এবার থেকে স্টেশন চত্বরে এই নিয়মগুলি না মানলেই হতে পারে ৫০০ টাকা জরিমানা

  • মাস্ক না পরলেই হতে পারে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা
  • মহামারী রোধে কঠোর সিদ্ধান্ত রেলের
  • শনিবার জারি করা এই নির্দেশ
  • জেনে নিন এই বিষয়ে বিস্তারিত

Asianet News Bangla | Published : Apr 17, 2021 10:58 AM IST

রেলওয়ে চত্বরে এবং ট্রেনে মাস্ক না পরলেই হতে পারে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা। মহামারী রোধে ভারতীয় রেলওয়ে এখন এই বিধি রেলওয়ে আইনের অধীনে অপরাধ হিসাবে অন্তর্ভুক্ত করেছে। শনিবার জারি করা একটি আদেশ থেকে এই তথ্য পাওয়া গিয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক মন্ত্রণালয় করোনা ভাইরাসের বিস্তারকে নিয়ন্ত্রণে রাখতে এবং বিভিন্ন কোভিড -১৯ প্রোটোকলের সম্মতি নিশ্চিত করতে ভারতীয় রেল এই সিদ্ধান্তটি গ্রহণ করেছে।

আরও পড়ুন- আপনার শরীরে কি এই উপসর্গ গুলি রয়েছে, ভুলেও নেবেন না 'করোনা ভ্যাকসিন', জানুন কেন 

রেলওয়ের তরফ থেকে জারি করা নির্দেশে বলা হয়েছে, "করোনার ভাইরাসের বিস্তার রোধে জারি করা নির্দিষ্ট নির্দেশিকায় মাস্ক পরা বাধ্যতামূললক। স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) ১১ মে, ২০২০-এ ট্রেন চলাচলের জন্য ভারতীয় রেলওয়ে জারি করেছিল যে সমস্ত যাত্রী প্রবেশ ও ভ্রমণের সময় তাদের ফেস কভার বা মাস্ক পরতে হবে।  এতে আরও বলা হয়েছে যে, রেল চত্বরে থুথু ফেলার জন্যও জরিমানা করা হবে। এই নির্দেশে আরও উল্লেখ করা হয়েছে, স্টেশন চত্ত্বর কে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে মাস্ক পরা বাধ্যতামূলক করা প্রয়োজন। এর ফলে থুথু ফেলার প্রবনতাও কমবে।

আরও পড়ুন- অস্টিওপোরোসিস এর সমস্যায় চিকিৎসার পাশাপাশি পাতে রাখুন এই খাবারগুলি 

রেল চত্ত্বরে রেলের এই নির্দেশ অমান্য করলে এই দণ্ডের অধীনে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। আদেশে আরও বলা হয়েছে যে এই বিষয়ে পরবর্তী নির্দেশনা জারি না হওয়া অবধি ছয় মাসের জন্য কার্যকর থাকবে।  শনিবার স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানা গিয়েছে যে, কোভিড -১৯-এর নতুন ২,৩৪,৬৯২ জন একই দিনে আক্রান্ত হয়েছে, রোগী একদিনেই দেশে মৃত্য়ু হয়েছে ১,৩৪১ জনের। আজ সকাল আটটা নাগাদ স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, দেশে করোনার ভাইরাসের আক্রান্ত তথ্যের সংখ্যা ১৬ লক্ষেরও বেশি।

Share this article
click me!