সঙ্গে ওটমিল খেলে বিপাক হারও বৃদ্ধি পায়। আর ওজন কমাতে ওটস যে কতটা উপকারী, তা কারুরই অজানা নয়! ওটসে ক্যালোরি নেই বললেই চলে। পাশাপাশি এতে থাকা স্টার্চ হজমশক্তিও বাড়ায়। তাছাড়া, শরীরের মেদ ঝরাতে ফাইবার জাতীয় খাবার বেশি করে খাওয়া প্রয়োজন।

Share this article
click me!