Benefits of Curry Leaves: লিভারের যত্ন থেকে ওজন কমানো! এই পাতার এত উপকারিতা জানলে অবাক হবেন

শরীরের নানাভাবে উপকারে কাজ করে। আসুন জেনে নিই প্রতিদিন সকালে ৩ থেকে ৪টি সবুজ পাতা চিবিয়ে খেলে কীভাবে উপকার পাওয়া যায়।

 

deblina dey | Published : May 27, 2024 10:47 AM IST

বর্তমানে রান্নাঘরে কারি পাতা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বিশেষ করে দক্ষিণ ভারতীয় খাবারের বেশিরভাগই এই পাতা দিয়ে ব্যবহার করা হয়। কারি পাতা দিয়ে যে কোনও খাবারের স্বাদ উন্নত করা যায়। অনেকে এটি বাজার থেকে কিনে থাকেন, আবার কেউ বাড়িতে চাষ করেন। কারি পাতায় ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন, কপার, ভিটামিন এবং ম্যাগনেসিয়ামের মতো পুষ্টি উপাদান কারি পাতায় পাওয়া যায়, যা শরীরের নানাভাবে উপকারে কাজ করে। আসুন জেনে নিই প্রতিদিন সকালে ৩ থেকে ৪টি সবুজ পাতা চিবিয়ে খেলে কীভাবে উপকার পাওয়া যায়।

কারি পাতা খাওয়ার আশ্চর্যজনক উপকারিতা

লিভার নিরাপদ রাখে- আপনি যদি প্রচুর পরিমাণে অ্যালকোহল পান করেন এবং এর কারণে লিভার ক্ষতিগ্রস্ত হয়, তবে আপনার খাবারে কারি পাতা অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। এশিয়ান জার্নাল অফ ফার্মাসিউটিক্যাল অ্যান্ড ক্লিনিক্যাল রিসার্চ অনুসারে, শরীরে কেম্পফেরল দ্বারা উত্পাদিত অক্সিডেটিভ স্ট্রেস এবং টক্সিন লিভারের ক্ষতি করে, এটি থেকে রক্ষা করে।

ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী- জার্নাল অফ প্ল্যান্ট ফুড ফর নিউট্রিশনের এক গবেষণায় বলা হয়েছে, কারি পাতায় থাকা ফাইবার রক্তে ইনসুলিনকে প্রভাবিত করে রক্তে শর্করার মাত্রা কমায়। কারি পাতা হজম শক্তি বাড়িয়ে ওজন কমাতে সাহায্য করে। তাই ডায়াবেটিস এবং ওজন বেড়ে যাওয়া ব্যক্তিদের জন্য কারি পাতা খাওয়া জরুরি।

ডায়াবেটিসে সহায়ক- ডায়াবেটিস রোগীদের প্রায়ই কারি পাতা চিবানোর পরামর্শ দেওয়া হয় কারণ এতে হাইপোগ্লাইসেমিক বৈশিষ্ট্য রয়েছে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

কারি পাতায় আয়রন পাওয়া যায়- কারি পাতা আয়রন এবং ফলিক অ্যাসিডের উৎস। আয়রনের ঘাটতি শুধু শরীরে আয়রনের অভাবের কারণেই হয় না, শরীর আয়রন শোষণ করতে না পারার কারণেও হয়। এছাড়াও ফলিক অ্যাসিড আয়রন শোষণে সাহায্য করে। কারি পাতা এই দুটি কাজ করলে রক্তস্বল্পতার অভাব দূর হয়।

হজম ভালো হবে- কারি পাতা প্রতিদিন সকালে খালি পেটে চিবিয়ে খেতে হবে কারণ এটি হজমশক্তির উন্নতি ঘটায় এবং কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি, ফোলা সহ সমস্ত পেটের সমস্যা থেকে মুক্তি দেয়।

চোখের জন্য ভাল- কারি পাতা খেলে রাতকানা বা চোখ সম্পর্কিত আরও অনেক রোগের ঝুঁকি এড়ানো যায় কারণ এতে প্রয়োজনীয় পুষ্টি ভিটামিন এ পাওয়া যায় যা দৃষ্টিশক্তি বাড়াতে সহায়ক।

সংক্রমণ প্রতিরোধ- কারি পাতায় অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্য পাওয়া যায়, যা অনেক ধরনের সংক্রমণ প্রতিরোধ করে এবং রোগের ঝুঁকি এড়ায়।

ওজন কমাতে- কারি পাতা চিবানো ওজন এবং পেটের চর্বি কমাতে সাহায্য করে কারণ এতে ইথাইল অ্যাসিটেট, মহানিম্বিন এবং ডাইক্লোরোমেথেনের মতো পুষ্টি রয়েছে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Rajeev Chandrasekhar Exclusive : 'ছেড়ে চলে যাব না, রাজনীতিকে জনসেবা হিসেবে দেখি'
Kolkata Ladies Special Bus : ট্রেনের পর এবার লেডিস স্পেশাল বাস! চলবে কোন রুটে, কি কি সুবিধা? দেখুন
Uttarpara Robbery : আজব কাণ্ড! পরপর সিসিটিভি ক্যামেরা চুরি, তাহলে কী ডাকাতির ছক? উঠছে প্রশ্ন
Today Horoscope Live : আজ কন্যা, কুম্ভ, বৃষ, মিথুন ও তুলা রাশির দিন কেমন কাটবে? দেখুন আজকের রাশিফল
Suvendu Adhikari Live : সাংবাদিকদের মুখোমুখি শুভেন্দু অধিকারী, কী অভিযোগ ? দেখুন