Menstrual Hygiene: সাবান নাকি Intimate wash, পিরিয়ডের সময় গোপনাঙ্গ কীভাবে পরিষ্কার রাখবেন, জেনে নিন বিশেষজ্ঞদের মত

অনেক মহিলাও এই জায়গায় সাবান ব্যবহার করেন, যা ঠিক নয়। চিকিৎসকের মতে, গোপনাঙ্গের পিএইচ লেভেল ভিন্ন, যা ঠিকমতো রক্ষণাবেক্ষণ না করলে ইস্ট ইনফেকশন বা ব্যাকটেরিয়ার ঝুঁকি বেড়ে যায়।

 

Web Desk - ANB | Published : May 28, 2023 7:52 AM IST

গোপনাঙ্গের পরিষ্কার-পরিচ্ছন্নতা খুবই গুরুত্বপূর্ণ, সেটা নারী হোক বা পুরুষ। মহিলাদের জন্য বাজারে অনেক ইনটিমেট ওয়াস-এর প্রো়ডাক্ট পাওয়া যায়, তবে সেগুলি কেনার আগে একজনক চিকিৎসকের সর্বদা পরামর্শ করা উচিত কারণ শরীরের এই অংশটি খুবই সেনসেটিভ। অনেক মহিলাও এই জায়গায় সাবান ব্যবহার করেন, যা ঠিক নয়। চিকিৎসকের মতে, গোপনাঙ্গের পিএইচ লেভেল ভিন্ন, যা ঠিকমতো রক্ষণাবেক্ষণ না করলে ইস্ট ইনফেকশন বা ব্যাকটেরিয়ার ঝুঁকি বেড়ে যায়।

অনেক মহিলার মনে প্রশ্ন থাকে যে পিরিয়ড চলাকালীন ইনটিমেট ওয়াস-এর প্রো়ডাক্ট বা সাবান দিয়ে গোপনাঙ্গ ধোয়া উচিত কি না? এই বিষয়ে বিশেষজ্ঞদের বক্তব্য, যিনি একজন ল্যাপারোস্কোপিক-রোবোটিক সার্জন এবং বন্ধ্যাত্ব বিশেষজ্ঞও, তখন তিনি শুধু এই প্রশ্নের উত্তরই দেননি, বরং এটাও বলেছিলেন কেন কোন ধরনের ইনটিমেট ওয়াস ভালো এবং কী কী সুবিধাগুলি এবং অসুবিধা আছে। আজ, ওয়ার্ল্ড মেনস্ট্রুয়াল হাইজিন ডে পরিচ্ছন্নতা, আসুন আমরা নিজেদেরকে এই সম্পর্কে একটু জেনে নিই।

কেন এই দিনে সাবান ব্যবহার করা উচিত নয়

পিরিয়ডের সময় উন্নত স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য আপনাকে অতিরিক্ত যত্ন নিতে হবে। মহিলাদের প্রতি মাসে এর মধ্য দিয়ে যেতে হয় তাই তাদের কিছু মৌলিক বিষয়ের যত্ন নিতে হবে। এর জন্য সময়ে সময়ে প্যাড, ট্যাম্পন এবং মাসিক কাপ পরিবর্তন করতে হবে। আপনি যদি আজকাল ইনটিমেট ওয়াস-এর প্রো়ডাক্ট বা সাবান ব্যবহার করে গোপনাঙ্গ পরিষ্কার করেন তবে ভুল হবে। এই পণ্যের উপাদানগুলি যোনির স্বাভাবিক পরিচ্ছন্নতার চক্রের সঙ্গে হস্তক্ষেপ করার সম্ভাবনা রয়েছে। যার কারণে ব্যাকটেরিয়া তৈরির সম্ভাবনা বেড়ে যায়।

যোনি নিজেই পরিষ্কার করে

যোনিপথের নিজস্ব প্রাকৃতিক পরিষ্কারের প্রক্রিয়া রয়েছে, যার মধ্যে এটি পিরিয়ডের সময় নিজেই একটি প্রাকৃতিক পরিষ্কার প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। এছাড়াও, গোপনাঙ্গ পরিষ্কার করার জন্য সাবান ব্যবহার করা ভুল বলে মনে করা হয়, কারণ এটি যোনির পিএইচ এবং ব্যাকটেরিয়াকে বিরক্ত করতে পারে।

যেহেতু যোনিটির নিজস্ব স্ব-পরিষ্কার প্রক্রিয়া রয়েছে, তাই এটি পরিষ্কার করার জন্য কোন চিকিৎসা যৌক্তিকতা নেই। এই দাবির সমর্থনে পর্যাপ্ত প্রমাণ নেই যে পরিষ্কার করার প্রক্রিয়াটি ভালভা এবং যোনি পরিষ্কার করার একটি নিরাপদ উপায় প্রদান করে।

তাহলে কিভাবে পরিষ্কার করবেন

যদি আপনাকে পিরিয়ডের সময় ইনটিমেট ওয়াস-এর প্রো়ডাক্ট ব্যবহার করতে না হয় এবং আপনি আপনার যোনি পরিষ্কার রাখতে চান, তাহলে উষ্ণ জল ব্যবহার করা উচিত। এর সঙ্গে আপনি কিছু হালকা সাবানও ব্যবহার করতে পারেন।

যোনি পরিষ্কার রাখার টিপস:

মাসিকের সময় যোনিপথ সঠিকভাবে ধোয়া খুবই গুরুত্বপূর্ণ।

যৌন ক্রিয়াকলাপের আগে এবং পরে, উভয় অংশীদারেরই পিভট অংশটি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা উচিত।

যোনির প্রাকৃতিক পিএইচ ভারসাম্য রাখতে সর্বদা একটি হালকা ক্লিনজার ব্যবহার করুন।

মাসিক কাপ ৬-৮ ঘন্টার মধ্যে ধুয়ে এবং জীবাণুমুক্ত করা উচিত।

স্যানিটারি প্যাড ব্যবহার করলে সুতির প্যাড ব্যবহার করুন। যদি যোনিতে প্রচুর ঘাম হয়, চুলকানি এড়াতে নিয়মিত জল দিয়ে ধুতে হবে।

যোনির পিএইচ বজায় রাখতে, চুলকানি-পোড়া বা শুষ্কতা এড়াতে, অবশ্যই আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

 

Share this article
click me!