শিশুর ত্বকের সামান্য অযত্নে হতে পারে ক্যান্সার, সময় থাকতে সচেতন হন

শিশুর ত্বকের বিশেষ যত্ন নিন গ্রীষ্মে। সামান্য রোদে হতে পারে সানবার্ন, যা থেকে উপসর্গ দেখা দিতে পারে ক্যান্সারের। তাই জেনে নিন ঠিক কী কী উপায় সুরক্ষিত রাখবেন আপনার সন্তানকে।

Jayita Chandra | Published : Apr 27, 2019 8:22 AM IST / Updated: Jan 29 2020, 12:23 PM IST

স্বভাবতই শিশুর ত্বক কোমল। সতর্কতা অবলম্বন করেই যত্ন নিতে হয় নবজাতকের। তবে গরমের দিনে সমস্যা বেশি করে বাড়ে। অস্বস্তি ভাব তো আছেই, সঙ্গে দেখা দেয় ত্বকের হাজারো সমস্যা। ফলে কারণে-অকারণে বিব্রত হয় শিশু।

গরমের দিনে তাই শিশুর ত্বকে যত্ন নেওয়াটা আবশ্যিক। বিশেষ করে দিনের বেলা শিশুর উপরে নজর রাখুন। স্বল্প রোদেই তাদের হতে পারে সানবার্ন। যা থেকে দেখা দিতে পারে ত্বকের নানা সমস্যা। 

অতিরিক্ত রোদে এই সমস্যাই চরম আকার ধারণ করে। বেড়ে ওঠে ম্যালিগন্যান্ট মেলানোমার সম্ভাবনা। যা সবচেয়ে বিপদজনক ত্বক ক্যান্সারের রূপ নেয় পরবর্তিতে। তাই শিশুকে গরমের দিনে সানবার্ন থেকে বাঁচিয়ে রাখা একান্ত প্রয়োজনীয়।–জেনেনিন ঠিক কী কী উপায় অবলম্বণ করে আপনি সুরক্ষিত রাখতে পারেন আপনার শিশুকে-

সরাসরি রোদ থেকে  শিশুকে সরিয়ে রাখতে পারলে ত্বকের সমস্যা অনেকাংশে কমে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই সতর্ক থাকা উচিৎ প্রতি মুহুর্তে। অবশ্যই সমস্যা বাড়লে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নেওয়া প্রয়োজন।

Share this article
click me!