৫মিনিটে পরিষ্কার হবে গ্যাস স্টোভ ও বার্নার! নতুনের মতো ঝকঝক করবে রান্নাঘর, রইল সহজ টিপস

গ্যাস স্টোভ পরিষ্কারের টিপস :  হবে না হাতে ব্যথা, লাগবে না বেশি সময়। কষ্ট ছাড়াই ঝকঝক করবে রান্নাঘরের গ্যাস বার্ণার আর স্টোভ। জেনে নিন সহজ টিপস।

Asianetnews Bangla Stories | Published : Sep 19, 2024 8:17 AM IST / Updated: Sep 19 2024, 01:48 PM IST

19

আজকের সময়ে গ্যাস স্টোভ ছাড়া কোন বাড়িই দেখা যায় না। প্রত্যেকের বাড়িতেই গ্যাস স্টোভ থাকে। 

29

এতে রান্না করলে, রান্না অনেক সহজ হয়ে যায়। তাই একে গৃহিণীদের প্রিয় বন্ধু বলা হয়। রান্না করার সময় হঠাৎ গ্যাস শেষ হয়ে গেলে গৃহিণীদের রান্না করা একটা বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। এতটাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গ্যাস।

39

গ্যাস স্টোভের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো বার্নার। ধুলো ও মাকড়সার জালে ভরা গ্যাস স্টোভ বার্নার কেবল গ্যাস স্টোভকেই নয়, রান্নার স্বাদও নষ্ট করে। এমনকি, অনেক সময় দুর্ঘটনাও ঘটাতে পারে।

49

গ্যাস স্টোভ যদি ঠিকভাবে পরিষ্কার না করা হয় তাহলে তাতে তেল, ময়লা, জমা হতে থাকে। এমনকি, অনেক সময় রান্নার সময় খাবার বাইরে ছিটকে বার্নারের উপর পড়ে গিয়ে ছিদ্র বন্ধ করে দেয়। এর ফলে বার্নার থেকে আগুন কম আসতে থাকে। অথবা পুরোপুরি বন্ধ হয়ে যায়। তাই নিয়মিত বার্নার পরিষ্কার করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। কিন্তু, অনেকেই মনে করেন গ্যাস স্টোভ এবং বার্নার পরিষ্কার করা খুবই কষ্টকর।

59

কিন্তু, আসলে তা নয়। নিয়মিত গ্যাস স্টোভ পরিষ্কার করলে তাতে খুব বেশি সময় লাগে না, সহজেই পরিষ্কার করা যায় এবং হাতেও ব্যথা হয় না। তাই, ঘরে বসেই সহজে গ্যাস এবং বার্নার পরিষ্কার করতে, নীচে দেওয়া টিপসগুলি মেনে চললেই হবে। দেখবেন আপনার গ্যাস স্টোভ দেখতে নতুনের মতো ঝকঝকে হয়ে উঠেছে।

69

এক পয়সা খরচ ছাড়াই, গ্যাস স্টোভ এবং বার্নার পরিষ্কার করার জন্য ঘরে বসেই ক্লিনার তৈরি করে নিতে পারেন। এর জন্য একটি স্প্রে বোতলে ২ চামচ বেকিং সোডা নিন। এরপর তাতে সামান্য জল এবং ভিনিগার মিশিয়ে বোতলটি বন্ধ করে ভালো করে ঝাঁকুনি দিন। বেকিং সোডা যেন ভালো করে মিশে যায়। ব্যস, তৈরি হয়ে গেলো গ্যাস স্টোভ এবং বার্নার পরিষ্কার করার ক্লিনার।

79

গ্যাস স্টোভ পরিষ্কার করার জন্য প্রথমে তৈরি করে রাখা ক্লিনারটি স্টোভের উপর স্প্রে করে দিন। সব জায়গায় ছিটিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট পর, স্পঞ্জ দিয়ে গ্যাস স্টোভ পরিষ্কার করুন। গ্যাস স্টোভ ভালো করে পরিষ্কার করার পর, একটি ভেজা এবং পরিষ্কার কাপড় দিয়ে গ্যাস স্টোভটি ভালো করে মুছে নিন।এভাবে মুছলে স্টোভের উপর থাকা তেল, পোড়া দাগ সব উঠে যাবে, আপনার গ্যাস স্টোভ দেখতে নতুনের মতো হয়ে যাবে।

89

বার্নার পরিষ্কার করার জন্য, একটি পাত্রে অর্ধেক পরিমাণ জল নিন। তাতে সামান্য ভিনিগার মিশিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। এরপর তাতে মরচে পড়া বার্নারটি প্রায় ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট পর তা থেকে বার্নারটি তুলে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন.

99

এরপর একটি পাত্রে বেকিং সোডা নিন। তাতে সামান্য জল মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এই পেস্টটি বার্নারের উপর লাগিয়ে প্রায় ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট পর একটি টুথব্রাশ অথবা স্ক্রাবার দিয়ে বার্নারের ছিদ্রগুলোতে জমে থাকা ময়লা পরিষ্কার করুন। এরপর জল দিয়ে বার্নারটি ধুয়ে ফেলুন। এভাবে করলে বার্নার ঝকঝকে হয়ে যাবে। এরপর বার্নারটি স্টোভে বসিয়ে জ্বালিয়ে দেখুন, আগের তুলনায় অনেক বেশি উজ্জ্বল আগুন জ্বলবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos