এই ৫টি নিরামিষ খাবার আপনাকে দেবে প্রচুর প্রোটিন, দরকার পড়বে না মাছ-মাংসের

প্রোটিনের জন্য ডিম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। যদিও আপনি যদি ডিম না খান তবে আপনি ডিম ছাড়া আরও অনেক কিছু খেতে পারেন, এতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে।

Parna Sengupta | Published : Nov 23, 2023 2:03 PM IST

সুস্থ থাকতে হলে সুষম খাদ্য গ্রহণ করতে হবে। পুষ্টি এবং ভিটামিনের অভাব স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। শরীর সুস্থ রাখতেও প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ। প্রোটিন শরীরে শক্তি যোগায় এবং স্বাস্থ্য ভালো রাখে। প্রোটিনের জন্য ডিম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। অনেকে মনে করেন যে প্রোটিন শুধুমাত্র আমিষ খাবারেই থাকে।কিন্তু আপনি যদি আমিষ না হন, তাহলে আপনার খাদ্যতালিকায় এমন কিছু জিনিস অন্তর্ভুক্ত করা উচিত যা আপনার শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করবে। এমন অনেক সবুজ শাকসবজি রয়েছে যাতে ডিমের মতো সুপারফুডের চেয়ে বেশি প্রোটিন থাকে।

আপনি এই নিরামিষ খাবার থেকে প্রচুর প্রোটিন পাবেন

ডাল

ডাল প্রোটিনের ভালো উৎস হিসেবে বিবেচিত হয়। প্রোটিনের পাশাপাশি ডালে রয়েছে ফাইবার, ফোলেট এবং ম্যাঙ্গানিজ। প্রতিদিন ডাল খাওয়া স্বাস্থ্যের জন্যও খুব ভালো। আপনি রুটির সাথে ডাল খেতে পারেন এবং অঙ্কুরিত ডালের সালাদও খেতে পারেন। ওটস

ওটমিল প্রোটিনের ভালো উৎস। আপনি যদি প্রোটিনের ঘাটতি পূরণ করতে চান তবে আপনি আপনার ডায়েটে দই অন্তর্ভুক্ত করতে পারেন। নোনতা পোরিজ তৈরি করতে, আপনি সবুজ শাকসবজি কেটে এটিতে মিশ্রিত করতে পারেন। এমন পরিস্থিতিতে পোরিজ আরও বেশি উপকারী হবে।

মাশরুম

শরীরে প্রোটিনের ঘাটতি থাকলে মাশরুম খাওয়া ভালো। প্রতিদিন মাশরুম খেলে প্রচুর প্রোটিন পাওয়া যায়। আপনি সালাদ, স্যুপ বা এর সবজি তৈরি করে মাশরুম খেতে পারেন।

সয়াবিন

প্রোটিনের চাহিদা পূরণ করতে সয়াবিন খাওয়া যেতে পারে। এটি খেলে শুধু প্রোটিনই পাওয়া যায় না, সয়াবিনে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম।

অ্যাভোকাডো

অ্যাভোকাডো প্রোটিনের ঘাটতিও পূরণ করতে পারে। এটি স্বাস্থ্যের জন্য খুবই ভালো। প্রোটিনের পাশাপাশি এতে স্বাস্থ্যকর চর্বিও রয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!