ক্রিসমাস কীভাবে শুরু হয়েছিল, শুধু যীশু খ্রিস্টের জন্মই নয় ছিল আরও কারণ

এই দিনে গির্জায় একসঙ্গে প্রার্থনার মাধ্যমে খ্রিস্টধর্মের প্রতিষ্ঠাতা যিশু খ্রিস্টের জন্মদিন উদযাপন করে। এছাড়াও, এই দিনে ক্রিসমাস ট্রি বাড়িতে সুন্দরভাবে সজ্জিত করা হয় এবং বিভিন্ন ধরণের খাবার এবং মিষ্টি তৈরি করা হয়।

 

Web Desk - ANB | Published : Dec 24, 2022 10:13 AM IST

প্রতি বছর ২৫ ডিসেম্বর, বড়দিনের উত্সব সারা বিশ্বে অত্যন্ত উত্সাহের সঙ্গে উদযাপিত হয়। খ্রিস্টান ছাড়াও প্রায় বেশিরভাগ ধর্মাবলম্বীরা এই দিনে গির্জায় একসঙ্গে প্রার্থনার মাধ্যমে খ্রিস্টধর্মের প্রতিষ্ঠাতা যিশু খ্রিস্টের জন্মদিন উদযাপন করে। এছাড়াও, এই দিনে ক্রিসমাস ট্রি বাড়িতে সুন্দরভাবে সজ্জিত করা হয় এবং বিভিন্ন ধরণের খাবার এবং মিষ্টি তৈরি করা হয়।

এটি বছরের শেষ সবচেয়ে বড় উৎসব। কিন্তু, আপনি কি জানেন বড়দিনের ইতিহাস কী? বড়দিন কিভাবে শুরু হয়েছিল এবং খ্রিস্টধর্মে এই উৎসবের তাৎপর্য কী? আজ আমরা আপনাকে জানাবো যে কীভাবে বড়দিন শুরু হয়েছিল এবং সে সম্পর্কে বিশ্বাসগুলি কী কী।

বড়দিনকে যিশু খ্রিস্টের জন্মদিন হিসেবে পালন করা হয়,

সারা বিশ্বে এবং বিশেষ করে খ্রিস্টান অধ্যুষিত দেশগুলোতে বড়দিনের উৎসব অত্যন্ত উৎসাহ-উদ্দীপনার সঙ্গে পালিত হয়। খ্রিস্টান ভূমিতে এই দিনে যীশু খ্রিস্ট জন্মগ্রহণ করেছিলেন বলে বিশ্বাস করা হয়। যাকে ঈশ্বর পৃথিবীতে পাঠিয়েছিলেন মানুষকে পাপ থেকে মুক্ত করার জন্য এবং সঠিক পথ দেখানোর জন্য।

বড়দিনের ইতিহাস-

বড়দিন কিভাবে শুরু হয়েছিল এবং এর ইতিহাস কী তা নিয়ে অনেক মতবাদ রয়েছে। তবে, এটা বিশ্বাস করা হয় যে রোম দেশে প্রথম বড়দিনের উৎসব পালিত হয়েছিল। এখানে এই দিনটিকে সূর্য দেবতার জন্মদিন হিসেবে পালন করা হয়। ৩৩০ খ্রিস্টাব্দের মধ্যে, রোমে খ্রিস্টধর্মের প্রভাব দ্রুত বৃদ্ধি পেতে থাকে এবং খ্রিস্টধর্মে বিশ্বাসী লোকের সংখ্যাও দ্রুত বৃদ্ধি পেতে থাকে। বিশ্বাস অনুসারে, কয়েক বছর পর, রোমে খ্রিস্টান ধর্মের অনুসারীরা খ্রিস্টধর্মের প্রচারক যীশু খ্রিস্টকে সূর্য ঈশ্বর হিসাবে গ্রহণ করে এবং তারপর থেকে ২৫ ডিসেম্বর বড়দিনের উত্সব শুরু হয় এবং এটি ২৫ ডিসেম্বর পালিত হয়।

যীশু খ্রিস্টের জন্ম-

বেথলেহেমে মেরি ও জোসেফের ঘরে খ্রিস্টপূর্ব ৪০০ অব্দে জন্মগ্রহণ করেন বলে ধারণা করা হয়। কথিত আছে, তিনি আস্তাবলে জন্মগ্রহণ করেন। এর সঙ্গে এটাও বলা হয় যে, তার পিতা ও যীশু কাঠমিস্ত্রি ছিলেন এবং যীশু খ্রিস্ট ৩০ বছর বয়সে জনসচেতনতার কাজ শুরু করেছিলেন। এটিও বিশ্বাস করা হয় যে, বাইবেলে উল্লেখ নেই যে যিশু খ্রিস্ট শুধুমাত্র ২৫ ডিসেম্বর জন্মগ্রহণ করেছিলেন। তবে, বলা হয় যে চতুর্থ শতাব্দীর মাঝামাঝি সময়ে, ধর্মীয় নেতারা এবং অনেক রাজ্য এবং গির্জার প্রতিনিধিরা বড়দিনের জন্য ২৫ ডিসেম্বর দিনটিকে বেছে নিয়েছিলেন।

১৭০ সালে বড়দিনের ছুটি কখন ঘোষণা করা হয়েছিল-

আমেরিকা আনুষ্ঠানিকভাবে বড়দিনের দিনে ফেডারেল ছুটি ঘোষণা করেছিল। এরপর ২৫ ডিসেম্বর সারা বিশ্বে বড়দিনের ছুটি দেওয়া শুরু হয়। বড়দিনকে যিশু খ্রিস্টের জন্মদিন হিসেবে পালন করা হয়।

 

Share this article
click me!