লঙ্কা কাটা বা বাটার পর হাত জ্বালা করছে, রইল মুক্তি পাওয়ার সহজ ঘরোয়া টোটকা

লঙ্কা কাটা বা বাটার পর হাত জ্বালা জ্বালা করতে তা অনেকক্ষণ স্থায়ী হয়। আর সেই হাত যদি শরীরের অন্য কোনও স্থান বিশেষত চোখ স্পর্শ করে তাহলে সেখানেও জ্বালা করতে শুরু করে। 

Web Desk - ANB | Published : Jun 26, 2022 12:37 PM IST

আমরা ভারতীয়রা সাধারণত মশলাদার খাবার খেতেই অভ্যস্ত। রান্নায় ঝাল খুবই পছন্দ আমাদের। আর সেই কারণে রান্নার কাজে অত্যান্ত প্রয়োজনীয় লঙ্কা। কাঁচা হোক বা শুকনো - যেকোনও লঙ্কা রান্নার স্বাদ আর গন্ধ দ্বিগুণ বাড়িয়ে দিতে পারে। কিন্তু লঙ্কাতেও রয়েছে বিপত্তি। কারণ রান্নায় লঙ্কা দেওয়ার জন্য আমরা লঙ্কা কাটি বা বেটে ব্যবহার করি। আর সেই জন্যই অনেক সময় হাত জ্বালা জ্বালা করে। লঙ্কা কাটা বা বাটার পর হাত জ্বালা জ্বালা করতে তা অনেকক্ষণ স্থায়ী হয়। আর সেই হাত যদি শরীরের অন্য কোনও স্থান বিশেষত চোখ স্পর্শ করে তাহলে সেখানেও জ্বালা করতে শুরু করে। এই অবস্থা থেকে প্রতিকারের সহজ উপায় রয়েছে। যা ঘরোয়া টোটকা হিসেবে ব্যবহার করা যায়। 

লঙ্কার জ্বালাপোড়া থেকে মুক্তি পাওয়ার সহজ উপায় হল- 
১. দুধ বা দই
লঙ্কা কাটা বা বাটার পর যদি হাত জ্বালা করে তাহলে দুধ বা দই দিয়ে হাত ধুয়ে নিতে পারেন। সহজেই স্বস্তি পারেন। তবে অবশ্যই ঠান্ড দুধ ব্যবহার করবেন। দই সাধারণত ফ্রিজেই থাকে। তাই ঠান্ডা থাকে। কিছুক্ষণ হাতে মালিশ করে তারপর পরিষ্কার ঠান্ড জল দিয়ে হাত ধুয়ে ফেলুন। 

২. ঠান্ডা তেল
লঙ্কা কাটা বা বাটার পর হাতে ঠান্ড তেম ব্যবহার করুন। বর্তমানে বাজারে বেশ কিছু কুল অয়েল পাওয়া যায়। এতে সহজে স্বস্তি পেতে পারেন। 

৩. মধু
লঙ্কা কাটার পর বা বাটার পর হাত যদি জ্বালা করে তাহলে মধুর ব্যবহার করুন। মধু দুই হাতে ভালো করে লাগিয়ে তারপর ধুয়ে ফেলুন। এতে দ্রুত মুক্তি পাওয়া যায়। 

৫. আইস কিউব
বাড়িতে ফ্রিজ থাকলে আইস কিউব লঙ্কার জালা থেকে মুক্তি দিতে পারে। এক টুকরো বরফ নিয়ে দুই হাতে ভাল করে মালিশ করুন। তাহলে দ্রুত অস্বস্তি কেটে যাবে। 

ভারতে গর্ভপাত কি বৈধ? মার্কিন মুলুকে তৈরি হওয়া বিতর্কের মধ্যেই জেনে নিন ভারতীয় গর্ভপাত আইন

ভুলেও এই দিকে মুখ করে গ্যাসের ওভেন রাখবেন না, তাহলে জলের মত পয়সা খরচ হবে

ঘরনী থেকে শিবসেনার ত্রাতার ভূমিকায় উদ্ধবের স্ত্রী রশ্মি ঠাকরে, বিদ্রোহীদের সঙ্গে আলোচনার পথ খুললেন তিনি

Share this article
click me!