সুভাষ চন্দ্র বসুর ১০ টি সেরা অমূল্য উক্তি, যা আপনার জীবনকে উদ্দীপনা ও দেশপ্রেমে ভরিয়ে দেবে

সুভাষ চন্দ্র বসুর বিপ্লবী চিন্তাধারায় মুগ্ধ হয়ে বহু যুবক আজাদ হিন্দ ফৌজে যোগদান করেন। নেতাজির চিন্তা আজও লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রাণিত করে। নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকী উপলক্ষ্যে তাঁর এই চির স্মরণীয় উক্তিগুলি না জানলেই নয়।

Web Desk - ANB | Published : Jan 22, 2023 6:40 AM IST

110
"সফলতা সব সময় ব্যর্থতার স্তম্ভের উপর দাঁড়িয়ে থাকে।"

সুভাষ চন্দ্র বসুর ১২৬ তম জন্মবার্ষিকী বা নেতাজি সুভাষচন্দ্র বসু জয়ন্তী। সুভাষ চন্দ্র বসু ছিলেন স্বাধীনতা সংগ্রামের অন্যতম এক মুখ। সুভাষ চন্দ্র বসুর জন্ম ২৩ জানুয়ারি ১৮৯৭ সালে ওড়িশার কটকে। 

210
"আমার অভিজ্ঞতা হল সব সময় কিছু না কিছু আশার রশ্মি থাকে, যা আমাদের জীবন থেকে দূরে সরে যেতে দেয় না।"

সুভাষ চন্দ্র বসু নেতাজি নামেও পরিচিত। তিনি দেশের স্বাধীনতার জন্য আজাদ হিন্দ ফৌজ গঠন করেছিলেন। "তুমি আমাকে রক্ত ​​দাও, আমি তোমাকে স্বাধীনতা দেব..!" যে সুভাষ চন্দ্র বসু শ্লোগান তুলেছিলেন, আজও বেঁচে আছেন মানুষের হৃদয়ে। 

310
"যে ব্যক্তির মধ্যে 'ক্রেজ' নেই সে কখনোই মহান হতে পারে না। তবে এর মধ্যে অন্য কিছু থাকতে হবে, এটি ছাড়াও।

সুভাষ চন্দ্র বসু ২৪ বছর বয়সে ভারতীয় জাতীয় কংগ্রেসের সঙ্গে যুক্ত ছিলেন। কয়েক বছর রাজনীতিতে সক্রিয় থাকার পর তিনি মহাত্মা গান্ধীর অসিংহ পন্থা ত্যাগ করে নিজের দল গঠন করেন। তিনি আজাদ হিন্দ ফৌজ গঠন করেন। 

410
"যারা নিজের শক্তির উপর নির্ভর করে তারা এগিয়ে যায় এবং যারা ধার করা শক্তির উপর নির্ভর করে তারা আহত হয়।"

সুভাষ চন্দ্র বসুর বিপ্লবী চিন্তাধারায় মুগ্ধ হয়ে বহু যুবক আজাদ হিন্দ ফৌজে যোগদান করেন এবং দেশের স্বাধীনতায় অবদান রাখেন। নেতাজির চিন্তা আজও লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রাণিত করে। নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকী উপলক্ষ্যে তাঁর এই চির স্মরণীয় উক্তিগুলি না জানলেই নয়।

510
"আমাদের যাত্রা যতই ভয়ঙ্কর, বেদনাদায়ক এবং খারাপ হোক না কেন, আমাদের এগিয়ে যেতে হবে। সফলতার দিন হয়তো অনেক দূরে, কিন্তু আসতে বাধ্য।''

গোটা দেশ ভারতের প্রধান স্বাধীনতা সংগ্রামী এবং মহান বিপ্লবী নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৪ তম জন্মবার্ষিকী উদযাপন করছে। ভারত সরকার সুভাষ চন্দ্র বসুর জন্মদিনের বিশেষ উপলক্ষ্যে ২৩ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু করার ঘোষণা করেছে। নেতাজির জন্মদিনকে বীরত্ব দিবস হিসেবে পালন করা হয়। 
 

610
"মায়ের ভালোবাসা সবচেয়ে গভীর-নিঃস্বার্থ। এটা কোনোভাবেই পরিমাপ করা যাবে না।"

সুভাষ চন্দ্র বসু উড়িষ্যার কটকের একটি সচ্ছল বাঙালি পরিবারে জন্মগ্রহণ করেন। শৈশবে ইন্টারমিডিয়েট পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হওয়ার পর সুভাষ চন্দ্র বসু ভারতীয় প্রশাসনিক পরিষেবায় পড়ার জন্য ইংল্যান্ডে যান। 

710
“আমাদের রক্ত ​​দিয়ে আমাদের স্বাধীনতার মূল্য পরিশোধ করা আমাদের কর্তব্য।

ভারতীয়দের জন্য এটি একটি বড় অর্জন যে তিঁনি এই পরীক্ষায় চতুর্থ স্থান পেয়েছে। যদিও তিনি ব্রিটিশদের দাসত্ব মেনে নেননি। সে কারণেই তিনি মাঝপথে ভারতীয় প্রশাসনিক পরিষেবা ছেড়ে ভারতে চলে আসেন। 

810
"একজন সৈনিক হিসাবে অবশ্যই তিনটি আদর্শ লালন করতে হবে এবং বেঁচে থাকতে হবে''

নেতাজি সুভাষ চন্দ্র বসু সিভিল পরীক্ষায় চতুর্থ স্থান পেয়ে প্রশাসনিক চাকরিতে একটি মর্যাদাপূর্ণ চাকরি করছিলেন। কিন্তু দেশের স্বাধীনতার জন্য তিনি তার আরামদায়ক চাকরি ছেড়ে ভারতে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন।

910
"মনে রাখবেন অন্যায়কে সহ্য করা এবং অন্যায়ের সঙ্গে আপস করাই সবচেয়ে বড় অপরাধ।"

খুব কম লোকই জানেন যে নেতাজি সুভাষ চন্দ্র বসুই প্রথম মহাত্মা গান্ধীকে জাতির পিতা বলে অভিহিত করেছিলেন। আজাদ হিন্দ ফৌজ, আজাদ হিন্দ সরকার এবং ব্যাঙ্ক প্রতিষ্ঠা করেন এবং এই বিষয়ে ১০টি দেশের সমর্থন পান। 

1010
“তুমি আমাকে রক্ত ​​দাও, আমি তোমাকে স্বাধীনতা দেব।"

তিনি প্রতিটি তরুণের অনুপ্রেরণা। তিনি স্লোগান দিয়েছিলেন, 'তোমরা আমাকে রক্ত ​​দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব', যা ভারতীয়দের রক্তে দেশপ্রেমের আগুন জ্বালিয়েছিল। আসুন জেনে নিই নেতাজি সুভাষ চন্দ্র বসুর এমন ১০টি বৈপ্লবিক ধারণা, যা শক্তি সঞ্চার করবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos