শুধু পুরুষ নয়- যৌন উত্তেজনার সময় মহিলাদেরও বীর্যপাত হয়, বলছে নতুন রিপোর্ট

নারী যৌনতাও গুরুত্বপূর্ণ। আপনি কি জানেন নারীদেরও যৌন মিলনের সময় বীর্যপাত হয়। অনেকেই এই কথা মানতে চান না।

 

Web Desk - ANB | Published : Jul 15, 2023 4:21 PM IST

নারী যৌনতা নিয়ে কথা বলতে গেলেই অনেকে রয়েছে চোখ কুঁচকে ফেলেন। সেখান থেকে চলে যান। কথা বলতে রাজি হন না। কিন্তু নারী যৌনতাও গুরুত্বপূর্ণ। আপনি কি জানেন নারীদেরও যৌন মিলনের সময় বীর্যপাত হয়। অনেকেই এই কথা মানতে চান না। নারী যৌনতা নিয়ে অনেক পৌরানিক তথ্য আক ভ্রান্ত ধারনা রয়েছে বলেও মনে করছেন চিকিৎসা বিজ্ঞানীরা। তাদের কথায় ভুল ধারনাগুলি মহিলাদের জন্য অনেক সময় সমস্যা তৈরি করে।

মহিলাদের বীর্যপাতঃ

সঙ্গমের সময় মহিলাদেরও বীর্যপাত হয়ে থাকে। যাকে সাধারণত "squirting" বা "gushing" বলা হয়। অনেক বিশেষজ্ঞ গবেষকই জানিয়েছেন মহিলাদের বীর্যপাত হয়। নারীদের বীর্যপাতকে প্রবল যৌন উত্তেজনা বা প্রচন্ড উত্তেজনার সময় মহিলার প্রোস্টেট বা স্কেনের গ্রন্থি থেকে তরল নির্গত হওয়াকে বোঝায়। সম্প্রতি গবেষণা থেকে পাওয়া তথ্য অনুযায়ী মহিলাদের বীর্যপাতের সময় যে তরল নির্গত হয় তা প্রস্রাবের থেকে আলাদা। এতে প্রোস্ট্যাটিক ও নির্দিষ্ট অ্যান্টিজেন থাকে। যা পুরুষ বীর্যেও থাকে।

মহিলাদের বীর্যপাত হওয়ার সময়-

বিশেষজ্ঞরা জানিয়েছেন মহিলারা উত্তেজিত হলেই যে বীর্যপাত হবে এমনটা নয়। অনেক সময় প্রবল উত্তেজিত হলেও মহিলাদের বীর্যপাত হয় না। অনেক সময় আবার এর বিপরীতও হতে পারে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন বীর্যপাত কোনও মহিলার কাছে যেমন আনন্দদায়ক হতে পারে তেমনই আবার কারও কারও কাছে তা বেদনা দায়েক হতে পারে। তবে যৌন জীবনে এর তেমন কোনও প্রভাব পড়ে না। চিকিৎসকরা মহিলাদের বীর্যপাতকে খুবই সাধারণ আর স্বাভাবিক ঘটনা বলেও চিহ্নিত করছেন।

মহিলা যৌনতৃপ্তি

চিকিৎসকদের কথায় বীর্যপাতের সঙ্গে মহিলাদের যৌন তৃপ্তির কোনও সম্পর্ক নেই। এটির সঙ্গে যৌন আনন্দের পরিমাপ করা ঠিক নয়। তবে চিকিৎসকদের কথায় বীর্যপাতের সঙ্গে নারীর সন্তানধারণের কোনও সম্পর্ক নেই। তাই এই বিষয় নিয়ে তেমন চিন্তা করার প্রয়োজন নেই। তবে নারীর যৌনতা নিয়ে আরও গবেষণা আর আলোচনার প্রয়োজন রয়েছে।

 

Share this article
click me!