Gold-Silver Jewelry Clean: বাড়িতেই ঝকঝকে করে পরিষ্কার করুন সোনা-রূপোর গয়না

বাড়িতেই যদি ভাল ভাবে সোনা ও রুপোর গয়না পরিষ্কার করতে পারেন, তাহলে আর দোকানের দ্বারস্থ হতে হয় না, পকেট থেকে টাকাও খরচ হয় না।

Parna Sengupta | / Updated: Jan 10 2022, 03:19 PM IST

গয়না পরতে কে না ভালবাসেন। সোনা (Gold) ও রুপোর (Silver) গয়নার সম্ভার কমবেশি সকলের কাছেই রয়েছে। কিন্তু সোনার গয়না বা রূপোর গয়না দীর্ঘদিনের ব্যবহারে বেশ ময়লা হয়ে যায়। নষ্ট হয়ে যায় এর ঔজ্জল্য। সেই গয়না পরিষ্কার (clean gold jewellery) করেন কীভাবে? রূপোর গয়না পরিষ্কার করার সময়ই বা কতটা সতর্ক থাকেন? নিশ্চয়ই সাবান জলে ভিজিয়ে একটু ব্রাশ দিয়ে ঘষেই তুলে রেখে দেন! পরে আবার দোকানে দিয়ে গয়না পরিষ্কার করাতে হয়। এটা কিন্তু ভুল পদ্ধতি, জানেন কি সেটা। বাড়িতেই যদি ভাল ভাবে সোনা ও রুপোর গয়না পরিষ্কার করতে পারেন, তাহলে আর দোকানের দ্বারস্থ হতে হয় না, পকেট থেকে টাকাও খরচ হয় না। 

সোনা ও রূপোর গয়না পরিষ্কার করার বেশ কয়েকটা কার্যকরী অথচ ঘরোয়া পদ্ধতি রয়েছে। জেনে নিন কীভাবে পরিষ্কার করবেন সোনা ও রুপোর গয়না। 

সোনার গয়না পরিষ্কার

বলা হয় ব্যবহারের পর সোনার গয়নায় সিঁদুর মাখিয়ে রাখলে আগের মতোই উজ্জ্বলতা থাকে। কুমড়োর অংশ দিয়েও যদি আপনি আপনার সোনার গয়না পরিষ্কার করেন তাহলে নতুনের মতই উজ্জ্বলতা থাকে গয়নার। এছাড়াও সোনার গয়না আপনি পরিষ্কার করতে পারেন লিকুইড ডিটারজেন্টে। অল্প ঈষদুষ্ণ জলে লিকুইড ডিটারজেন্ট গুলে কিছুক্ষণ রেখে দিন। লিকুইড ডিটারজেন্টের মিশ্রণে সোনার গয়না ১৫ মিনিট চুবিয়ে রাখুন। এরপর একটি বেবি টুথব্রাশ নিয়ে সোনার গয়না আলতো করে ঘষে নিন। এতে ময়লা উঠে আসবে। 

আরেকটি বাটিতে পরিষ্কার ঠান্ডা জল ও একটি ভেজা তোয়ালে নেবেন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন। ভেজা তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন। শেষে শুকিয়ে নিয়ে আবার ভাল করে মুছে তুলে রাখুন। সোনার গয়না পরিষ্কারের জন্য মেনে চলুন এই পদ্ধতি। 

রূপোর গয়না পরিষ্কার

রূপোর গয়নার ক্ষেত্রে দারুণ কাজ করে বেকিং সোডা। রূপোর গয়না খুব ভালো পরিষ্কার হয় বেকিং সোডায়। একটি অ্যালুমিনিয়াম ট্রে-তে ৫০ গ্রাম বেকিং সোডা ফুটন্ত জলে গুলে নিন। তারপর আপনার রূপোর গয়না তার মধ্যে ডুবিয়ে রাখুন। অ্যালুমিনিয়াম ও বেকিং সোডার পারস্পরিক বিক্রিয়ায় রূপোর উপরে ময়লা তুলে দেয়। এরপরই সব গয়না ঝকঝক করবে। তুলে নিয়ে শুকিয়ে ভাল ভাবে মুছে তুলে রাখুন।

এছাড়াও আছে আরেকটা পদ্ধতি। জলের সাথে নুন আর রিঠা মিশিয়ে নিন। তারমধ্যে রূপোর গয়না দিয়ে যদি ১৫ মিনিট ফুটিয়ে নেন তাহলে দেখবেন রূপোর গয়নার উজ্জ্বলতা ফিরে এসেছে।

এইভাবেই আপনার সোনা ও রুপোর গয়নার যত্ন নিন। আপনার গয়না পরিষ্কার রাখুন। তাহলে সেগুলিও অনেকদিন পরিষ্কার ও ঝকঝকে থাকবে। আপনিও পাল্টে পাল্টে পরতে পারবেন। বারবার দোকানে গিয়ে সোনার জল করাতে হবে না বা রূপোর গয়না পালিশ করাতে হবে না। বেঁচে যাবে বেশ কিছু টাকা। 

Share this article
click me!