বোন ম্যারো ক্যান্সার আক্রান্ত হয়েছিলেন ঐন্দ্রিলা, জেনে নিন এই রোগের লক্ষণ ও জটিলতা

অস্থি মজ্জা ক্যান্সার একটি বিরল ধরনের ক্যান্সার। এমতাবস্থায় মজ্জার কোষ অস্বাভাবিকভাবে বাড়তে শুরু করলে এই ক্যান্সার হয়। অস্থি মজ্জা ক্যান্সার হল এমন একটি ধরন যা শরীরের অন্য অংশে শুরু হয় এবং তারপরে অস্থি বা মজ্জাতে ছড়িয়ে পড়ে।

 

Web Desk - ANB | Published : Nov 20, 2022 9:20 AM IST / Updated: Nov 20 2022, 02:51 PM IST

টলি পাড়ায় শোকের ছায়া। জীবন যুদ্ধের লড়াইতে ইতি টানলেন ঐন্দ্রিলা শর্মা। কাছের বন্ধু পরিবার সকলকে কাঁদিয়ে না ফেরার দেশে পারি দিলেন তিনি। মঙ্গলবার সকাল থেকেই ঐন্দ্রিলার অবস্থা ক্রমশ অবনতি হতে থাকে। সময় যত এগিয়েছে ততই জটিলতা বেড়েছে তাঁর শরীরে। জ্বর, সংক্রমণ দুটোই ছিল তাঁর। বোন ম্যারো ক্যান্সারে আক্রান্ত ছিলেন অভিনেত্রী। তবে জীবন যুদ্ধের লড়াই শেষ চির ঘুমের দেশে পারি দেন তিনি।

ক্যান্সারের মতো মরণব্যাধি বিশ্বে সাধারণ হয়ে উঠেছে। এটি এমন একটি অবস্থা যেখানে অস্বাভাবিক কোষগুলি শরীরে অনিয়ন্ত্রিতভাবে বিভাজিত হয় এবং শরীরের সুস্থ টিস্যুকেও ধ্বংস করে। ক্যান্সারের জন্য সাধারণত ব্যাপক চিকিৎসার প্রয়োজন হয় এবং এটি প্রাণঘাতীও হতে পারে। WHO (World Health Organization) এর মতে, ২০১৮ সালে ক্যান্সারের মতো রোগে মারা যাওয়া মানুষের সংখ্যা ছিল ৯০ লক্ষ। বলিউডের অনেক তারকা আছেন যারা ক্যান্সারের মতো বিপজ্জনক রোগে মারা গেছেন। এতে ইরফান এবং ঋষি কাপুরের মতো অভিনেতারাও রয়েছেন। এর মধ্যে বোন ম্যারো ক্যান্সারে আক্রান্ত হয়ে আক্রান্ত হয় মৃত্যু হয় ঋষি কাপুরেরও। মাত্র ২২ বছরে ক্যান্সার জয় করেলও শেষমেশ হার মানলেন অভিনেত্রী ঐন্দ্রিলা। চলুন জেনে নিই বোন ম্যারো ক্যান্সার কি এবং কত প্রকার।

অস্থি মজ্জা বা বোন ম্যারো আমাদের হাড়ের ভিতরে একটি স্পঞ্জি টিস্যু থাকে তাকে বলা হয়। মানবদেহে নিতম্ব, উরু ইত্যাদির মধ্যে রয়েছে এই ধরনের হাড়। অস্থি মজ্জা হল সেই টিস্যু যেখানে স্টেম কোষগুলি লাল রক্তকণিকা, শ্বেত রক্তকণিকা এবং প্লেটলেটগুলিতে বিকাশ করতে পারে, যার সবগুলিই শরীরকে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে। অস্থি মজ্জা ক্যান্সার একটি বিরল ধরনের ক্যান্সার। এমতাবস্থায় মজ্জার কোষ অস্বাভাবিকভাবে বাড়তে শুরু করলে এই ক্যান্সার হয়। অস্থি মজ্জা ক্যান্সার হল এমন একটি ধরন যা শরীরের অন্য অংশে শুরু হয় এবং তারপরে অস্থি বা মজ্জাতে ছড়িয়ে পড়ে।


অস্থি মজ্জা ক্যান্সার কত প্রকার?

অস্থি মজ্জা ক্যান্সারের বিভিন্ন প্রকার রয়েছে, এটি কোষের ধরণের উপর নির্ভর করে।

মাল্টিপল মাইলোমা - ​​সবচেয়ে সাধারণ ধরনের অস্থি মজ্জা ক্যান্সার এবং এটি প্লাজমা কোষকে প্রভাবিত করে।

লিউকেমিয়া - যা সাদা রক্ত ​​​​কোষকে প্রভাবিত করে।

লিম্ফোমা - ​​যা লিম্ফ নোডগুলিকে প্রভাবিত করে।


অস্থি মজ্জা ক্যান্সারের লক্ষণগুলি কী কী?

অস্থি মজ্জা ক্যান্সারের লক্ষণগুলি ক্যান্সার দ্বারা প্রভাবিত কোষের ধরন অনুসারে পরিবর্তিত হয়, যেমন-

মাল্টিপল মাইলোমা- মাল্টিপল মায়লোমায় বিভিন্ন ধরনের উপসর্গ দেখা যায়, যেমন দুর্বলতা ও ক্লান্তি, তৃষ্ণা বেড়ে যাওয়া, ঘন ঘন প্রস্রাব, জলশূন্য, হাড়ের ব্যথা ইত্যাদি।

লিউকেমিয়া- লিউকেমিয়ার লক্ষণগুলো হলো- জ্বর, দুর্বলতা, ঘন ঘন সংক্রমণ, ঘাম, হাড়ের ব্যথা ইত্যাদি।

লিম্ফোমা- লিম্ফোমায় ফোলা, বুক বা পিঠের নিচের দিকে ব্যথা, ফুসকুড়ি, ঘন ঘন ওজন কমে যাওয়া ইত্যাদি লক্ষণ দেখা যায়।


অস্থি মজ্জা ক্যান্সারের জন্য উপলব্ধ চিকিত্সা?

অস্থি মজ্জা ক্যান্সার একজন ডাক্তার দ্বারা চিকিত্সা করা যেতে পারে। একজন রোগীর বেঁচে থাকার সম্ভাবনা নির্ভর করে ক্যান্সারের পর্যায়ে, কত দ্রুত চিকিৎসা করা হয় এবং অন্যান্য বিষয়ের উপর। চিকিত্সার বিভিন্ন পদ্ধতি রয়েছে যার মধ্যে রয়েছে-

কেমোথেরাপি

রেডিয়েশন থেরাপির

বায়োলজিক্যাল থেরাপি

অস্থি মজ্জা প্রতিস্থাপন

Share this article
click me!