ট্রিটমেন্ট ছাড়াই চুল হবে সিল্কি, রইল পাঁচটি ঘরোয়া হেয়ার প্যাকের হদিশ

চুল সিল্কি করতে কখনও শ্যাম্পু (Shampoo), কনডিশনার (Conditioner) কিংবা স্পা-এর (Spa) ব্যবহার, কখনওবা হেয়ার ট্রিটমেন্ট করে থাকি। এবার এই সকল ঝক্কির রাস্তা ভুলে মেনে চলুন ঘরোয়া টোটকা (Home Remedies)। রইল কয়টি ঘরোয়া প্যাকের হদিশ। সপ্তাহে মাত্র ২ বার ব্যবহারেই পাবেন সিল্কি চুল। 

Sayanita Chakraborty | Published : Mar 7, 2022 1:22 PM IST

চুল সঠিক না হলে যে কোনও সাজই মাটি। সে কারণে লম্বা সিল্কি চুল সকলেরই পছন্দের। চুল সিল্কি (Silky) করতে চলে কত রকম প্রচেষ্টা। কখনও বাজার চলতি চুল সিল্কি করার শ্যাম্পু (Shampoo), কনডিশনার (Conditioner) কিংবা স্পা-এর (Spa) ব্যবহার, কখনওবা হেয়ার ট্রিটমেন্ট। এবার এই সকল ঝক্কির রাস্তা ভুলে মেনে চলুন ঘরোয়া টোটকা (Home Remedies)। রইল কয়টি ঘরোয়া প্যাকের হদিশ। সপ্তাহে মাত্র ২ বার ব্যবহারেই পাবেন সিল্কি চুল। জেনে নিন কী কী।   

ডিম, মধু, লেবু ও নারকেল তেলের প্যাক বানাতে পারেন। এই সব কয়টি উপকরণ সব সময়ই বাড়িতে মজুত থাকে। একটি পাত্রে ডিমের হলুদ অংশ নিয়ে ফেটিয়ে নিন। তার সঙ্গে মেশান ১ চা চামচ মধু, ১ চা চামচ পাতিলেবুর রস ও সম পরিমাণ নারকেল তেল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প (Scalp) থেকে চুলের গোড়া পর্যন্ত ভালো করে লাগান। ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এই প্যাকে থাকা উপকারী উপাদানের গুণে চুল সিল্কি হবে।  

ভিটামিন ই ক্যাপসুল ও লেবুর রস দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে পাতিলেবুর রস নিন। তাতে মেশান ১টি ভিটামিন ই (Vitamin E) ক্যাপসুল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এই মিশ্রণ দিয়ে মাসাজ করুন। চুলের গোড়ায় যেমন পুষ্টি পৌঁছাবে, তেমনই চুল সিল্কি হবে। 
 
কলা ও মধুর প্যাক ব্যবহার করতে পারেন। অর্ধেক কলা (Banana) নিয়ে চটকে নিন। তার সঙ্গে মেশান মধু (Honey)। ভালো কমে মিলিয়ে এই প্যাক চুলে লাগান। ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এই প্যাকের গুণে চুল সিল্কি হবে। 

অ্যালোভেরা (Aloe Vera) ও দই (Yogurt) দিয়ে বানানো প্যাক চুল সিল্কি করে থাকে। একটি অ্যালোভেরা কেটে জেল বের করে নিন। এবার তার সঙ্গে মেশান দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এই প্যাক চুলে লাগিয়ে অন্তত ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে নিন। মুহূর্তে ফারাক বুঝতে পারবেন। 
ব্যবহার করতে পারেন অলিভ অয়েল (Olive Oil) ও মধুর প্যাক। কিছুটা অলিভ অয়েল নিয়ে তার সঙ্গে মেশান মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি চুলে লাগিয়ে হালকা মাসাজ করুন। তারপর শ্যাম্পু করে নিন। চুল সিল্কি করতে বেশ উপকারী এই প্যাক।   

আরও পড়ুন- জেনে নিন পেডিকিওর এর উপকারিতা এবং কিভাবে বাড়িতে করবেন

আরও পড়ুন- কাকে দেবেন কেমন উপহার, রইল আন্তর্জাতিক নারী দিবসের কিছু অভিনব উপহারের হদিশ

আরও পড়ুন- আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এই কয়েকটি মহিলা সুরক্ষা আইন যা মেয়েদের জেনে রাখা দরকার
 

Share this article
click me!