প্রতিদিন একটা করে কলা খাওয়া উচিত মহিলাদের, এর থেকে মিলবে দুর্দান্ত উপকার

দুধ, শাকসবজি এবং ফলমূলের স্বাস্থ্যকর খাদ্য থেকে পুষ্টি আসে। মহিলাদের পুষ্টির জন্য কলা বিশেষ গুরুত্বপূর্ণ। একজন মহিলা প্রতিদিন একটি করে কলা খেলে অনেক সমস্যা দূর হয়ে যায়।

Parna Sengupta | Published : Nov 23, 2023 5:31 PM IST

দেশের জনসংখ্যার অর্ধেক অর্থাৎ মহিলারা শারীরিক ও মানসিকভাবে সুস্থ না হলে সমাজের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। রোগ প্রতিরোধ, একটি সুস্থ শিশুর জন্ম দিতে এবং অপুষ্টি রোধ করতে প্রতিটি মহিলার তার দৈনন্দিন কাজের সময় পুষ্টি প্রয়োজন। দুধ, শাকসবজি এবং ফলমূলের স্বাস্থ্যকর খাদ্য থেকে পুষ্টি আসে। মহিলাদের পুষ্টির জন্য কলা বিশেষ গুরুত্বপূর্ণ। একজন মহিলা প্রতিদিন একটি করে কলা খেলে অনেক সমস্যা দূর হয়ে যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে মহিলাদের জন্য কলা উপকারী হতে পারে।

শক্তির উৎস

কলা খেলে তাৎক্ষণিক শক্তি পাওয়া যায়। কলাকে দুধের মতোই সম্পূর্ণ খাদ্য হিসেবে বিবেচনা করা হয়। কলাতে প্রচুর পরিমাণে গ্লুকোজ থাকে। গ্লুকোজের কারণে একে শক্তির উৎস বলা হয়। এমন পরিস্থিতিতে, মহিলারা যদি খুব সকালে কলা খান তবে তারা সারা দিন শক্তি এবং প্রয়োজনীয় পুষ্টি পান।

চাপ কমায়

কলায় প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে যা মানসিক চাপ কমাতে সাহায্য করে। পটাশিয়াম স্ট্রেস হরমোন নিয়ন্ত্রণ করে। তাই মানসিক চাপ এড়াতে প্রতিটি মহিলারই কলা খাওয়া উচিত।

গর্ভাবস্থায় অপরিহার্য

কলায় ফলিক অ্যাসিড থাকে। যা কোষ গঠন এবং ভ্রূণের জন্মগত ত্রুটি প্রতিরোধের জন্য প্রয়োজনীয়। কলা ভ্রূণের বিকাশের জন্যও উপকারী। তাই একজন মহিলার প্রতিদিন একটি করে কলা খাওয়া উচিত।

রক্তাল্পতা থেকে মুক্তি

মহিলাদের রক্তস্বল্পতা বেশি হয়। কলাতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। যা রক্তের ঘাটতি দূর করে। আয়রন শরীরে লোহিত রক্ত ​​কণিকা গঠনে সাহায্য করে।

মাথাব্যথা উপশম

কলাতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে। যা একটি খনিজ যা মাথাব্যথা থেকে মুক্তি দেয়। তাই নিয়মিত কলা খেলে মাইগ্রেন ও মাথাব্যথার সমস্যা কমে যায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!