প্রখর সূর্যের আলোতে বাড়ছে পিগমেন্টেশন, এইভাবে পান উজ্জ্বল ত্বক

ঘরোয়া উপায়ে ত্বকের দাগ দূর করা যায়। আজ আপনাদের এমন একটি প্যাক বলছি যা আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াবে এবং আপনার ফ্রেকলের সমস্যাও অনেকাংশে কমবে। 
 

Web Desk - ANB | Published : Jul 2, 2022 11:50 AM IST

 গ্রীষ্মে সূর্যালোক ও আর্দ্রতার কারণে গায়ের রং বিবর্ণ হতে শুরু করে। প্রখর সূর্যালোকের সংস্পর্শে আসার কারণে পিগমেন্টেশনের সমস্যাও বেড়ে যায়। ত্বকে দাগ উঠতে শুরু করে। এমন পরিস্থিতিতে ত্বকের বিশেষ যত্ন নেওয়া উচিত। কিছু ঘরোয়া উপায়ে ত্বকের দাগ দূর করা যায়। আজ আপনাদের এমন একটি প্যাক বলছি যা আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াবে এবং আপনার ফ্রিকলসের সমস্যাও অনেকাংশে কমবে। 

১) লাল পেঁয়াজের রস- পিগমেন্টেশনের সমস্যা থাকলে লাল পেঁয়াজের রস ব্যবহার করা উচিত। এতে অনেক উপাদান রয়েছে যা পিগমেন্টেশন দূর করে। এ জন্য লাল পেঁয়াজ শুকিয়ে গুঁড়া বানিয়ে মুখে লাগান। 

২) কাঁচা দুধ- আপনার যদি গভীর পিগমেন্টেশন থাকে তবে এর জন্য কাঁচা দুধ ব্যবহার করুন। তুলোর সাহায্যে সারা মুখে কাঁচা দুধ লাগান। দিনে ২-৩ বার এটি করলে আপনার ত্বক পরিষ্কার হতে শুরু করবে। 

৩) বেসন ও হলুদ- বেসন ও হলুদ পিগমেন্টেশনের সমস্যা কমাতে সাহায্য করে। আপনি 1 চা চামচ বেসনের মধ্যে ১ চিমটি হলুদ মেশান এবং এতে ৩-৪ ফোঁটা দুধ যোগ করুন। এই পেস্ট মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। রং উজ্জ্বল হবে। 

আরও পড়ুন- রক্তচাপের সমস্যায় ভুগছেন, তবে জেনে নিন কোন ভাত হবে আপনার জন্য উপকারী

আরও পড়ুন- যত্ন নেওয়ার পরেও গাম ব্লিডিং এর সমস্যা, তবে জেনে রাখুন এই বিষয়গুলি

আরও পড়ুন- ভালো ঘুম ছাড়া কমবে না ওজন, জেনে নিন ঘুমের সঙ্গে ওজনের সম্পর্ক কী


৪) অ্যালোভেরা- অ্যালোভেরা ত্বকের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। পিগমেন্টেশনের সমস্যা থাকলে অ্যালোভেরা জেল লাগান। এতে পিগমেন্টেশনের সমস্যা দূর হবে এবং ত্বকের কালো দাগও চলে যাবে। 

৫) পেঁপে ও গোলাপজল- পেঁপে ত্বকের চুলকানির সমস্যা কমাতেও ব্যবহার করা হয়। পেঁপে ও গোলাপজল একসঙ্গে লাগালে পিগমেন্টেশন দূর হয়। এটি দাগও দূর করে। আপনি পেঁপের পাল্প নিন এবং তাতে গোলাপ জল মিশিয়ে এই পেস্টটি মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট। এরপর পরিষ্কার জলে ধুয়ে ফেলুন।

Share this article
click me!