ওজন কমানোর জন্য নিয়মিত না পারলে সপ্তাহে অন্তত একবার এই জিনিসগুলো অবশ্যই খান

আমরা সবাই জানি যে ওজন কমানোর জন্য ব্যায়াম, যোগব্যায়াম এবং ডায়েট প্ল্যানের বিশেষ ভূমিকা রয়েছে। এ ছাড়া আরও অনেক বিষয় রয়েছে যা আপনার ওজনকে প্রভাবিত করে।

Parna Sengupta | / Updated: Nov 05 2022, 06:51 AM IST

সবাই জানে যে ওজন কমানো একটি দীর্ঘ প্রক্রিয়া, যা একদিনে করা যায় না। ওজন কমাতে অনেক কিছুর যত্ন নিতে হয়। আপনার ছোট অভ্যাসও ওজন কমানোর জন্য ফলপ্রসূ হতে পারে। শুধু প্রতিদিনের ডায়েটই নয়, সপ্তাহে আপনি যা খান, তাও আপনার ওজন কমানোর প্রক্রিয়ায় দারুণ প্রভাব ফেলে।

আমরা সবাই জানি যে ওজন কমানোর জন্য ব্যায়াম, যোগব্যায়াম এবং ডায়েট প্ল্যানের বিশেষ ভূমিকা রয়েছে। এ ছাড়া আরও অনেক বিষয় রয়েছে যা আপনার ওজনকে প্রভাবিত করে। উদাহরণস্বরূপ, আপনি যদি দেরি করে খান, তাহলে আপনার হজম প্রক্রিয়া বিপর্যস্ত হয় বা আপনি যদি খাওয়ার পরে হাঁটার পরিবর্তে সরাসরি ঘুমান, তবে আপনার ওজনও বাড়তে শুরু করে।

ওজন বেড়ে গেলে সকলেরই কপালে আসে চিন্তার ভাঁজ। ওজন কমাতে নানান পদ্ধতি অনুসরণ করেন অনেকেই। কেউ বিশেষজ্ঞের পরামর্শ মেনে সাজান ডায়েট চার্ট। কেউবা কঠিন এক্সারসাইজ করেন। সঠিক পদ্ধতি মেনে চলতে পারলে অবশ্যই কমে বাড়তি মেদ। ওজন কমিয়ে নয় ফেললে, এবার সঠিক ওজন বজায় রাখবেন কী করে তা ভেবে দেখেছেন কখনও? আজ রইল বিশেষ কয়টি টিপস। সারা ওজন কমানোর পর তা ধরে রাখতে চান তারা অনুসরণ করুন এই সকল পদ্ধতি। এমন পরিস্থিতিতে আপনার কিছু ছোট জিনিসও মনে রাখা খুবই জরুরি। এমন কিছু জিনিস আছে যেগুলো প্রতিদিন না খেলেও ওজন কমতে পারে। প্রতিদিনের পরিবর্তে সপ্তাহে একবার খেতে হবে এই জিনিসগুলো।

ডিম

কোলিন এবং ভিটামিন ডি-এর মতো উপাদান ডিমের কুসুমে এবং ৪-৬ গ্রাম প্রোটিন ডিমের সাদা অংশে পাওয়া যায়। এমন অবস্থায় সপ্তাহে অন্তত দুটি ডিম অবশ্যই খেতে হবে।

দই

দই দীর্ঘকাল ধরে ভারতীয় প্লেটের একটি অংশ। বিগত কয়েক বছর ধরে মানুষের খাদ্যতালিকায়ও দই জায়গা করে নিয়েছে। দুধকে বলা হয় সম্পূর্ণ খাদ্য। দুধ থেকে তৈরি দইতেও অনেক পুষ্টি উপাদান রয়েছে। প্রতিদিন দই খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক উপকার দেয়। দই একটি সুপার ফুড। দই ভিটামিন, প্রোটিন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ। এর পাশাপাশি এতে রয়েছে ল্যাকটোজ, আয়রন এবং ফসফরাসের গুণাগুণ, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়া দইয়ে ভালো ব্যাকটেরিয়া থাকে যা হজম প্রক্রিয়া ঠিক রাখতে সাহায্য করে।

মাছ

মাছে উচ্চ প্রোটিন থাকে। আপনি যদি নন-ভেজ খাবার খেতে পছন্দ করেন, তাহলে সপ্তাহে একবার মাছ অবশ্যই খান। প্রোটিন ছাড়াও এতে অনেক ভিটামিন রয়েছে।

চিয়া বীজ

চিয়া বীজ ফাইবার সমৃদ্ধ হওয়ায় ওজন কমানোর জন্য সবচেয়ে কার্যকর। চিয়া সিড ফাইবারে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যে আপনি সপ্তাহে ডায়েটে দুই চা চামচ চিয়া বীজ অন্তর্ভুক্ত করেও অনেক উপকার পেতে পারেন।

আরও পড়ুন- 

 সঠিক ওজন ধরে রাখতে বিশেষ গুরুত্ব দিন খাদ্যতালিকায়, জেনে নিন কী কী করবেন

শীতের মরসুমে বাড়ছে বায়ুদূষণ, চোখের জ্বালা কমাতে ট্রাই করতে পারেন এই ঘরোয়া প্রতিকারগুলো

Share this article
click me!