ঘর মোছার সময় এই উপাদান ব্যবহার করলে আর কখনও ধারে কাছে ঘেঁষবে না আরশোলা


ঘর মোছার সময় এই উপাদান ব্যবহার করলে আর কখনও ধারে কাছে ঘেঁষবে না আরশোলা

Anulekha Kar | Published : Oct 17, 2024 4:58 PM IST

15

অনেকেই ঘরে তেলাপোকা দেখলেও তা নিয়ে বেশি মাথা ঘামান না। কিন্তু, এই তেলাপোকা ব্যাকটেরিয়া ছড়ায়। এরা বাসন, সবজি, ফলের উপর ঘোরাফেরা করে। ঘোরাফেরা করার সময়, এরা ব্যাকটেরিয়া রেখে যায়। এর ফলে আমরা অসুস্থ হয়ে পড়ি। তাই, ঘরে তেলাপোকা দেখলে তা দূর করার চেষ্টা করা উচিত।

25

কিন্তু, কখনও কখনও আমরা যতই ঘর পরিষ্কার করি না কেন, তেলাপোকা সহজে যায় না। আপনিও কি এই তেলাপোকার সমস্যায় ভুগছেন? তাহলে, ঘর মোছার সময়, জলে শুধু একটা জিনিস মিশিয়ে দিলেই হবে। আসুন দেখে নেওয়া যাক তা কী…

35

তেজপাতার সাহায্যে তেলাপোকা দূর করা যায়। কারণ, তেলাপোকা তেজপাতার গন্ধ পছন্দ করে না। তাই, ঘর মোছার সময়, জলে তেজপাতা দিতে হবে। সরাসরি পাতা দেওয়ার পরিবর্তে, পাতার পেস্ট বানিয়ে মোছার সময় জলে মিশিয়ে দিলেই হবে। এইভাবে করলে, ঘর পরিষ্কার থাকার পাশাপাশি, তেলাপোকার উপদ্রবও থাকবে না। আলমারি থেকে তেলাপোকা দূর করার জন্য, আপনি সরাসরি পাতা আলমারিতে রাখতে পারেন।

45

করলা রান্না করার সময়, আপনি তার বাইরের ছাল ফেলে দিতে পারেন, কিন্তু এখন আপনি তেলাপোকা দূর করার জন্য এটি ব্যবহার করতে পারেন। এর জন্য, আপনাকে করলার ছালের পেস্ট বানিয়ে, মোছার জলে মিশিয়ে ঘর পরিষ্কার করতে হবে। এটি শুধু তেলাপোকা নয়, ব্যাকটেরিয়াও ধ্বংস করে।

55

লবঙ্গ…

শুধু জল দিয়ে ঘর মোছা সঠিক পরিষ্কার করে না। এর জন্য, আপনাকে তেলাপোকার জন্য বিষাক্ত কিছু জিনিস জলে মিশিয়ে দিতে হবে। উদাহরণস্বরূপ, তারা লবঙ্গের গন্ধ পছন্দ করে না।এর জন্য প্রথমে একটা লবঙ্গ ভালো করে ব্লেন্ডারে ব্লেন্ড করতে হবে।

এখন এই গুঁড়ো এক গ্লাস জলে দিয়ে ভালো করে ফুটাতে হবে।

এরপর, এই জল মোছার বালতিতে ঢেলে দিলেই হবে। লবঙ্গের গন্ধ খুব তীব্র। জলে ফোটালে এর গন্ধ ভালো করে মিশে যায়। লবঙ্গ তেলাপোকা দূর করতে সাহায্য করে। আপনার রান্নাঘরে বা আলমারিতে তেলাপোকা থাকলে, তাহলে লবঙ্গের গুঁড়ো কাগজে রেখে এক কোণায় রেখে দিন। এটি তেলাপোকা দূরে রাখবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos