Microwave Food: কেন প্লাস্টিকের পাত্রে খাবার মাইক্রোওয়েভ করা উচিত নয়

খাবার গরম করার সময় কাচের পাত্রে সংরক্ষণ করার পরামর্শ দেওয়া হয়। মাইক্রোওয়েভ যেভাবে কাজ করে তাতে এর সম্ভাব্য যোগসূত্রের কারণে ক্যান্সারের ঝুঁকি থাকে।

deblina dey | Published : Feb 24, 2024 8:29 AM IST / Updated: Feb 24 2024, 02:02 PM IST

বিশেষজ্ঞরা বলছেন যে খাবার গরম করার সময় কাচের পাত্রে সংরক্ষণ করার পরামর্শ দেওয়া হয়। মাইক্রোওয়েভ যেভাবে কাজ করে তাতে এর সম্ভাব্য যোগসূত্রের কারণে ক্যান্সারের ঝুঁকি থাকে। মাইক্রোওয়েভ বিদ্যুতকে ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গে রূপান্তরিত করে যা খাদ্যের অণুগুলিকে উত্তপ্ত করার জন্য উদ্দীপিত করে। ডিভাইসটি সেল ফোনের মতো নন-আয়নাইজিং বিকিরণ তৈরি করে। তাদের অণু এবং পরমাণু আয়নিত করার জন্য যথেষ্ট শক্তি নেই।

এই ধরনের বিকিরণ সাধারণত DNA বা পরমাণুর eh গঠনকে প্রভাবিত করার জন্য যথেষ্ট ভাল নয়। উচ্চ মাত্রার নন-আয়নাইজিং রেডিয়েশনের সংস্পর্শ স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। গবেষণা অনুসারে মাইক্রোওয়েভিং ভালভাবে পুষ্টি ধরে রাখে এবং প্রায়শই, এটি ভাজার মতো পদ্ধতির চেয়ে ভাল কাজ করে। মাইক্রোওয়েভিং এর ঝুঁকিগুলি কেবল পাত্রে খাবারের ধরণের উপর নির্ভর করে।

প্লাস্টিকের পাত্রে মাইক্রোওয়েভে খাবার গরম করার ফলে BPA-এর মতো হরমোন-বিঘ্নিত যৌগ তৈরি হয় যা খাবারকে গরম করার সময় দূষিত করে। প্লাস্টিকের পাত্রে মাইক্রোওয়েভ করার পরিবর্তে, একজনকে অবশ্যই একটি কাঁচের পাত্র ব্যবহার করতে হবে কারণ বিপিএ বা বিসফেনল-ব্যহতকারী রাসায়নিক নেই। এটি শিশু এবং ভ্রূণের মস্তিষ্ক বা প্রোস্টেট গ্রন্থির উপর কিছু গুরুতর স্বাস্থ্য প্রভাবের সঙ্গে যুক্ত। গবেষণায় উচ্চ রক্তচাপ, হৃদরোগ এবং টাইপ-২ ডায়াবেটিসের মধ্যে একটি সম্ভাব্য যোগসূত্রও পাওয়া গিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন যে প্লাস্টিকের তরল বা খাবার গরম করা এবং যে রাসায়নিকগুলি তাদের সংস্পর্শে আসলে স্বাস্থ্য সমস্যা তৈরি করে সেগুলির উপর বেশ কয়েকটি পরীক্ষা চালানো হয়েছে। আর এই কারণেই এটি প্লাস্টিক বা ডিশ ওয়াশারে না রাখার পরামর্শ দেওয়া হয়।

Share this article
click me!