পালিত হচ্ছে বিশ্ব তামাকবিরোধী দিবস, জেনে নিন কেন ৩১ মে দিনটি নির্দিষ্ট করা হয়েছে

তামাক শরীরে জন্য ক্ষতি কর তা সকলের জানা। তা সত্ত্বেও বহু মানুষ প্রতিদিন তামাক সেবন করেন। এটি শুধু শ্বাসযন্ত্রকে প্রভাবিত করে তা নয়। সঙ্গে যৌনজীবনেও প্রভাবিত করে। ডায়াবেটিসের মতো রোগের কারণ হতে পারে তামক সেবন। ধূমপানের কারণে শরীরে নানা রকম ক্ষতি হয়। সেই ক্ষতি সম্পর্কে সচেতন করতেই পালিত হচ্ছে World No Tobacco Day। 

Sayanita Chakraborty | Published : May 31, 2022 4:26 AM IST

তামাক সেবনের বিপদ সম্পর্কে সচেতন করতে পালিত হচ্ছে বিশ্ব তামাকবিরোধী দিবস। তামাক শরীরে জন্য ক্ষতি কর তা সকলের জানা। তা সত্ত্বেও বহু মানুষ প্রতিদিন তামাক সেবন করেন। এটি শুধু শ্বাসযন্ত্রকে প্রভাবিত করে তা নয়। সঙ্গে যৌনজীবনেও প্রভাবিত করে। ডায়াবেটিসের মতো রোগের কারণ হতে পারে তামক সেবন। ধূমপানের কারণে শরীরে নানা রকম ক্ষতি হয়। সেই ক্ষতি সম্পর্কে সচেতন করতেই পালিত হচ্ছে World No Tobacco Day। 

তামাক মুক্ত পৃথিবী গড়তে এই দিনে বিশেষ উদ্যোগ নেওয়া হয়। দিবসটির মূল লক্ষ্য হল মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলা। সঙ্গে ধূমপায়ীদের স্বাস্থ্য রক্ষা করা। ধূমপান আমাদের শরীরে জন্য কতটা ক্ষতিকর তা সকলেই জানি। কিন্তু, তা সত্ত্বেও তামাকের নেশা সহজে ত্যাগ করেন না কেউই। এই বিশেষ দিনে তামাক মুক্ত করা জন্য নানা পরিকল্পনা নেওয়া হয়। প্রতি বছর এই দিন একটি বিশেষ থিম গ্রহণ করা হয়। নো টোব্যাকো ডে ২০২২ এর থিম হল, তামাক আমাদের গ্রহের জন্য হুমকি। থিমটি তামাকের চাষ, উৎপাদন, বিতরণ ও খাওয়ার পর বর্জ্য থেকে আমাদের পরিবেশের উপর প্রভাব চিহ্নিত করবে। 

১৯৮৭ সালে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য দেশগুলো ৭ এপ্রিল ১৯৮৮ বিশ্ব তামাক বিরোধী দিবস পালনের জন্য একটি রেজোলিউশন পাস করে। সেই দিন, হু মানুষকে কমপক্ষে ২৪ ঘন্টা ধূমপান ত্যাগ করার জন্য উদ্বুদ্ধ করেছিল। ১৯৮৮ সালে তারা আরও একটি প্রস্তাব পাশ করে। সেখানেই ঘোষণা করা হয়, ৩১ মে বিশ্ব তামাকযুক্ত দিবস হিসেবে চিহ্নিত করা হবে। ২০০৮ সালে, ডব্লিউএইচও তামাকের যে কোনও ধরমের প্রচার নিষিদ্ধি করেছিল যা যুবকদের ধূমপানে প্রবৃত্ত হতে আকৃষ্ট করতে পারে। 

WHO-এর মতে, সারা বিশ্বের তামাক ব্যবহারকারীদের ৭০ শতাংশের কাছে ধূমপান ছাড়ার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলো নেই। WHO আশা করছে যে কিছু পরীক্ষিত পদ্ধতি ও একটি সঠিক সহায়তা ব্যবস্থা ধূমপায়ীদের সফলভাবে এটি ত্যাগ করার চেষ্টা করতে সাহায্য করবে। তবে, পৃথিবীর সব কয়টি মানুষের তামাক প্রসঙ্গে সচেতন হওয়া উচিত। এটি পরোক্ষভাবেও যেন আপনার শরীরে প্রবেশ না করে, সে দিকে খেয়াল রাখুন। অল্প বয়সে অনেকেই তামাকের প্রতি আকৃষ্ট হন। তাই বাড়িতে বাচ্চা থাকলে তাকে রক্ষা করুন। সঙ্গে নো টোব্যাকো ডে-তে প্রতিজ্ঞাবদ্ধ হন তামাক মুক্ত সমাজ গড়তে।  

আরও পড়ুন- মঙ্গলেও বড় ধাক্কা, চড়চড়িয়ে বাড়ছে সোনার দাম, রূপোর দর কোথায় ঠেকল

আরও পড়ুন- ওজন কমাতে মরিয়া? ট্রাই করে দেখুন কফি ও লেবুর রসের মিশ্রণ

আরও পড়ুন- গলব্লাডার স্টোন আটকাবে এই পানীয়, আজই খাওয়া শুরু করুন নিয়ম করে
 

Share this article
click me!