অঙ্গ দান দিবসে জেনে নিন কোন কোন অঙ্গ দান কার সম্ভব, রইল দিনটির মাহাত্ম্য

প্রতি বছর ১৩ অগস্ট পালিত হয় বিশ্ব অঙ্গ দান দিবস। অঙ্গদানের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে ও মৃত্যুর পর মানুষের অঙ্গদান করাটা যে কতটা প্রয়োজন, তার গুরুত্ব বোঝাতে পালিত হয় অঙ্গ দান দিবস। প্রতিটি মানুষকে অঙ্গ দানের জন্য এগিয়ে আসার বার্তা দিতেই পালিত হয় এই দিনটি।  

Sayanita Chakraborty | Published : Aug 13, 2022 6:10 AM IST

পালিত হচ্ছে অঙ্গ দান দিবস। প্রতি বছর ১৩ অগস্ট পালিত হয় বিশ্ব অঙ্গ দান দিবস। অঙ্গদানের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে ও মৃত্যুর পর মানুষের অঙ্গদান করাটা যে কতটা প্রয়োজন, তার গুরুত্ব বোঝাতে পালিত হয় অঙ্গ দান দিবস। প্রতিটি মানুষকে অঙ্গ দানের জন্য এগিয়ে আসার বার্তা দিতেই পালিত হয় এই দিনটি।  

ইতিহাস ঘাঁটলে জানা যায়, প্রথম ১৯৫৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে অঙ্গ প্রতিস্থাপন হয়েছিল। তবে, মধ্যযুগ ও মানব ইতিহাসেও অসংখ্য বিবরণ আছে অঙ্গ প্রতিস্থাপন সম্পর্কে। সে যুগে কিছু অঙ্গ প্রতিস্থাপন সফল হলেও বেশিটাই ব্যর্থ হয়েছে বলে মনে করা হয়। তবে, বর্তমান যুগে অঙ্গ প্রতিস্থাপন যে নিরাপদ তা আমরা বহু বার প্রমাণ পেয়েছি। বিশ্ব ব্যপী মানুষকে অঙ্গ দান প্রসঙ্গে উৎসাহ দিতেই পালিত হচ্ছে বিশ্ব অঙ্গ দান দিবস। প্রতি বছর একটি বিশেষ প্রতিপাদ্য গ্রহণ করা হয় এই দিনে। বিভিন্ন দেশে বিভিন্ন ভাবে পালিত হয় বিশ্ব অঙ্গ দান দিবস। 

অধিকাংশের কাছে অঙ্গ দান বলতে চোখ ও কিডনি দানের কথা মাথায় আসে। কিন্তু, জানেন কি একাধিক অঙ্গ দান করা সম্ভব। একজন মানুষের শরীরে হার্ট, লিভার, কিডনি, অন্ত্র, ফুসফুস ও অগ্ন্যাশয় প্রতিস্থাপন করা যায়। নির্দিষ্ট পরীক্ষা নিরীক্ষার পর দুই ব্যক্তির শরীরে বিশেষ কিছু জিনিসের মিলন হলে তবেই তা প্রতিস্থাপন করা সম্ভব। তাই এই মহৎ কাজ প্রসঙ্গে সকলকে উৎসাহ দিন। দিবস। প্রতিটি মানুষকে অঙ্গ দানের জন্য এগিয়ে আসার বার্তা দিতেই পালিত হচ্ছে আজকের এই বিশেষ দিনটি।


এমনি প্রায়শই পালিত হয় বিশেষ বিশেষ দিন। এদিকে কালই ছিল আন্তর্জাতিক যুব দিবস। আদর্শ যুব সমাজ গঠনের বার্তা দিতেই পালিত হয় দিনটি। তার আগে ছিল রাখি উৎসব। অগস্ট মাস জুড়ে রয়েছে একাধিক বিশেষ দিন। ২ দিন আগে ছিল ইন্টারন্যাশনল বিয়ার ডে। তার আগে পালিত হয়েছে ফ্রেন্ডশিপ ডে। তেমনই প্রতি বছর ১ থেকে ৭ অগস্ট পালিত হয় এই বিশ্ব স্তন্যপান সপ্তাহ। ৮ অগস্ট পালিত হচ্ছে আন্তর্জাতিক বিড়াল দিবস। এভাবে প্রায়শই বিশেষ বিশেষ বিষয় সতর্ক বার্তা দিতে পালিত হচ্ছে বিশেষ দিন। সচেতনতা বৃদ্ধি কিংবা কোনও বিশেষ দিন উদযাপন হল এই সকল দিবসের প্রধান লক্ষ্য।   

আরও পড়ুন- ওজন কমাতে এই কয়টি উপায় খান সবজি, মিলবে উপকার, জেনে নিন কী করবেন

আরও পড়ুন- ১ কাপ চা মুক্তি দেবে কঠিন রোগ থেকে, রইল হলুদ চায়ের গুণে কথা, জেনে নিন কেন খাবেন

আরও পড়ুন- সুস্থ থাকতে রোজ কাজু বাদাম খাচ্ছেন? অজান্তে শরীরের হচ্ছে একাধিক ক্ষতি, জেনে নিন
    
 

Share this article
click me!