বর্ষায় এইভাবে দূর করতে পারবেন কাপড়ের দুর্গন্ধ, জেনে নিন এই কৌশলগুলো

আজকে এই সমস্যার সমাধানের বিষয়ে জানতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক কোন কৌশল অবলম্বন করে আপনি বর্ষায়ও আপনার জামাকাপড়কে একেবারে সতেজ এবং সংক্রমণ মুক্ত করতে পারেন।
 

Web Desk - ANB | Published : Jul 2, 2022 11:22 AM IST / Updated: Jul 03 2022, 08:48 AM IST

বর্ষাকালের সবচেয়ে বড় সমস্যা হলো কিভাবে ভেজা কাপড় শুকানো যায়। শুধু তাই নয়, বৃষ্টিতে কাপড় ভিজে গেলে তা আরও বড় বিপর্যয় হয়ে দাঁড়ায় কারণ সেগুলো থেকে নোংরা দুর্গন্ধ আসতে থাকে। এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া অসম্ভব হয়ে পড়ে। আর ভুলবশত এসব কাপড় পরলে ত্বকে সংক্রমণের আশঙ্কা থাকে। তাই আজকে এই সমস্যার সমাধানের বিষয়ে জানতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক কোন কৌশল অবলম্বন করে আপনি বর্ষায়ও আপনার জামাকাপড়কে একেবারে সতেজ এবং সংক্রমণ মুক্ত করতে পারেন।

বর্ষাকালে এমন পোশাকের যত্ন নিন

বেকিং সোডা এবং ভিনেগার ব্যবহার করুন-
যদি বৃষ্টিতে ডিটারজেন্ট পাউডার দিয়ে কাপড় ধোয়ার পরেও এর গন্ধ না যায়, তাহলে আপনি একটি প্রতিকার অবলম্বন করতে পারেন। এর জন্য কাপড় ধোয়ার সময় লন্ড্রি পাউডারের সঙ্গে জলে সামান্য ভিনেগার বা বেকিং সোডা মিশিয়ে নিন। এতে করে বৃষ্টির গন্ধ চলে যাবে।

আরও পড়ুন- রক্তচাপের সমস্যায় ভুগছেন, তবে জেনে নিন কোন ভাত হবে আপনার জন্য উপকারী

আরও পড়ুন- যত্ন নেওয়ার পরেও গাম ব্লিডিং এর সমস্যা, তবে জেনে রাখুন এই বিষয়গুলি

আরও পড়ুন- ভালো ঘুম ছাড়া কমবে না ওজন, জেনে নিন ঘুমের সঙ্গে ওজনের সম্পর্ক কী


লেবুর রস-
 লেবুর রস দিয়েও গন্ধ দূর হয়, বর্ষাকালে জামাকাপড় ঠিকমতো শুকায় না, যার কারণে তাতে আর্দ্রতা অটুট থাকে। আর এই কারণেই কাপড়ে দুর্গন্ধ শুরু হয়। এই গন্ধ দূর করতে কাপড় ধোয়ার সময় সামান্য জলেতে লেবুর রস মিশিয়ে নিন। এতে গন্ধ দূর হবে।

কাপড় এক জায়গায় রাখবেন না
বর্ষায় কখনও কাপড় একসঙ্গে রাখবেন না। এতে কাপড়ে দুর্গন্ধ হয়। বর্ষায় সব সময় ভেজা কাপড় আলাদা করে বিছিয়ে দিন। এতে গন্ধ যেমন দূরে থাকবে, তেমনি কাপড়ের আর্দ্রতাও দূর হবে তাড়াতাড়ি।

Share this article
click me!