গরম আসার আগেই ১০ শতাংশ বৃদ্ধি পেতে পারে AC-Fridge-এর দাম, জানুন বিস্তারিত

করোনার নতুন রূপ, ওমিক্রন, মুদ্রাস্ফীতি ঘটাচ্ছে। অটো পণ্য, খাবারের পর এবার বেড়েছে এসি ও ফ্রিজের দাম। কাঁচামালের মূল্যস্ফীতির কারণে বৈদ্যুতিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো এসি ও ফ্রিজের দাম বাড়িয়েছে। এছাড়াও, জানুয়ারি থেকে মার্চের মধ্যে ওয়াশিং মেশিনের দামও ৫ থেকে ১০ শতাংশ বাড়তে পারে।
 

Web Desk - ANB | Published : Jan 10, 2022 6:54 AM IST

নতুন বছরে গাড়ির দাম-সহ আরও অনেক জিনিসের দাম বেড়েছে। আগের তুলনায় প্রায় সবকিছুই দামি হয়ে গেছে। করোনার নতুন রূপ, ওমিক্রন, মুদ্রাস্ফীতি ঘটাচ্ছে। অটো পণ্য, খাবারের পর এবার বেড়েছে এসি ও ফ্রিজের দাম। কাঁচামালের মূল্যস্ফীতির কারণে বৈদ্যুতিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো এসি ও ফ্রিজের দাম বাড়িয়েছে। এছাড়াও, জানুয়ারি থেকে মার্চের মধ্যে ওয়াশিং মেশিনের দামও ৫ থেকে ১০ শতাংশ বাড়তে পারে।
এসি, ফ্রিজ নির্মাতা প্যানাসনিক (Panasonic), এলজি (LG), হায়ার (Haier) তাদের পণ্যের দাম বাড়িয়েছে। সনি (Sony), গোদরেজ (Godrej) ত্রৈমাসিকের শেষে হার বাড়াতে পারে। ইলেকট্রনিক্স অ্যান্ড অ্যাপ্লায়েন্স ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ইলেকট্রনিক্স এবং অ্যাপ্লায়েন্স নির্মাতাদের জানুয়ারি থেকে মার্চের মধ্যে ৫.৭ শতাংশ হার বাড়াতে বলেছে। কিছু কোম্পানি ইতিমধ্যে দর বাড়িয়েছে।
এসব পণ্যের দাম বেড়েছে
হায়ার অ্যাপ্লায়েন্সেস ইন্ডিয়ার CEO বলেন, বিদেশ থেকে আসা কাঁচামাল ও পণ্যের দাম বাড়ার কারণে ইলেকট্রনিক্সের দামে এই বৃদ্ধি এসেছে। Panasonic, যা ইতিমধ্যেই ৮ শতাংশ পর্যন্ত AC-এর দাম বাড়িয়েছে, আরও বাড়ানোর দিকে তাকিয়ে আছে৷ এটি হোম ডিভাইসের জন্য অনুরূপ পদক্ষেপ বিবেচনা করছে।
এয়ার কন্ডিশনারগুলির দাম ইতিমধ্যেই প্রায় ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং এটি পণ্যের ক্রমবর্ধমান মূল্য এবং সরবরাহ চেইনের উপর নির্ভর করে আরও বাড়তে পারে। প্যানাসনিক ইন্ডিয়ার ডিভিশনাল ডিরেক্টর, কনজিউমার ইলেকট্রনিক্স ফুমিয়াসু ফুজিমোরি বলেছেন, “আমরা অদূর ভবিষ্যতে হোম অ্যাপ্লায়েন্সের দাম বৃদ্ধির প্রতিফলনও দেখতে পারি। পর্যায়ক্রমে এপ্রিলের মধ্যে দাম কমপক্ষে ৮-১০ শতাংশ বাড়বে। গত বছরের ডিসেম্বর থেকে এই বছর দাম বেড়েছে প্রায় ৬-৭ শতাংশ।

ইলেক্ট্রনিক্সের রেট কবে কমবে
যদিও এখন রেট বাড়ছে, ভবিষ্যতে কমতে পারে। তবে ভবিষ্যৎ পতনও নির্ভর করে চাহিদা ও সরবরাহের ওপর। ইলেকট্রনিক্সের চাহিদা কমে গেলে এবং কাঁচামালের দাম কমলে এপ্রিল-মে নাগাদ বৈদ্যুতিক পণ্যের দাম কমবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: Winter Skin Care: শীত ত্বকের যত্ন নিতে লাগান দইয়ের ফেসপ্যাক, রইল দই দিয়ে তৈরি কয়েকটি প্যাকের হদিশ

আওর পড়ুন: ত্বক উজ্জ্বল করতে কিংবা অ্যাসিডের সমস্যা দূর করতে আমলকি খান, রইল আমলকির ১০টি গুণের খোঁজ

আরও পড়ুন: এই চার অভ্যেস আজই বদল করুন, আপনার ব্যক্তিত্বের খারাপ প্রভাব ফেলছে এগুলো

আরও পড়ুন: Office Gossip: বুঝতে পারছেন সকলের অফিস গসিপের প্রধান টপিক আপনি, জেনে নিন এই পরিস্থিতিতে কী করবেন

Share this article
click me!