Christmas 2023: ক্রিসমাস কেন ২৫ ডিসেম্বর পালন করা হয়, জেনে নিন এই কাহিনি

খ্রিস্টান-সহ অন্যান্য ধর্মের লোকেরাও গির্জায় গিয়ে প্রার্থনা করে, মোমবাতি জ্বালায়, বাড়িতে ক্রিসমাস ট্রি সাজায়, প্রার্থনা করে এবং কেক কাটে, কিন্তু আপনি কি জানেন কেন বড়দিন পালিত হয় শুধুমাত্র ২৫ ডিসেম্বরেই।

 

deblina dey | Published : Dec 16, 2023 11:40 AM IST

ডিসেম্বরের সবচেয়ে বড় উৎসব, বড়দিন ২৫ ডিসেম্বর পালিত হয়। যিশু খ্রিস্টের জন্ম উদযাপনের জন্য বড়দিন পালন করা হয়। যীশু খ্রীষ্টকে ঈশ্বরের পুত্র বলা হয়। খ্রিস্টধর্মের এই উৎসব দেশে-বিদেশে ব্যাপক আড়ম্বরে পালিত হয়। এই দিনে খ্রিস্টান-সহ অন্যান্য ধর্মের লোকেরাও গির্জায় গিয়ে প্রার্থনা করে, মোমবাতি জ্বালায়, বাড়িতে ক্রিসমাস ট্রি সাজায়, প্রার্থনা করে এবং কেক কাটে, কিন্তু আপনি কি জানেন কেন বড়দিন পালিত হয় শুধুমাত্র ২৫ ডিসেম্বরেই।

কেন ২৫ ডিসেম্বর ক্রিসমাস উদযাপন করা হয়?

বাইবেলে যীশুর কোনও জন্মতারিখ দেওয়া নেই, তবে খ্রিস্টান ধর্ম বিশ্বাস করে যে প্রতি বছর ২৫ ডিসেম্বর ক্রিসমাস উদযাপিত হয়। খ্রিস্টের নাম থেকেই ক্রিসমাস এর নামও এসেছে। কথিত আছে যে প্রথম খ্রিস্টান রোমান সম্রাটের সময় ২৫ ডিসেম্বর ক্রিসমাস পালিত হয়েছিল, তারপরে পোপ জুলিয়াস আনুষ্ঠানিকভাবে ক্রিসমাস উদযাপনের জন্য এই তারিখটি ঘোষণা করেছিলেন।

প্রভু যীশুর জন্ম-

যীশুর মা মরিয়ম একটি স্বপ্ন দেখেছিলেন। এই স্বপ্নে তিনি ভবিষ্যদ্বাণী পেয়েছিলেন যে, তিনি ঈশ্বরের পুত্র যিশুর জন্ম দেবেন। মেরি গর্ভবতী হয়েছিলেন এবং তার গর্ভাবস্থায়, যখন তিনি বেথলেহেমে রাত্রিযাপনের কোনও জায়গা খুঁজে পাননি, বলা হয় যে একদিন যখন অনেক দেরি হয়ে যায় এবং মেরি থাকার জন্য কোনও উপযুক্ত জায়গা খুঁজে পেলেন না, তখন তিনি একজনকে জিজ্ঞাসা করলেন। এক গোসালে রাত কাটিয়েছেন। পরের দিন, সেখানেই মা মেরি প্রভু যীশুর জন্ম দেন। যীশুর জন্মের আগে পৃথিবীতে প্রচুর বিদ্বেষ, লোভ ও ভন্ডামী ছিল, কিন্তু যীশুর জন্ম এই সমস্ত অপশক্তিকে ধ্বংস করে বিশ্ব শান্তি এনেছিল।

Read more Articles on
Share this article
click me!