ঝটপট খাবার বানিয়ে ফেলুন পুজোর দিনগুলোয়, জেনে নিন সুস্বাদু এগ-রাইস রেসিপি

ঝটপট খাবার বানিয়ে ফেলুন পুজোর দিনগুলোয়, জেনে নিন সুস্বাদু এগ-রাইস রেসিপি

Anulekha Kar | Published : Sep 19, 2024 2:13 PM IST / Updated: Sep 19 2024, 07:44 PM IST

15
এগ-রাইস কীভাবে বানাবেন?

রাস্তার ধারে অথবা হোটেলে যে সুস্বাদু ডিম ভাত পাওয়া যায়, অনেকেই বলে থাকেন বাড়িতে সেই স্বাদ হয় না। আজ আমরা যেভাবে ডিম ভাত বানাতে বলবো তাতে বাচ্চারা দুই লোকমা বেশি খাবে। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে ডিম ভাত বানাবেন।

25
এগ-রাইস কীভাবে বানাবেন?

ভাত: এক কাপ, ডিম: দুটি, ছোট পেঁয়াজ: একটা, রসুন-আদা পেস্ট: এক চা চামচ, কাঁচা মরিচ: একটা, গরম মশলা: এক চা চামচ, জিরা: ১/২ চা চামচ, হলুদ: এক চিমটি, টমেটো: একটা, জিরা গুঁড়ো: এক চা চামচ, তেল: তিন চা চামচ, ধনেপাতা, লবণ: স্বাদ অনুযায়ী (সয়া সস, টমেটো সস এবং চিলি সস থাকলে এক টেবিল চামচ করে ব্যবহার করতে পারেন।)

35
এগ-রাইস কীভাবে বানাবেন?

প্রথমে পেঁয়াজ, টমেটো, কাঁচা মরিচ এবং ধনেপাতা ছোট ছোট করে কেটে নিন। এরপর চুলা জ্বালিয়ে একটি বড় হাঁড়ি বসিয়ে দিন। এবার হাঁড়িতে রান্নার তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে জিরা ফোঁড়ন দিন। ডিম ভাত না হওয়া পর্যন্ত চুলা কম আঁচে রাখবেন।

45
এগ-রাইস কীভাবে বানাবেন?

জিরা ফোঁড়ন দেওয়ার পর কাটা পেঁয়াজ দিয়ে কাঁচা গন্ধ না যাওয়া পর্যন্ত ভালো করে ভেজে নিন। এরপর টমেটো দিয়ে নরম হওয়া পর্যন্ত রান্না করুন। এরপর রসুন-আদা পেস্ট, কাঁচা মরিচ, হলুদ, গরম মশলা, জিরা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। (এরপরই সয়া সস, টমেটো সস এবং চিলি সস ব্যবহার করবেন। না হলে এই ধাপটি বাদ দিতে পারেন)

55
এগ-রাইস কীভাবে বানাবেন?

এবার হাঁড়িতে দুটি ডিম ভেঙে ঢেলে ঢাকনা দিয়ে দুই মিনিট রান্না করুন। দুই মিনিট পরে আস্তে আস্তে ডিম মশলার সাথে মিশিয়ে নিন। এই সময় স্বাদ অনুযায়ী লবণ দিয়ে দিন। শেষে ভাত দিয়ে ভালো করে মিশিয়ে দুই মিনিট গ্রেভী শুকিয়ে নিন। শেষে ধনেপাতা কুঁচি ছিটিয়ে দিলেই সুস্বাদু ডিম ভাত খাওয়ার জন্য প্রস্তুত।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos