Holistic Therapy: হোলিস্টিক থেরাপির ক্রেজ কেন বাড়ছে? জেনে নিন স্বাস্থ্যের ওপর কী প্রভাব ফেলতে পারে

কিছু ক্ষেত্রে এটি কার্যকর বলেও মনে হয়, আসুন জেনে নেওয়া যাক এটি কী এবং এটি আমাদের স্বাস্থ্যের জন্য কী কী উপকার করতে পারে।

deblina dey | Published : Mar 9, 2024 10:08 AM IST

আজকাল, ক্রমবর্ধমান সময়ের সঙ্গে, স্বাস্থ্য সমস্যাও বাড়ছে, যার কারণে ওষুধের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি বদলে যাচ্ছে। এখন দেখা যাচ্ছে অনেকের ঝোঁক এলোপ্যাথিক ওষুধের পরিবর্তে হলিস্টিক মেডিসিনের দিকে যাচ্ছে। কিছু ক্ষেত্রে এটি কার্যকর বলেও মনে হয়, আসুন জেনে নেওয়া যাক এটি কী এবং এটি আমাদের স্বাস্থ্যের জন্য কী কী উপকার করতে পারে।

হোলিস্টিক ঔষধ কি?

ইউএস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন অনুসারে, হোলিস্টিক মেডিসিন হল স্বাস্থ্যসেবার একটি পদ্ধতি, কৌশলগুলির একটি নির্দিষ্ট সেট নয়। এটি মনস্তাত্ত্বিক, পারিবারিক, সামাজিক, নৈতিক এবং আধ্যাত্মিক পাশাপাশি স্বাস্থ্য এবং অসুস্থতার জৈবিক মাত্রাগুলিকে সম্বোধন করে। হোলিস্টিক আপ প্রতিটি রোগীর স্বতন্ত্রতা, ডাক্তার এবং রোগীর মধ্যে সম্পর্কের পারস্পরিকতা, প্রতিটি ব্যক্তির নিজের স্বাস্থ্যের যত্ন নেওয়ার দায়িত্ব এবং স্বাস্থ্যের উন্নয়নে সমাজের দায়িত্বের উপর জোর দেয়।

হলিজম নিয়ে সমালোচনাও কম নেই-

যেহেতু হলিজম একটি খুব জনপ্রিয় ধারণা হয়ে উঠছে, তাই হলিস্টিক মেডিসিনের সমর্থক এবং সমালোচকও বাড়ছে। এমন একটি প্রবণতা তৈরি করা হচ্ছে যে এটিকে বিশেষ চিকিৎসা পদ্ধতির সঙ্গে সমান করার কথা বলা হচ্ছে। এমন পরিস্থিতিতে জনস্বাস্থ্যকে উপেক্ষা করা যায় না। কেউ যদি একতরফা পন্থা করে তাহলে তার দায়ভার সেই ব্যক্তিরই হবে। বিষয়গুলি সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান না করে, তাদের বৈজ্ঞানিক পদ্ধতি সম্পর্কে কথা বলা গুরুত্বপূর্ণ। ভবিষ্যতে, অর্থোডক্স এবং বিকল্প পদ্ধতি এবং কৌশলগুলিকে একটি বৃহত্তর সংশ্লেষণের পরিপূরক অংশ হিসাবে দেখা উচিত যা সত্যই হলিজম নামের প্রাপ্য।

এই জিনিসের যত্ন নিন-

হলিজম শরীর, মন, আত্মা এবং আবেগকে একত্রিত করে স্বাস্থ্যের উন্নতির কথা বলে, যা রোগীদের উপকার করতে দেখানো হয়েছে, কিন্তু আমাদের খেয়াল রাখতে হবে যে আপনি যে কোনও চিকিৎসা থেরাপির সঙ্গে সামগ্রিক পদ্ধতির তুলনা করবেন না। বরং এটি পরিবর্তনের একটি উপায়। জীবনধারা, যা আপনার স্বাস্থ্য এবং সুস্থতায় ইতিবাচক পরিবর্তন আনতে পারে।

Share this article
click me!