Health Care: দইয়ে চিনি না নুন কী মিশিয়ে খাওয়া ভাল? জেনে নিন বিশেষজ্ঞের মতামত

দইয়ে চিনি না নুন কী মিশিয়ে খাওয়া ভাল? জেনে নিন বিশেষজ্ঞের মতামত

Anulekha Kar | Published : Oct 17, 2024 5:16 PM IST / Updated: Oct 17 2024, 10:47 PM IST

15

দই একটি স্বাস্থ্যকর খাবার। দইয়ে প্রচুর পুষ্টি উপাদান রয়েছে। প্রতিদিন দই খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। কারণ দইয়ে প্রোবায়োটিক থাকে। এটি অনেক ধরণের পেটের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে। খাবার সহজে হজম করতে দই আমাদের অনেক সাহায্য করে। তবে অনেকেই দইয়ে চিনি অথবা লবণ মিশিয়ে খেয়ে থাকেন। এই দুটির মধ্যে কোনটি মিশিয়ে খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো? বিশেষজ্ঞরা কী বলছেন, আসুন জেনে নেই।

25

দইয়ে চিনি মিশিয়ে খাওয়ার সুবিধা এবং অসুবিধা।

মাঝে মাঝে দই টক হয়ে যায়। তখন চিনি মিশিয়ে খেলে দই আবার মিষ্টি হয়ে যায়। এতে মিষ্টি পছন্দকারীদের দই খেতে ভালো লাগে। শুধু তাই নয়, দইয়ে চিনি মিশিয়ে খেলে শরীরে দ্রুত শক্তি আসে। শরীর গরম হলে দইয়ে চিনি মিশিয়ে খেলে শরীর ঠান্ডা হয়।

বিশেষজ্ঞদের মতে, দইয়ে উপকারী প্রোবায়োটিক থাকে যা অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভালো। চিনি মেশালে এই প্রোবায়োটিকগুলি সক্রিয় হয়, যা তাদের কার্যক্ষমতা বাড়ায়।

35

দইয়ে চিনি মিশিয়ে খাওয়ার অসুবিধা:
চিনি মেশালে দইয়ের ক্যালরি এবং চিনির পরিমাণ বেড়ে যায়, যা ওজন বাড়ায়। অতিরিক্ত চিনি খেলে ডায়াবেটিস, স্থূলতা এবং হৃদরোগের ঝুঁকি বাড়ে।

45

দইয়ে লবণ মিশিয়ে খাওয়ার সুবিধা এবং অসুবিধা


দইয়ে লবণ মিশিয়ে খাওয়া উপকারী, কারণ দই তার প্রোবায়োটিক বৈশিষ্ট্যের জন্য পরিচিত, যা হজমে সাহায্য করে এবং অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করে। লবণ মেশালে হজমকারী এনজাইমের উৎপাদন বৃদ্ধি পায়, যা হজম প্রক্রিয়া দ্রুত করে। বিশেষ করে যাদের হজমের সমস্যা আছে তাদের জন্য এটি খুবই উপকারী।

দই ক্যালসিয়াম এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টির উৎস, আর লবণ সোডিয়ামের প্রধান উৎস। দুটির মিশ্রণ শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। বিশেষ করে যারা বেশি পরিশ্রম করেন তারা ঘামের মাধ্যমে ইলেক্ট্রোলাইট হারান। তাদের জন্য দইয়ে লবণ মিশিয়ে খাওয়া উপকারী। তবে অতিরিক্ত লবণ খেলে উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের ঝুঁকি থাকে। তাই লবণ সীমিত পরিমাণে ব্যবহার করা উচিত।

55


কোনটি ভালো?

চিনি বা লবণ দিয়ে দই খাওয়া আপনার ব্যক্তিগত স্বাস্থ্য এবং পছন্দের উপর নির্ভর করে। আপনি যদি ওজন নিয়ন্ত্রণ করতে এবং হজমশক্তি উন্নত করতে চান, তবে লবণ মেশানো দই ভালো। আপনার যদি দ্রুত শক্তির প্রয়োজন হয় এবং আপনি যদি মিষ্টি পছন্দ করেন, তবে আপনি চিনি মিশিয়ে দই খেতে পারেন। তবে চিনি বা লবণ মিশিয়ে দই খেলেও পরিমাণ নিয়ন্ত্রণে রাখুন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos