মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহার মোটা করে দিচ্ছে শিশুদের! জেনে নিন বাকি সমস্যাগুলো সম্পর্কে

প্রাপ্তবয়স্কদের মতো, ছোট বাচ্চারাও সারাদিন তাদের ফোনে ব্যস্ত থাকে। অভিভাবকরাও তাদের সন্তানদের চুপ করে খাওয়ানোর লোভে ফোন দেন। কিন্তু বেশি ফোন ব্যবহার করা শিশুর স্বাস্থ্যের জন্য ভালো নয়। এতে অনেক ক্ষতি হতে পারে।

Parna Sengupta | Published : Mar 26, 2024 11:59 AM IST

বর্তমানে মানুষের মধ্যে মোবাইল ফোনের ব্যবহার বাড়ছে। শর্টস এবং রিলের আবির্ভাবের পর থেকে মানুষ ফোনে আসক্ত হয়ে পড়েছে। প্রাপ্তবয়স্কদের মতো, ছোট বাচ্চারাও সারাদিন তাদের ফোনে ব্যস্ত থাকে। অভিভাবকরাও তাদের সন্তানদের চুপ করে খাওয়ানোর লোভে ফোন দেন। কিন্তু বেশি ফোন ব্যবহার করা শিশুর স্বাস্থ্যের জন্য ভালো নয়। এতে অনেক ক্ষতি হতে পারে।

শিশুদের বেশি ফোন ব্যবহার করার কারণে এসব সমস্যা হতে পারে

চোখের উপর খারাপ প্রভাব

খুব বেশি স্ক্রিন টাইম চোখের জন্য ভালো নয়। এটি চোখের উপর খারাপ প্রভাব ফেলে। অতিরিক্ত ফোন ব্যবহার করা শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের জন্যই ক্ষতিকর। আপনার শিশু যদি অনেক বেশি ফোন ব্যবহার করে তাহলে তার দৃষ্টিশক্তি কমে যেতে পারে এবং চোখ দুর্বল হয়ে যেতে পারে।

কথা বলতে সমস্যা

যদি আপনার ছোট বাচ্চা তার ফোন খুব বেশি ব্যবহার করে তাহলে সে কথা বলা থেকে দূরে থাকে। তিনি সারাদিন ফোনে ব্যস্ত থাকেন এবং অন্যদের সাথে কথা বলেন না। এমন অবস্থায় তার কথা বলতে সমস্যা হতে পারে।

পড়াশোনায় প্রভাব

স্ক্রিন টাইম বৃদ্ধি ছোট বাচ্চাদের পড়ালেখাকেও প্রভাবিত করে। শিশু ফোন ব্যবহার করে আনন্দ পায় এবং তখন তার মন পড়াশোনায় মনোযোগ দেয় না। আপনার স্কুলগামী শিশুকে ফোন থেকে দূরে রাখতে হবে।

খারাপ ঘুমের প্যাটার্ন

ফোন ব্যবহার করলে ঘুমের সমস্যা হতে পারে। ফোন বেশি ব্যবহার করলে ঠিকমতো ঘুম হয় না। ফোন ব্যবহার করলে ঘুমের ধরণে ব্যাঘাত ঘটে। ঘুমের অভাব বিরক্তির কারণ হতে পারে।

স্থূলতার ঝুঁকি

ফোনের অতিরিক্ত ব্যবহার শিশুকে শারীরিক কার্যকলাপ থেকে দূরে রাখে। এমন অবস্থায় বসে বসে ভিডিও দেখা এবং গেম খেলাও স্থূলতার ঝুঁকি বাড়ায়। শিশুরা অতিরিক্ত ফোন ব্যবহার করলে আরও অনেক সমস্যা হতে পারে।

এভাবে আপনার ফোন ব্যবহারের অভ্যাস ত্যাগ করুন

- ফোন ব্যবহারের অভ্যাস থেকে মুক্তি পেতে শিশুদের সামনে একটু কঠোর হতে হবে। শিশুদের বুঝিয়ে ও বকাঝকা করে ফোন ব্যবহার থেকে বিরত রাখতে হবে।

- আপনার সন্তানদের অন্য কাজে বা আপনার সাথে ব্যস্ত রাখা উচিত। ব্যস্ততার কারণে ফোনের দিকে তার মনোযোগ সরে যাবে না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!