দোল খেলার দুদিন পরেও সারা গায়ে জ্বালাভাব-অস্বস্তি? এই কয়েকটা ঘরোয়া উপায়ে পাবেন স্বস্তি

হাজারবার পরিষ্কার করার পরেই সারা গায়ে, মুখে ছোপ লেগেই থাকে। এর কারণে এগুলি আপনার ত্বকেরও ক্ষতি করে। যদি রঙ তোলার পরে আপনি আপনার মুখে ফুসকুড়ি দেখতে পান বা ত্বকে জ্বালা অনুভব করেন তবে কিছু জিনিস রয়েছে যা আপনাকে তাত্ক্ষণিক আরাম দিতে পারে।

Parna Sengupta | Published : Mar 27, 2024 1:47 PM IST

বেশিরভাগ মানুষ দোলে দারুণ মজা করেন। কিন্তু যখন ত্বক থেকে রং মুছে ফেলার সময় আসে, তখন দেখা যায় সমস্যা। কারণ বাজারে পাওয়া রংগুলো এতটাই রাসায়নিক মেশানো থাকে ও চড়া রংয়ের হয়, যে চট করে শরীর থেকে উঠতে চায় না। হাজারবার পরিষ্কার করার পরেই সারা গায়ে, মুখে ছোপ লেগেই থাকে। এর কারণে এগুলি আপনার ত্বকেরও ক্ষতি করে। যদি রঙ তোলার পরে আপনি আপনার মুখে ফুসকুড়ি দেখতে পান বা ত্বকে জ্বালা অনুভব করেন তবে নারকেল তেল সহ কিছু জিনিস রয়েছে যা আপনাকে তাত্ক্ষণিক আরাম দিতে পারে।

হোলি খেলার পরে ত্বকে ফুসকুড়ি, লালভাব এবং ফোলাভাব থেকে মুক্তি পেতে এখানে কিছু টিপস অনুসরণ করতে পারেন। তো চলুন জেনে নেওয়া যাক।

নারকেল তেল বা দেশি ঘি

রঙ তুলে ফেলার পর নারকেল তেল বা দেশি ঘি দিয়ে মুখে ম্যাসাজ করুন। এটি আপনাকে ফুসকুড়ি এবং এর ফলে সৃষ্ট ফোলা থেকে অনেকাংশে মুক্তি দেবে। এটি আপনার ত্বককে হাইড্রেট করবে এবং নিস্তেজ বা শুষ্ক হওয়া থেকে রক্ষা করবে। শরীরে লেগে থাকা রং-ও তুলে দেবে এই নারকেল তেল বা দেশি ঘি।

অ্যালোভেরা

বেশিরভাগ মানুষই জানেন অ্যালোভেরা ত্বকের জন্য কতটা উপকারী। রঙ তুলে ফেলার পর ত্বকে চুলকানি বা লালভাব দেখা দিলে তাজা অ্যালোভেরা জেল লাগান। এটি আপনাকে তাত্ক্ষণিক চুলকানি থেকে মুক্তি দেবে এবং লালভাবও কমিয়ে দেবে।

দই এবং বেসনের প্যাক

রং তোলার পর যদি ত্বকে জ্বালাপোড়া হয়, তাহলে বেসন, দই এবং অ্যালোভেরা জেলের মসৃণ পেস্ট তৈরি করে লাগান। কিছুক্ষণ রেখে দিন এবং ৭৫-৮০ শতাংশ শুকিয়ে গেলে সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি লালভাব এবং ফোলাভাব কম করবে এবং ত্বকের বিবর্ণতা দূর করবে এবং ত্বককে মসৃণ করবে।

কোল্ড কম্প্রেস

রঙ অপসারণের পরে আপনার মুখে ফুসকুড়ি, ব্রণ এবং চুলকানি দেখা দিলে, কোল্ড কম্প্রেস আপনাকে অনেক উপশম দেবে। এর জন্য, আপনি একটি বরফের প্যাক নিতে পারেন বা একটি কাপড়ে বরফের টুকরো রেখে সেই জায়গায় লাগাতে পারেন।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Read more Articles on
Share this article
click me!