জানেন কি বিশ্বের এই দেশগুলিতে বড়দিন পালিত হয় না, জেনে নিন এর কারণগুলি কী কী

এমন অনেক দেশ রয়েছে যেখানে বড়দিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করা হয়। কিন্তু আপনি কি জানেন বিশ্বের এমন কিছু দেশ আছে যেখানে বড়দিন পালন করা হয় না। আমরা আপনাকে সেই দেশগুলির সম্পর্কে বলতে যাচ্ছি, সেই সঙ্গে জেনে নিন এর কারণটা কি

Web Desk - ANB | Published : Dec 25, 2022 4:01 AM IST

২৫ ডিসেম্বর অর্থাৎ ক্রিসমাস সারা বিশ্বে ধুমধাম করে পালিত হচ্ছে। এই দিনটি উদযাপন করার জন্য, লোকেরা তাদের পরিবার বা বন্ধুদের সঙ্গে অনেক পরিকল্পনা করেছে। শুধু ভারত নয়, বিশ্বের এমন অনেক দেশ রয়েছে যেখানে বড়দিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করা হয়। কিন্তু আপনি কি জানেন বিশ্বের এমন কিছু দেশ আছে যেখানে বড়দিন পালন করা হয় না। আমরা আপনাকে সেই দেশগুলির সম্পর্কে বলতে যাচ্ছি, সেই সঙ্গে জেনে নিন এর কারণটা কি-

 

লিবিয়া-

আপনার জানা উচিত যে লিবিয়া দেশ মহাদেশে উপস্থিত রয়েছে যা বহু বছর ধরে ক্রিসমাস দিবস উদযাপন করে না। কথিত আছে বড়দিন উপলক্ষে এখানকার মানুষ তাদের স্থানীয় উৎসব পালন করে।

 

আফগানিস্তান-

আসুন আমরা আপনাকে বলি যে আফগানিস্তান এমন একটি দেশ যেখানে কেবল আজ থেকে নয় বহু বছর ধরে ক্রিসমাস ডে পালিত হয় না। এদেশের মানুষ বড়দিনে পার্টি উদযাপনের বিরুদ্ধে। আফগানিস্তানের মানুষ বলে যে আফগান সমাজ ইংরেজদের উৎসব পালন করে না।

 

পাকিস্তান-

ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তান ২৫ ডিসেম্বর বড়দিন উদযাপন করে না। আমরা আপনাকে বলি যে ২৫ ডিসেম্বর, পাকিস্তানে দেশটির প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহর জন্মবার্ষিকী পালিত হয়, তাই এই দিনে ছুটি রয়েছে।

 

ইরান-

আমরা আপনাকে বলি যে ইরান এমন একটি দেশ যেখানে বড়দিন উদযাপন নিষিদ্ধ। এখানকার লোকেরা কেবল তাদের ধর্ম অনুসরণ করে এবং ধর্মীয় অনুভূতির কারণে বড়দিন উদযাপন করে না।

Share this article
click me!