কাদের জন্য নারেকেলর জল অত্যন্ত ক্ষতিকারক হত পারে জানেন? জানলে চমকে যাবেন

কাদের জন্য নারেকেলর জল অত্যন্ত ক্ষতিকারক হত পারে জানেন? জানলে চমকে যাবেন 

Asianetnews Bangla Stories | Published : Sep 19, 2024 4:13 PM IST

16
কাদের জন্য অপকারী নারকেলের জল?

স্বাস্থ্যকর পানীয় বলতে আমাদের প্রথমেই মনে পড়ে নারকেল জলের কথা। এই জল একটি প্রাকৃতিক হাইড্রেটিং পানীয়। এটি আমাদের খাদ্যতালিকায় রাখলে অনেক স্বাস্থ্য উপকার পাওয়া যায়। এতে রয়েছে নানা ধরনের পুষ্টি। পাশাপাশি এতে ইলেক্ট্রোলাইটও প্রচুর পরিমাণে থাকে। 
 

26
কাদের জন্য অপকারী নারকেলের জল?

নারকেল জলে অ্যান্টিঅক্সিডেন্ট, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামের মতো গুরুত্বপূর্ণ খনিজও প্রচুর পরিমাণে থাকে। প্রকৃতপক্ষে নারকেল জল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিন্তু কারও কারও ক্ষেত্রে এই নারকেল জল বিষের সমান। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কেউ কেউ একেবারেই নারকেল জল খাবেন না। তারা কারা? 

36
কাদের জন্য অপকারী নারকেলের জল?

ডায়াবেটিস রোগীদের

ডায়াবেটিস রোগীদের অনেকেই মনে করেন নারকেল জল উপকারী, তাই তারা নারকেল জল পান করেন। কিন্তু ডায়াবেটিক রোগীদের নারকেল জল না খাওয়াই ভালো। কারণ এই জলেও চিনি থাকে।

তাই এটি পান করলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। তাই যারা কার্বোহাইড্রেট গ্রহণে সতর্ক থাকেন, তাদের জন্য নারকেল জল ভালো নয়। আপনার যদি ডায়াবেটিস থাকে তবে কোনওভাবেই নারকেল জল পান করবেন না। 

46
কাদের জন্য অপকারী নারকেলের জল?

কিডনির সমস্যা থাকলে..

কিডনির সমস্যা আছে যাদের, তাদেরও নারকেল জল একেবারেই খাওয়া উচিত নয়। কারণ নারকেল জলে পটাশিয়ামের পরিমাণ বেশি থাকে। এটি কিডনির সমস্যায় ভোগা রোগীদের ক্ষতি করতে পারে। বিশেষ করে যাদের পটাশিয়াম কম খাওয়ার পরামর্শ দেওয়া হয়, তাদের ক্ষেত্রে নারকেল জল বিষের মতো কাজ করে। এটি হাইপারক্যালেমিয়ার দিকে পরিচালিত করে।
 

56
কাদের জন্য অপকারী নারকেলের জল?

উচ্চ রক্তচাপ থাকলে

উচ্চ রক্তচাপের রোগীদের খাবারের ব্যাপারে খুবই সতর্ক থাকতে হয়। কিন্তু অনেক উচ্চ রক্তচাপের রোগীই মনে করেন নারকেল জল উপকারী, তাই তারা প্রচুর পরিমাণে নারকেল জল পান করেন। কিন্তু একেবারেই তা করা উচিত নয়।

নারকেল জলে সোডিয়ামের পরিমাণ বেশি থাকে। এটি আপনার রক্তচাপ হঠাৎ করে অনেক বাড়িয়ে বা কমিয়ে দিতে পারে। যারা রক্তচাপ কমানোর ওষুধ খান, তাদের নারকেল জল না খাওয়াই ভালো। 

যাদের সার্জারি হয়েছে

অস্ত্রোপচারের সময় এবং তার পরে রক্তচাপ এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে আপনার নারকেল জল পান করা উচিত নয়। অস্ত্রোপচারের কমপক্ষে দুই সপ্তাহ আগে থেকেই নারকেল জল পান করা বন্ধ করে দিন। এটি আপনার স্বাস্থ্যকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে। 

66
কাদের জন্য অপকারী নারকেলের জল?

গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে

গর্ভবতী মহিলারাও প্রচুর পরিমাণে নারকেল জল পান করেন। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গর্ভধারণের প্রথম তিন মাস নারকেল জল না খাওয়াই ভালো। প্রকৃতপক্ষে এই সময়ে নারকেল জল পান করলে ঠান্ডা লাগতে পারে। এটি গর্ভপাত এবং জ্বলনের লক্ষণগুলি আরও বাড়িয়ে তুলতে পারে। পাশাপাশি বমি বমি ভাবের মতো হজমের সমস্যাও দেখা দিতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos