কোলেস্টেরল থেকে হৃদরোগ কমবে নিমেষে, ট্রাই করুন পোর্টফোলিও ডায়েট, জেনে নিন কী কী খাবেন

আজ আমরা এমন একটি খাবারের কথা বলছি যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করবে। এই ক্ষেত্রে ট্রাই করতে পারেন পোর্টফোলিও ডায়েট।

Parna Sengupta | Published : Nov 21, 2023 2:10 PM IST

আজকাল, খারাপ জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে মানুষ অল্প বয়সেই অনেক মারাত্মক রোগের শিকার হচ্ছে, যার মধ্যে ডায়াবেটিস, বিপি এবং কোলেস্টেরলের মতো রোগগুলি থাকবেই। এমন পরিস্থিতিতে খাদ্যাভ্যাসের উন্নতি ঘটিয়ে এ ধরনের অনেক রোগ এড়ানো যায়। আজকাল খাদ্যাভ্যাসের গোলযোগের কারণে মানুষের মধ্যে সবচেয়ে বড় সমস্যা হল কোলেস্টেরল। এ কারণে হৃদরোগসহ অন্যান্য ধরনের ঝুঁকি বেড়ে যায়। এমন পরিস্থিতিতে আজ আমরা এমন একটি খাবারের কথা বলছি যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করবে।

এই ক্ষেত্রে ট্রাই করতে পারেন পোর্টফোলিও ডায়েট। এই খাবারটি কোলেস্টেরল কমায় এবং হৃদরোগকেও দূরে রাখে

পোর্টফোলিও ডায়েট কি?

আসলে, উচ্চ কোলেস্টেরল মোকাবেলা করার জন্য পোর্টফোলিও ডায়েট তৈরি করা হয়েছে। এটি একটি ডায়েট প্যাটার্ন যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে। এই খাবারে এমন সব জিনিস অন্তর্ভুক্ত করা হয়েছে, যা কোলেস্টেরল কমাতে সহায়ক। তবে, পোর্টফোলিও ডায়েটের প্রভাব প্রত্যেকের জন্য আলাদা হতে পারে। তাই এটি খাওয়ার আগে অবশ্যই স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ নিতে হবে।

কী কী খাবেন

দ্রবণীয় ফাইবার

এতে, দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ জিনিসগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে, যাতে মটরশুটি, ডাল, ফল, শাকসবজি এবং ওটস এবং বার্লিতে বেশি মনোযোগ দেওয়া হয়। দ্রবণীয় ফাইবার এলডিএল অর্থাৎ খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়ক।

বাদাম অন্তর্ভুক্ত করা হয়

কাজু, বাদাম, আখরোটের মতো শুকনো ফলও পোর্টফোলিও ডায়েটের একটি অংশ। স্বাস্থ্যকর চর্বি এবং উপকারী পুষ্টিতে সমৃদ্ধ বাদাম কোলেস্টেরল কমিয়ে শরীরকে অনেক রোগ থেকে রক্ষা করতে কাজ করে।

উদ্ভিদ ভিত্তিক খাদ্য

উদ্ভিদ স্টেরল কিছু উদ্ভিদ-ভিত্তিক খাবার যেমন ফোর্টিফাইড মার্জারিন এবং কিছু সিরিয়ালে পাওয়া যায়। প্রতিদিন এগুলো খাওয়া খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। তাই এটি পোর্টফোলিও ডায়েটেও অন্তর্ভুক্ত।

সয়া প্রোটিন

কোলেস্টেরলের মাত্রা কমাতে টফু, সয়া মিল্ক এবং এডামেমের মতো খাবারগুলিকে ডায়েটে অন্তর্ভুক্ত করা হয় এবং এটি হৃদরোগও প্রতিরোধ করে। তাই এই সব জিনিস ডায়েটে অন্তর্ভুক্ত করা হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Share this article
click me!