মহিলাদের সহজেই ইউরিন ইনফেকশন হয় কেন, তবে জেনে নিন এই সংকক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলি

যদি কোনও পাবলিক টয়লেট এমন কোনও ব্যক্তি ব্যবহার করেন যার ইতিমধ্যেই ইউরিন ইনফেকশন রয়েছে, তবে সেই টয়লেট সিট ব্যবহার করলে পুরুষদের তুলনায় মহিলারা খুব দ্রুত সংক্রামিত হয়। এর কারণ মহিলাদের মূত্রনালী ছোট হয়ে যেতে পারে।

 

Web Desk - ANB | Published : Jan 2, 2023 10:05 AM IST

ব্যক্তিগত স্বাস্থ্য সম্পর্কিত অনেক রোগ রয়েছে, যা প্রায়ই মহিলাদের ঘিরে থাকে। এর মধ্যে একটি হল ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন অর্থাৎ ইউটিআই। খুব ছোট কারণে মহিলাদের ইউরিন ইনফেকশন হতে পারে। উদাহরণস্বরূপ, যদি কোনও পাবলিক টয়লেট এমন কোনও ব্যক্তি ব্যবহার করেন যার ইতিমধ্যেই ইউরিন ইনফেকশন রয়েছে, তবে সেই টয়লেট সিট ব্যবহার করলে পুরুষদের তুলনায় মহিলারা খুব দ্রুত সংক্রামিত হয়। এর কারণ মহিলাদের মূত্রনালী ছোট হয়ে যেতে পারে।

কেন মহিলাদের দ্রুত সংক্রমণ হয়?

মহিলাদের শরীরের মূত্রনালী পুরুষদের তুলনায় অনেক ছোট। ইউরেথ্রা হল সেই টিউব বা টিউব যার মাধ্যমে শরীর থেকে প্রস্রাব বের হয়। পুরুষদের শরীরে, মূত্রনালী প্রোস্টেট এবং লিঙ্গের মধ্য দিয়ে যায়। যেখানে মহিলাদের শরীরে, এটি মূত্রাশয় থেকে সরাসরি যোনিতে আসে। এমন পরিস্থিতিতে, মহিলারা যখনই কোনও সংক্রামিত টয়লেট ব্যবহার করেন বা স্বাস্থ্যবিধিতে সামান্য ত্রুটি থাকলে ইউটিআই সমস্যার মুখোমুখি হন। কারণ ইনফেকশন সৃষ্টিকারী ব্যাকটেরিয়া-ভাইরাস খুব সহজেই মূত্রাশয়ে পৌঁছে যায়। মূত্রাশয় হল শরীরের সেই অংশ, যেখানে কিডনি ফিল্টার করার পর প্রস্রাব সংগ্রহ করে। মূত্রাশয়ে সঞ্চিত প্রস্রাব মূত্রনালীর সাহায্যে শরীর থেকে বেরিয়ে আসে।

কিভাবে প্রস্রাব সংক্রমণ এড়াতে পারবেন?

ইউরিন ইনফেকশন এড়াতে সবার আগে স্বাস্থ্যবিধির যত্ন নিন। দিনে দুবার জল দিয়ে যোনি পরিষ্কার করা।

পাবলিক টয়লেট ব্যবহার করার আগে, নিজেকে একবার ফ্লাশ করুন এবং যতটা সম্ভব আসনের থেকে আপনার ত্বকের সংস্পর্শ দূরে রাখার চেষ্টা করুন।

আপনি যদি এই বিষয়গুলির যত্ন নেন কিন্তু তারপরেও আপনি বারবার সংক্রমণে আক্রান্ত হন, তবে আপনার সঙ্গীর সঙ্গে একবার এই বিষয়ে কথা বলা উচিত। কারণ সঙ্গীর কোনও ধরনের সংক্রমণ থাকলে বা স্বাস্থ্যবিধির যত্ন না নিলে সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়।

প্রস্রাবের সংক্রমণের ঘরোয়া প্রতিকার-

আপনি যদি বারবার ইউরিন ইনফেকশনে আক্রান্ত হন, তাহলে আপনার এখানে উল্লিখিত ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করা উচিত, এটি আপনাকে সংক্রমণ প্রতিরোধ করতে এবং এর থেকে দ্রুত সেরে উঠতে সাহায্য করবে।

এর জন্য আপনার এই জিনিসগুলি প্রয়োজন …

এক গ্লাস জল

প্রথমে চাল ধুয়ে তারপর মাটির পাত্র বা স্টেইনলেস স্টিলের পাত্রে এক গ্লাস জলে ভিজিয়ে রাখুন।

এই চালগুলিকে ৭ থেকে ৮ ঘন্টা ভিজিয়ে রাখুন এবং তারপর জলটি ছেঁকে নিন।

 

চালের জল কিভাবে ব্যবহার করবেন?

এই চালের জল সারাদিন পান করতে পারেন। একসঙ্গে পান করতে সমস্যা হলে দিনে যে কোনও সময় এক বা দুই চুমুক খেয়ে পান করতে পারেন। কারণ এই চালের জল ২৪ ঘণ্টা সংরক্ষণ করা যায়।

তবে স্বাদ বাড়ানোর জন্য, আপনি আপনার স্বাদ অনুযায়ী রক সল্ট বা ব্ল্যাক সল্ট যোগ করে এটি খেতে পারেন। তবে প্রতিদিন বিশুদ্ধ জল তৈরি করে পান করুন। চাল সারারাত জলতে ভিজিয়ে রাখতে পারেন।

চালের জল প্রস্তুত করার জন্য অপরিশোধিত চাল ব্যবহার করুন। বাকি চাল যে কোনও জাতেরই নেওয়া যেতে পারে। জল প্রস্তুত করার পরে, আপনি অবশিষ্ট ভাত রান্না করে খেতে পারেন।

চাল ভেজানো জল পানের উপকারিতা

ভাত থেকে তৈরি এই জলতে প্রচুর পরিমাণে স্টার্চ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তাই এই জল মূত্রনালী পরিষ্কার রাখতে সাহায্য করে এবং ব্যাকটেরিয়া, ছত্রাকের বৃদ্ধি রোধ করে।

 

Share this article
click me!