যদি শিল্পা শেঠির মতো কার্ভি ফিগার পেতে চান, আজই এই ৫ অভ্যাসকে বিদায় জানান

আপনি যদি ব্যায়াম করেন কিন্তু আপনি দেরি করে রাতের খাবার খান তাহলে তা আপনার ওজন বাড়াতে পারে। এমন পরিস্থিতিতে আপনার জীবনযাত্রার দিকে নজর দিতে হবে। চলুন এখানে বলি ফিট থাকতে আপনার কোন অভ্যাস ত্যাগ করা উচিত

Web Desk - ANB | Published : Jan 2, 2023 8:02 AM IST

বর্তমান সময়ে সবাই ফিট থাকতে চায়। কারণ মোটা হওয়ার কারণে আপনি অনেক রোগের ঝুঁকিতে পড়তে পারেন। এমন পরিস্থিতিতে আপনিও যদি ফিট থাকতে চান, তাহলে আপনার ছোট ছোট অভ্যাসের দিকে নজর দিতে হবে। যেমন আপনি যদি ব্যায়াম করেন কিন্তু আপনি দেরি করে রাতের খাবার খান তাহলে তা আপনার ওজন বাড়াতে পারে। এমন পরিস্থিতিতে আপনার জীবনযাত্রার দিকে নজর দিতে হবে। চলুন এখানে বলি ফিট থাকতে আপনার কোন অভ্যাস ত্যাগ করা উচিত? তাই ফিট থাকতে, আজই এই অভ্যাসগুলোকে বাদ দিন।

সকালে ভাজা খাবার খাওয়া-

সকালের জল-খাবার হল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। কারণ সকালের জল-খাবারে আপনি যা খান না কেন তা শরীরে সবচেয়ে বেশি প্রভাব ফেলে। এমন পরিস্থিতিতে সকালের জল-খাবার শুধুমাত্র স্বাস্থ্যকর জিনিস খাওয়া খুবই জরুরি। এর জন্য চিড়া, ওটস বা ফল রাখতে পারেন।

কম জল পান-

মানুষ কম জল পান করার কারণে বেশিরভাগ রোগ হয়। যার কারণে আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থ বের হতে পারে না। বেশি করে জল পান করা প্রয়োজন। এছাড়া সকালে প্রথমে জল পান করুন।

ওয়ার্কআউট না করা-

ওয়ার্কআউট মানে এই নয় যে আপনি সবসময় জিম করেন। বরং, আপনাকে হাঁটা এবং স্ট্রেচিংও করতে হবে। এ ছাড়া খাবার খাওয়ার পর ১৫ মিনিট হাঁটুন। এতে করে খাবার সহজে হজম হয় এবং আপনিও ফিট থাকেন।

দেরিতে রাতের খাবার খাওয়া-

দেরিতে রাতের খাবার খেলে সব সময় পেট খারাপ হয়ে যায়। এমন অবস্থায় রাত ১০টার আগে রাতের খাবার খাওয়া খুবই জরুরি, আর গভীর রাতে ক্ষুধা লাগলে শুধু জল পান করুন। এটি করার মাধ্যমে, আপনি স্থূলতার শিকার হওয়া এড়াতে পারেন।

Share this article
click me!