আন্তর্জাতিক নারী দিবসে গুগল 'মাতৃরূপেণ'-দের জন্য আকর্ষণীয় গুগল ডুডল উৎসর্গ করেছে

গুগল ডুডল একটি আকর্ষণীয় উপায়ে দেখিয়েছে যে আজকের যুগে মহিলারা কীভাবে মা এর দায়িত্ব পালনের পাশাপাশি মোটর মেকানিক পর্যন্ত কাজ করার দায়িত্ব পালন করছেন, কীভাবে তারা একটি ঘর থেকে মহাকাশ সামলাচ্ছেন। নারীরা প্রতিটি সেক্টরে চ্যালেঞ্জ ও অসুবিধার সম্মুখীন হয়েছে, কিন্তু তারা সেগুলো মোকাবেলা করে নিজেদেরকে আরও দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত করছে।
 

deblina dey | Published : Mar 8, 2022 6:15 AM IST

৮ মার্চ বিশ্বে জুড়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হচ্ছে। এই উপলক্ষে গুগল তার নিজস্ব উপায়ে নারীদের সম্মান জানিয়ে একটি বিশেষ গুগল ডুডলও উৎসর্গ করেছে। গুগল অ্যানিমেটেড ডুডলের মাধ্যমে আজকের নারীদের জীবন চিত্রিত করেছে, এর মাধ্যমে তাদের ত্যাগ, পরিশ্রম, ধৈর্য এবং নিঃশর্ত ভালোবাসা দেখানোর চেষ্টা করা হয়েছে। গুগল ডুডল একটি আকর্ষণীয় উপায়ে দেখিয়েছে যে আজকের যুগে মহিলারা কীভাবে মা এর দায়িত্ব পালনের পাশাপাশি মোটর মেকানিক পর্যন্ত কাজ করার দায়িত্ব পালন করছেন, কীভাবে তারা একটি ঘর থেকে মহাকাশ সামলাচ্ছেন। নারীরা প্রতিটি সেক্টরে চ্যালেঞ্জ ও অসুবিধার সম্মুখীন হয়েছে, কিন্তু তারা সেগুলো মোকাবেলা করে নিজেদেরকে আরও দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত করছে।
নারী শক্তি পুরস্কার
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে, রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ ২০২০ এবং ২০২১ বছরের জন্য ২৯ জন অসামান্য মহিলাকে নারী শক্তি পুরস্কার প্রদান করবেন। সপ্তাহব্যাপী কর্মসূচি আজ শেষ হবে। এই উপলক্ষে, রাষ্ট্রপতি ভবনে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে, যেখানে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ নারী শক্তি পুরস্কার প্রদান করবেন।
আন্তর্জাতিক নারী দিবসের ইতিহাস
১৯০৮ সালে নারী শ্রমিক আন্দোলনের কারণে নারী দিবস উদযাপনের ঐতিহ্য শুরু হয়। এই দিনে ১৫০০০ মহিলা নিউইয়র্ক সিটিতে কাজের সময় কমানো, ভাল মজুরি এবং কিছু অন্যান্য অধিকারের দাবিতে বিক্ষোভ করেছিলেন। এক বছর পর আমেরিকার সোশ্যালিস্ট পার্টি এই দিনটিকে প্রথম জাতীয় নারী দিবস হিসেবে ঘোষণা করে। ১৯১০ সালে, কোপেনহেগেনে কর্মজীবী ​​নারীদের একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়, যেখানে এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালনের পরামর্শ দেওয়া হয় এবং ধীরে ধীরে এই দিনটি সারা বিশ্বে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে জনপ্রিয় হয়ে ওঠে। ১৯৭৫ সালে এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়, যখন জাতিসংঘ এটি একটি থিম নিয়ে উদযাপন শুরু করে।

আরও পড়ুন- আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এই কয়েকটি মহিলা সুরক্ষা আইন যা মেয়েদের জেনে রাখা দরকার

আরও পড়ুন- আন্তর্জাতিক নারী দিবসে নারীকে জানান সম্মান, রইল ১০টি সেরা শুভেচ্ছা বার্তার হদিশ

আরও পড়ুন- স্পেশ্যাল হয়ে উঠুক নারী দিবস, জেনে নিন কী করবেন, রইল সহজ কয়টি টোটকা

Share this article
click me!