অনাকাঙ্খিত হোয়াটসঅ্যাপ গ্রুপ কি বিরক্তির কারণ! এল মুক্তির পথ

বর্তমান সময়ে হোয়াটসঅ্যাপ পারস্পরিক যোগাযোগের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে। অথচ এই মোবাইল অ্যাপের গ্রুপ ফিচারটি অনেকের কাছেই বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। না চাইতেই বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপে জুড়ে যাচ্ছে নাম। আর তারপর থেকে অনেকেরই প্রতি মুহূর্তে বোকা বোকা জোকস থেকে অখাদ্য কবিতা, কখনও বা ন্যাকা ন্যাকা গুডমর্নিং-গুডনাইট মেসেজ পেয়ে জীবন ওষ্ঠাগত হওয়ার জোগার। সম্প্রতি এই অসহায় অবস্থা থেকে মুক্তির একটা রাস্তা মিলেছে। হোয়াটসঅ্যাপ সংস্থা গ্রুপ ফিচারে একটি নতুন বিুকল্প যোগ করেছে।

amartya lahiri | Published : Apr 28, 2019 5:57 AM IST

স্মার্টফোন আছে অথচ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন না এমন মানুষ আজকের পৃথিবীতে বিরল। তবে হোয়াটসঅ্যাপের একটি ফিচার কখনও কখনও রীতিমতো বিরক্তির কারণ হয়ে ওঠে। বিষয়টা হল হোয়াটসঅ্যাপ গ্রুপ। বোকা বোকা জোকস থেকে অখাদ্য কবিতা, কখনও বা ন্য়াকা ন্যাকা গুডমর্নিং-গুডনাইট মেসেজ পেয়ে বিরক্ত হননি এমন মানুষও নেই বললেই চলে।

এই বিরক্তিকর অবস্থা থেকে মুক্তি পাওয়ার কী কোনও পথ নেই? এতদিন ছিল না, কিন্তু ফেসবুক সংস্তার এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ সম্প্রতি এই অবস্থা থেকে রক্ষা পাওয়ার একটি পথ খুলে দিয়েছে। নতুন এক ফিচার এসেছে যার মাধ্যমে যে কোনও গ্রুপে অ্যাড হওয়ার ঝামেলা এড়ানো যেতে পারে। কীভাবে? অনুসরণ করুন নিচের ধাপগুলি -

১. হোয়াটসঅ্যাপে 'সেটিংস' ট্যাবে যান

২. 'অ্যাকাউন্টস' ট্যাবে ক্লিক/ট্যাপ করুন

৩. অ্যাকাউন্টস বিভাগের মধ্যে 'প্রাইভেসি'-তে ক্লিক/ট্যাপ করুন

৪. ক্লিক/ট্যাপ করুন 'গ্রুপস'-এ

৫. এখানে তিনটি বিকল্প রয়েছে - 'এভরিওয়ান', 'মাই কনট্যাক্টস' ও 'নোবডি'

৬. যেভাবে হোাটসঅ্যাপ গ্রুপে যুক্ত হতে চান, সেই অনুযায়ী বিকল্প বেছে নিন*

*'এভরিওয়ান' বাছলে হোয়াটসঅ্যাপে থাকা যে কোনও ব্যক্তিই আপনাকে যে কোনও গ্রুপে অ্যাড করতে পারবে।

'মাই কনট্যাক্টস' বাছলে আপনার ফোনের 'কনট্যাক্ট লিস্টে' থাকা যে কোনও ব্যক্তি আপনাকে যে কোনও গ্রুপে অ্যাড করতে পারবে।

আর যদি 'নোবডি' বিকল্প বেছে নিলে গ্রুপে যুক্ত হওয়া না হওয়ার স্বাধীনতাটা তাকবে আপনারই হাতে। 'গ্রুপ অ্যাডমিন' আপনাকে 'ইনভিটেশন' পাঠাতে পারে। কিন্তু, সেই আমন্ত্রণ আপনি গ্রহণ করবেন কি করবেন না তা সম্পূর্ণ আপনার হাতে থাকবে।

তবে মাথায় রাখতে হবে এই ফিচার উপলব্ধ একমাত্র হোয়াটসঅ্যাপের সাম্প্রতিকতম সংস্করণে। কাজেই 'লেটেস্ট ভার্সান' না থাকলে এই সুবিধা মিলবে না।

 

 

Share this article
click me!