মস্তিষ্কে রক্তক্ষরণ ঐন্দ্রিলার মৃত্যুর আরও এক কারণ, জেনে নিন মস্তিষ্কের রক্তক্ষরণ কী, রইল রোগের লক্ষণ

এটি মূলত ব্রেনের টিস্যু বা প্রকোষ্ঠে সৃষ্ট রক্তক্ষরণকে বোঝানো হয়। মস্তিষ্কের রক্তক্ষরণ দ্বারা মস্তিষ্কের অন্যান্য অংশের রক্তক্ষরণকেও বোঝানো হয়। মস্তিষ্কের রক্তক্ষরণ হল এক ধরনের স্ট্রোক যা মস্তিষ্কের একটি ধমনী ফেটে যাওয়ার পরে ঘটে।

Web Desk - ANB | Published : Nov 20, 2022 9:26 AM IST

শোকের ছায়া টলিউডে। মাত্র ২৪ বছর বয়সে ঘুমের দেশে পাড়ি দিলেন ঐন্দ্রিলা। ক্যান্সের মতো কঠিন রোগ এক সময় জয় করেছিল সে। কিন্তু, শেষ ১৯ দিনের হেরে গেলেন তিনি। ২০২১ সালে দ্বিতীয়বার ক্যান্সার আক্রান্ত হন। সেবার ফুসফসে থাবা বসিয়েছিল ক্যান্সার। কঠিন লড়াইয়ে পর সেই ক্যান্সার জয় করেন। কিন্তু, এবার আর শেষ রক্ষা হল না। ব্রেন স্ট্রোক বা মস্তিষ্কে রক্তক্ষরণে আক্রান্ত হন ঐন্দ্রিলা শর্মা। দীর্ঘ ১৯ দিন লড়াইয়েপ পর আজ স্তব্দ হল সে লড়াই। প্রয়াত হলেন নায়িকা।

এখন প্রশ্ন হল মস্তিষ্কে রক্তক্ষরণ কী। এটি মূলত ব্রেনের টিস্যু বা প্রকোষ্ঠে সৃষ্ট রক্তক্ষরণকে বোঝানো হয়। মস্তিষ্কের রক্তক্ষরণ দ্বারা মস্তিষ্কের অন্যান্য অংশের রক্তক্ষরণকেও বোঝানো হয়। মস্তিষ্কের রক্তক্ষরণ হল এক ধরনের স্ট্রোক যা মস্তিষ্কের একটি ধমনী ফেটে যাওয়ার পরে ঘটে। এটি আশেপাশের টিস্যুতে রক্তক্ষরণ করতে পারে।

এখন প্রশ্ন হল কীভাবে বুঝবেন কোনও ব্যক্তির মস্তিষ্কের রক্তক্ষরণ ঘটছে। বিশেষজ্ঞদের মতে, হঠাৎ তীব্র মাথাব্যথা, দৃষ্টি পরিবর্তন, অসাড়তা, পায়ে দুর্বলভাব এই রোগের লক্ষণ। তেমনই বমি বমি ভাব বা বমি হয় মস্তিষ্কে রক্তক্ষরণ হলে। এর সঙ্গে অলসতা, কথা বলতে অসুবিধা কিংবা গিলতে অসুবিধা হতে পারে। চেতনা হ্রাস, স্বাদে অস্বাভাবিক পরিবর্তন, হাতে কাঁপুনির মতো সমস্যা দেখা দিতে পারে মস্তিষ্কে রক্তক্ষরণ হলে।

মস্তিষ্কের রক্তক্ষরণের কারণ কী কী

চিকিৎসকের মতে নানা মস্তিষ্কে রক্তক্ষরণের পিছনে রয়েছে নানা কারণ। ৫০ বছরের চেয়ে কম বয়সী মেয়েদের মস্তিষ্কে রক্তক্ষরণের প্রধান কারণ হল আঘাত। তেমনই মস্তিষ্কে রক্তক্ষরণ হলে পারে মস্তিষ্ক ও তার চারপাশের রক্তনালীগুলোর দুর্বলতার জন্য। তেমনই বয়স বৃদ্ধির কারণে এমন হতে পারে। এর সঙ্গে উচ্চ রক্তচাপ, অত্যাধিক মদ্যপান, উচ্চমাত্রায় কোলেস্টেরল, তামাক সেবন, সংক্রমণ ইত্যাদি কারণ হলে পারে।

কোনও ব্যক্তির শরীরে মস্তিষ্কের রক্তক্ষরণ বা স্ট্রোকের লক্ষণ দেখা দিলে তৎক্ষণাত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। মাথার সিটি স্ক্যানের দ্বারা তা নির্নয় করা সম্ভব। তেমনই মস্তিষ্কের রক্তক্ষরণের সমস্যা ঠেকাতে সব সময় উচ্চরক্তচাপ ও ডায়েবেটিস রাখুন নিয়ন্ত্রণে, রক্তে চর্বি নিয়ন্ত্রণ করুন, মদ্যপান ও ধূমপান থেকে বিরত থাকুন, নিয়মিত ব্যায়াম করুন। আর যাদের পরিবারে কারও এমন সমস্যা আছে তারা সব সময় চিকিৎসকের পরামর্শ নিন। তাই সুস্থ থাকতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। 

 

আরও পড়ুন- 

ক্যান্সার, মস্তিষ্কে রক্তক্ষরণ, হৃদরোগের ত্রিফলা আক্রমণ! ক্লান্ত ঐন্দ্রিলা অবশেষে ‘ঘুমের দেশে’

১৯ দিনের লড়াই শেষে প্রয়াত দুই বার ক্যানসার জয়ী অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা

প্রয়াত হলেন ঐন্দ্রিলা শর্মা, একটানা ১৯ দিন অদম্য লড়াই চালিয়েও শেষরক্ষা হল না, শোকের ছায়া টলিউডে

 

Share this article
click me!