আপনি কি বাড়ি থেকে কাজ করছেন? এই বিষয়গুলো মাথায় রাখুন, কোনো সমস্যায় পড়বেন না

বাড়ি থেকে কাজ করার সময় কেউ কেউ জেনে বা না জেনে কিছু ভুল করে থাকেন। এমন পরিস্থিতিতে বাড়ি থেকে কাজ করার সময় আপনাকে অবশ্যই কিছু বিষয় মাথায় রাখতে হবে। আসুন জেনে নেই সেই ভুলগুলো সম্পর্কে।

Parna Sengupta | Published : Nov 16, 2023 5:21 PM IST

আজকাল অনেকেই ওয়ার্ক ফ্রম হোম করেন। করোনার সময় থেকেই বাড়ি থেকে কাজ করার প্রবণতা শুরু হয়েছে। করোনার পর প্রায় বেশির ভাগ প্রতিষ্ঠানেই বাড়ি থেকে কাজ শুরু হয়েছে। কিন্তু এ ধরনের কাজ করতে গিয়ে মানুষকে নানা সমস্যায় পড়তে হয়। বাড়ি থেকে কাজ করার সময় কেউ কেউ জেনে বা না জেনে কিছু ভুল করে থাকেন। এমন পরিস্থিতিতে বাড়ি থেকে কাজ করার সময় আপনাকে অবশ্যই কিছু বিষয় মাথায় রাখতে হবে। আসুন জেনে নেই সেই ভুলগুলো সম্পর্কে।

১. শান্তিপূর্ণ এবং সুন্দর

আপনি যদি বাড়ি থেকে কাজ করেন, তবে মনে রাখবেন যে আপনার এমন একটি জায়গা বেছে নেওয়া উচিত যা শান্তিপূর্ণ এবং সুন্দর। এটি করার মাধ্যমে, আপনি কেবল কাজ করতে উপভোগ করবেন না তবে আত্মবিশ্বাসের সাথে কাজ করতে সক্ষম হবেন।

২. পর্যাপ্ত আলো থাকা বাঞ্ছনীয়

আপনার ওয়ার্ক স্টেশনে সঠিক ধরনের আলো থাকা উচিত, যাতে আপনি কোনো ঝামেলা ছাড়াই কাজ করতে পারেন। প্রাকৃতিক আলো ব্যবহার করাও উপকারী হতে পারে।

৩. বসার যত্ন নিন

একটি আরামদায়ক এবং সঠিক আসন খুবই গুরুত্বপূর্ণ। তাই কাজ করার জন্য একটি ভালো চেয়ার ও টেবিল বেছে নিন যাতে আপনি কোনো অস্বস্তি ছাড়াই দীর্ঘ সময় কাজ করতে পারেন।

৪. জিনিসগুলি সংগঠিত রাখুন

কম্পিউটার, কলম, কাগজ, নোটবুক ইত্যাদি প্রয়োজনীয় উপকরণ কর্মস্থলে সংগঠিত রাখুন যাতে কাজ করতে কোনো সমস্যা না হয়।

৫. ওয়্যারলেস ইন্টারনেট সংযোগ

যদি সম্ভব হয়, একটি ওয়্যারলেস ইন্টারনেট সংযোগ ব্যবহার করুন যাতে আপনি যেকোনো জায়গা থেকে সহজেই কাজ করতে পারেন।

৬. পেইন্টিং যোগ করুন

আপনি যেখানে কাজ করেন সেখানে উদীয়মান সূর্যের একটি পেইন্টিং রাখা করা উচিত। আপনি চাইলে কিছু গাছও লাগাতে পারেন। এটা করলে চারদিকে ইতিবাচকতা আসে।

৭. এটা মাথায় রাখুন

মনে রাখবেন বাড়ি থেকে কাজ করার সময় বাড়ির যে কোনও কোণকে আপনার কর্মস্থল বানাবেন না। বাস্তু মতে, বাড়ির পশ্চিম বা দক্ষিণ-পশ্চিম দিক কর্মক্ষেত্রের জন্য সবচেয়ে শুভ বলে মনে করা হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!