World AIDS Day 2023: এইচআইভি চিকিৎসা কি এইডস প্রতিরোধ করতে পারে? এইচআইভি এবং এইডসের মধ্যে পার্থক্য জানুন

World AIDS Day 2023 এইডসও একটি সংক্রামক রোগ। কিন্তু এটি শুধুমাত্র নির্দিষ্ট ধরনের অসাবধানতার কারণে ঘটতে পারে। অর্থাৎ এই ভুলগুলো এড়িয়ে চললে এইডসের মতো মারণ রোগ থেকে নিজেকে বাঁচাতে পারবেন।

 

deblina dey | Published : Nov 30, 2023 6:44 AM IST

17

যৌন রোগ এইডস এমন একটি রোগ যা আজও নিরাময়যোগ্য। মানে একবার এই রোগে আক্রান্ত হলে, যতদিন বেঁচে থাকবেন ততদিন ভুগতে হবে। কারণ এর কোনও ওষুধ নেই। এইডসও একটি সংক্রামক রোগ। কিন্তু এটি শুধুমাত্র নির্দিষ্ট ধরনের অসাবধানতার কারণে ঘটতে পারে। অর্থাৎ এই ভুলগুলো এড়িয়ে চললে এইডসের মতো মারণ রোগ থেকে নিজেকে বাঁচাতে পারবেন।

27

এইডস এবং এইচআইভি মধ্যে পার্থক্য কি?

এইচআইভি যখন তার গুরুতর পর্যায়ে পৌঁছায়, তখন এটি এইডসে রূপ নেয়। তার মানে এইডস হল এইচআইভির পরবর্তী পর্যায়। এইচআইভি ভাইরাস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে আক্রমণ করে।

37

এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে এতটাই দুর্বল করে দেয় যে একবার কোনও রোগ শরীরে সংক্রমিত হলে তা নিরাময় হতে স্বাভাবিকের চেয়ে ১০ গুণ বেশি সময় লাগতে পারে। যেখানে অনেক সাধারণ রোগ কখনোই সারানো যায় না। যেমন, কোনও ছোটখাটো আঘাত বা সংক্রমণ।

47

এইডস এবং এইচআইভির মধ্যে একটি বড় পার্থক্য হল যে কারও যদি এইচআইভি থাকে, তবে তার এইডস আছে এমন নয়। কারণ ওষুধের মাধ্যমে আপনি এইচআইভি ভাইরাসকে খুব বিপজ্জনক পর্যায়ে পৌঁছানো থেকে রক্ষা করতে পারেন। এইচআইভি ছাড়া কোনও ব্যক্তি এইডস পেতে পারে না।

57

এইডস একটি সিনড্রোম। অর্থাৎ, এমন একটি রোগ যাতে অনেক ধরনের উপসর্গ একসঙ্গে দেখা যায়। এটি তখনই ঘটে যখন একজন ব্যক্তি এইচআইভি সংক্রামিত হওয়ার পরে সঠিক চিকিত্সা এবং যত্ন পান না।

67

এইচআইভি এবং এইডসের চিকিৎসা

এইডস সংক্রান্ত একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, যদি কোনও ব্যক্তির শরীরে এইচআইভি এইডস ভাইরাস থাকে, তবে তিনি ওষুধ ছাড়াই প্রায় ৩ বছর বেঁচে থাকতে পারেন। কিন্তু এইডসের কারণে যদি কোনও ব্যক্তি আরও স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার সম্মুখীন হয়, তাহলে ওষুধ ছাড়া সে এক বছরের বেশি বাঁচতে পারে না।

77

এইচআইভি ভাইরাস একবার শরীরে পৌঁছালে তা অপসারণ করা অসম্ভব। কিন্তু ওষুধ এবং স্বাস্থ্যকর জীবনযাত্রার মাধ্যমে আপনি আপনার জীবনকে আরামদায়কভাবে বাঁচাতে পারেন এবং এইডসকে প্রতিরোধ করতে পারেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos