গরমে গাড়ির ভেতরে স্যানিটাইজারের বোতল রাখা হতে পারে বিপদজ্জনক, জেনে নিন কারণ

শীত ও বর্ষা মৌসুমের মতো গ্রীষ্মের মৌসুমে গাড়ির ভেতরে এই শিশি ফেলে রাখবেন না। বিশেষ করে যখন আপনি আপনার গাড়ি খোলা আকাশের নিচে উজ্জ্বল সূর্যালোকে পার্কিং করছেন। 
 

Web Desk - ANB | Published : May 30, 2022 6:47 AM IST

স্বাস্থ্যবিধি বজায় রাখতে এবং করোনা প্রতিরোধে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বিশেষ করে করোনা আসার পর দিনে শতবার হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হয়। এমন পরিস্থিতিতে, গাড়িতে ভ্রমণের সময়, আপনি অবশ্যই আপনার গাড়িতে একটি হ্যান্ড স্যানিটাইজার বোতলও রেখেছিলেন। এটাও খুব গুরুত্বপূর্ণ। তবে শীত ও বর্ষা মৌসুমের মতো গ্রীষ্মের মৌসুমে গাড়ির ভেতরে এই শিশি ফেলে রাখবেন না। বিশেষ করে যখন আপনি আপনার গাড়ি খোলা আকাশের নিচে উজ্জ্বল সূর্যালোকে পার্কিং করছেন। 

প্রথমেই ভুল ধারণা দূর করুন যে হ্যান্ড স্যানিটাইজার গাড়িতে রেখে দিলে আগুন ধরে যায়। তবে এটি করার ফলে, আপনার গাড়ি অবশ্যই বিপদজনক হয়ে উঠতে পারে। কারণ গরমের কারণে এই স্যানিটাইজার গাড়িতে ছড়িয়ে পড়তে পারে। এমতাবস্থায় গাড়ির আশেপাশে সামান্য স্ফুলিঙ্গ হলে আগুন ধরার জন্য খুবই সংবেদনশীল হয়ে পড়ে।

আরও পড়ুন- স্যানিটারি প্যাডের ভুল ব্যবহারে যোনিপথে হতে পারে সংক্রমণ, জেনে নিন বিশেষজ্ঞের মত

আরও পড়ুন- মহিলাদের প্যান্টিতে ব্লিচের মত ছোপ দেখা যায়, কেন এমনটা হয় জেনে নিন কারণ

আরও পড়ুন- দুর্দান্ত ভাবে এই কাজগুলিতে ব্যবহার করা যায় বাদামের খোসা


স্যানিটাইজারের বোতল থেকে গাড়িতে কি কি বিপদ হতে পারে 
ইউনাইটেড স্টেটস ফায়ার ব্রিগেডের জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আপনার গাড়িতে রাখা যে কোনও স্বচ্ছ বোতল, যাতে স্বচ্ছ তরল ভরা থাকে, আপনার গাড়িকে আগুনের প্রতি অত্যন্ত সংবেদনশীল করে তোলে। আপনার গাড়িতে রাখা বোতল জলেতে ভরে গেলেও। এটি প্রতিফলনের কারণে ঘটে। কিন্তু যখন আপনি আপনার গাড়িতে হ্যান্ড স্যানিটাইজারের বোতল রেখে যান, তখন এতে উপস্থিত অ্যালকোহল দুর্ঘটনার সম্ভাবনা বহুগুণ বাড়িয়ে দেয়। যুক্তরাজ্য ভিত্তিক ওয়েস্টার্ন লেক ফায়ার ব্রিগেডের পক্ষ থেকেও বলা হয়েছে যে দুর্ঘটনা ঘটার আগেই যাতে বন্ধ করা যায় সেজন্য সকল মানুষের এই বিষয়ে সচেতন হওয়া জরুরি। কোভিডের পরে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার অনেক বেড়েছে, তাই সকল মানুষের মধ্যে সচেতনতা থাকা জরুরি।

Share this article
click me!