Asianet News BanglaAsianet News Bangla

সুস্থ থাকতে রোজ কাজু বাদাম খাচ্ছেন? অজান্তে শরীরের হচ্ছে একাধিক ক্ষতি, জেনে নিন

হার্ট সুস্থ রাখতে, ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে কিংবা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খেতে পারেন কাজুবাদাম। তেমনই এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট শরীরকে রক্ষা করে যে কোনও রোগ থেকে। তেমনই চুল ও ত্বকে পুষ্টি জোগায় কাজু। উন্নত করে হাড়ের স্বাস্থ্যে। একাধিক উপকারীতা থাকলেও কাজু খাওয়ার আগে সতর্ক হওয়া প্রয়োজন। জানেন কি কাজু খেলেও হতে পারে একাধিক ক্ষতি। যারা নিয়মমিত কাজুবাদাম খান তারা এই কয়টি বিষয় সতর্ক থাকুন। 

Know the side effect of cashew nuts ABSC
Author
Kolkata, First Published Aug 13, 2022, 8:37 AM IST

সুস্বাদু কাজু বাদাম অধিকাংশেরই পছন্দের তালিকায় থাকে। এই বাদামে রয়েছে একাধিক পুষ্টিগুণ। আছে। প্রোটিন, প্রয়োজনীয় খনিজ ও ভিটামিন। শরীর সুস্থ রাখতে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে ও ওজন কমাতে অনেকেই খেয়ে থাকেন কাজু। এর রয়েছে একাধিক উপকারীতা। হার্ট সুস্থ রাখতে, ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে কিংবা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খেতে পারেন কাজুবাদাম। তেমনই এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট শরীরকে রক্ষা করে যে কোনও রোগ থেকে। তেমনই চুল ও ত্বকে পুষ্টি জোগায় কাজু। উন্নত করে হাড়ের স্বাস্থ্যে। একাধিক উপকারীতা থাকলেও কাজু খাওয়ার আগে সতর্ক হওয়া প্রয়োজন। জানেন কি কাজু খেলেও হতে পারে একাধিক ক্ষতি। যারা নিয়মমিত কাজুবাদাম খান তারা এই কয়টি বিষয় সতর্ক থাকুন। 

 যাদের কিডনিতে পাথর আছে তারা কাজু বাদাম খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন। এতে আছে অক্সালেট। অক্সালেটের অধিক ব্যবহারে ক্যালসিয়াম শোষণ করতে পারে এবং কিডনির পাথর বৃদ্ধি পায়। 

কাজু থেকে অনেকের অ্যালার্জি হতে পারে। বমি বমি ভাব, পেটে ব্যথা, মুখ ফুলে যাওয়া কিংবা গিলতে অসুবিধা হওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে কাজু খেলে। তাই আপনার যদি কাজু থেকে অ্যালার্জি হয় তাহলে না খাওয়াই ভালো। 

যাদের অ্যালার্জির প্রবণতা আছে তারা কাজু খেলে কাশি, বমি ও জায়রিয়া বতে পারে। তাই এই ধরনের রোগীরা যতটা পারবেন কাজু কম খান। এতে আপনার শরীরই থাকবে সুস্থ 

অনেক সময় কাজু খাওয়ার কারণে শ্বাসকষ্টের সমস্যা হতে পারে। এমন কোনও লক্ষণ দেখলে চিকিৎসকের পরামর্শ নিন। না জেনে কাজু বাদাম খেলে নিজেই বিপদে পড়বেন। 

তবে, কাজু একেবারে খাবেন না এমন নয়। যাদের সমস্যা আছে তারা শুধু দূরে থাকুন। এবার থেকে এই দুই বিশেষ উপায় খেতে পারেন কাজু।  কাজু দিয়ে তৈরি করুন কাজু দুধ। এর জন্য প্রয়োজন ২ কাপ কাজু ও ১ কাপ জল। মিক্সিতে কাজু ও জল দিয়ে ব্লেন্ড করে নিন। তারপর তা ছেঁকে  নিন। কিংবা বানান কাজু বাটার। এর জন্য প্রয়োজন ২ কাপ কাজু, ১ কাপ নারকেল তেল  ও এক চিমটে নুন। প্রথমে কাজু শুকনো খোলায় ভেজে নিন। তারপর তা মিক্সিতে ব্লেন্ড করে নিন। এতে মেশান মধু। তৈরি কাজু বাটার।    
 

আরও পড়ুন- ডায়াবেটিস রোগীরা ব্রেকফার্স্টে বেছে নিতে পারেন এই বিশেষ পদ, সুস্বাদু এই পদ স্বাস্থ্যের উন্নতি করবে

আরও পড়ুন- রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই পায়ের পাতায় সরিষা তেল মালিশ করুন, মুক্তি পাবেন জটিল রোগ থেকে

আরও পড়ুন- তৈলাক্ত ত্বকের সমস্যা দূর হবে মুলতানি মাটির গুণে, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

Follow Us:
Download App:
  • android
  • ios