পালিত হচ্ছে আন্তর্জাতিক ওজোন স্তর সুরক্ষা দিবস, জেনে নিন কেন নির্দিষ্ট করে হয়েছে দিনটি

প্রতি বছর ১৬ সেপ্টেম্বর পালিত হয় আন্তর্জাতিক ওজোন স্তর সুরক্ষা দিবস। ওজোন স্তরের ক্ষয় প্রসঙ্গে সাধারণকে সতর্ক করতে বহু স্থানে চলে সচেতনতা ক্যাম্প। এবার বিশ্বব্যাপী সচেতনতা তৈরিতে পালিত হচ্ছে দিনটি। ১৯৮৭ সাল থেকে এই দিনটি নির্দিষ্ট করা হয়েছে। ১৬ সেপ্টেম্বর দিনটি বেছে নেওয়া হয় এই বিষয় সতর্ক করতে।

Sayanita Chakraborty | Published : Sep 16, 2022 9:08 AM IST

পালিত হচ্ছে আন্তর্জাতিক ওজোন স্তর সুরক্ষা দিবস। প্রতি বছর ১৬ সেপ্টেম্বর পালিত হয় আন্তর্জাতিক ওজোন স্তর সুরক্ষা দিবস। ওজোন স্তরের ক্ষয় প্রসঙ্গে সাধারণকে সতর্ক করতে বহু স্থানে চলে সচেতনতা ক্যাম্প। এবার বিশ্বব্যাপী সচেতনতা তৈরিতে পালিত হচ্ছে দিনটি। ১৯৮৭ সাল থেকে এই দিনটি নির্দিষ্ট করা হয়েছে। ১৬ সেপ্টেম্বর দিনটি বেছে নেওয়া হয় এই বিষয় সতর্ক করতে। 

১৯৮৭ সালের সেপ্টেম্বর মাসে বায়ুমন্ডলের ওজোন স্তর ক্ষয়ের জন্য দায়ী দ্রব্যগুলোর ব্যবহার নিষিদ্ধ করা হয়। সঙ্গে এই সকল দ্রব্য কীভাবে পরিবেশের ক্ষতি করছে সে প্রসঙ্গে সতর্কবার্তা তৈরি করা হয়। এই সকল দ্রব্যগুলোকে নিষিদ্ধ করার জন্য ভিয়েনা কনভেনশনের আওতায় ওজনস্তর ধ্বংসকারী পদার্থের ওপর মন্ট্রিল প্রটোকল গৃহীত হয়। এই দিনটি স্মরণে ১৯৯৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ ১৬ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক ওজোন স্তর সুরক্ষা দিবস হিসেবে বেছে নেয়। 

জানা যায়, এই প্রটোকল স্বাক্ষর হওয়ার ৩০ বছর পরেও ওজোন স্তরের ক্ষয়ের সমাপ্তি লক্ষ্য করা গিয়েছে। তাই এই বিষয় সতর্কতা প্রচার করা প্রয়োজন প্রতি মুহূর্তে। জানা যায়, ফরাসী পদার্থবিদ চার্লস ফ্যব্রি ও হেনরি বুইসন ১৯১৩ সালে ওজম স্তর আবিষ্কার করেন। পরে ব্রিটিশ আবহাওয়াবিদ জি এম বি ডবসন ওজোনস্তর নিয়ে গবেষণা করেন। ১৯২৮ থেকে ১৯৫৮ সালের মধ্যে ওজোন পর্যবেক্ষণ স্টেশনসমূহের একটি নেটওয়ার্ক তৈরি করেন। সে যাই হোক, পৃথিবী সুরক্ষিত থাকা জন্য ওজোন স্তর সুরক্ষিত থাকা প্রয়োজন। সে কারণেই বিশ্বব্যাপী সচেতনতা তৈরিতে পালিত হচ্ছে দিনটি।

এমনই প্রায়শই পালিত হয় বিশেষ দিন। কদিন আগে বিশ্ব জুড়ি পালিত হয়েছে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস। প্রতি বছর ৮ সেপ্টেম্বর দিনটি বেছে নেওয়া হয় আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস হিসেবে। এই দিনটি পালনের প্রধান উদ্দেশ্য হল স্বাক্ষরতা ও তার প্রয়োজনীয়তা প্রসঙ্গে সকলকে সতর্ক করা। কদিন আগেই ছিল টিচার্স ডে। তেমনই অগস্ট মাস জুড়ে ছিল একাধিক বিশেষ দিন। কদিন আগে ছিল ইন্টারন্যাশনল বিয়ার ডে। তার আগে পালিত হয়েছে ফ্রেন্ডশিপ ডে। পালিত হয়েছে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস। পালিত হচ্ছে গ্রান্ড পেরেন্টস ডে। প্রতি বছর সেপ্টেম্বর মাসে এই বিশেষ দিন পালিত হয়। আমেরিকায় শ্রমিক দিবসের পর প্রথম যে রবিবার থাকে সেই দিন পালিত হয় দাদু-ঠাকুমার দিন হিসেবে। সেই অনুসারে আজ অর্থাৎ ১১ সেপ্টেম্বর দিনটি পালিত হচ্ছে এই বিশেষ দিন হিসেবে। 


 

আরও পড়ুন- যৌনমিলনই শেষ কথা নয়, এই কয়েকটি জিনিস নিয়ম করে মেনে চললে প্রেমে ব্যর্থ হবেন না পুরুষরা

আরও পড়ুন- হাওড়া শহরে ডেঙ্গি বড় বালাই, স্বাস্থ্য ও সাফাই বিভাগের সমস্ত কর্মীদের দুর্গাপুজোর ছুটি বাতিল

আরও পড়ুন- বিয়ের ৮ বছর পরে স্ত্রী জানতে পারলেন স্বামী আদতে মহিলা- কোনও পুরুষ মানুষ নন

Share this article
click me!